২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩০, ১৪ জিলহজ ১৪৪৫
`

রেকর্ড দামে বিক্রি হলো টিপু সুলতানের তলোয়ার

মূলত যুদ্ধে ব্যবহৃত হলেও টিপুর শৌখিনতার ছাপ ছিল এই তলোয়ারে। - ছবি : সংগৃহীত

লন্ডনের নিলামে বিক্রি হয়ে গেল ভারতীয় ইতিহাসের অন্যতম স্মৃতিবিজড়িত তলোয়ার। বুধবার টিপু সুলতানের ব্যক্তিগত তলোয়ার বিক্রি হলো ১৮৫ কোটি টাকায়।

জানা গেছে, প্রত্যাশার তুলনায় অন্তত সাতগুণ বেশি দাম পেয়েছে এই তলোয়ার।

ইতিহাসবিদদের দাবি, মারাঠাদের বিরুদ্ধে যুদ্ধের সময় একাধিকবার এই তলোয়ার ব্যবহার করেছেন মহিসুরের রাজা টিপু সুলতান।

যুদ্ধক্ষেত্রে দক্ষতা ও বীরত্বের জন্য ‘টাইগার অফ মহিসুর’ উপাধি পেয়েছিলেন টিপু সুলতান। ১৭৭৫ থেকে ১৭৭৯ সাল পর্যন্ত ইংরেজ ও মারাঠা শক্তির বিরুদ্ধে দুরন্ত লড়াই করে নিজের সাম্রাজ্যের স্বাধীনতা বজায় রেখেছিলেন তিনি। কিন্তু মারাঠাদের বিরুদ্ধে যুদ্ধেই তার মৃত্যু হয়। সেইসাথে পতন হয় মহিসুর সাম্রাজ্যেরও। তবে বীর হিসেবে ইতিহাসের পাতায় চিরস্মরণীয় হয়ে যান টিপু সুলতান।

তলোয়ার চালানোর ক্ষেত্রেও মহিসুর শাসকের দক্ষতা ছিল প্রশ্নাতীত। প্রথামাফিক নিজের শয়নকক্ষেও সবসময় তলোয়ার রাখতেন।

বুধবার লন্ডনের বিখ্যাত সংস্থা বোনহামসের নিলামে উঠেছিল টিপুর এই তলোয়ারটিই।

একাধিক যুদ্ধে ব্যবহারের পাশাপাশি আত্মরক্ষার কাজেও এই তলোয়ার ব্যবহার করতেন তিনি। টিপুর মৃত্যুর পরে তার ঘর থেকে এই তলোয়ারটি পাওয়া গিয়েছিল। অবশেষে বুধবার ১৪ হাজার পাউন্ডে সেটি বিক্রি হয়ে গেল। ভারতীয় মুদ্রায় এর পরিমাণ ১৪০ কোটি রুপি। আর বাংলাদেশী টাকায় এর পরিমাণ প্রায় ১৮৫ কোটি টাকা।

মূলত যুদ্ধে ব্যবহৃত হলেও টিপুর শৌখিনতার ছাপ ছিল এই তলোয়ারে। জানা গেছে, হিল্টেড লোহা দিয়ে তৈরি এই তলোয়ারের হাতলটি ছিল সোনার। তার মধ্যে নানারকমের লেখা খোদাই করা ছিল। ইসলাম ধর্মের পাঁচটি আদর্শের পাশাপাশি খোদাই করা ছিল সৃষ্টিকর্তার উদ্দেশে বিশেষ প্রার্থনাও। মোঘল কারিগরদের হাতেই তৈরি হয়েছিল এই তলোয়ার। তবে জার্মান প্রযুক্তি অনুযায়ী তলোয়ার তৈরি করা হয়েছিল।

সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement

সকল