১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


পাকিস্তানের ডেপুটি স্পিকারের স্বাক্ষর ই্স্যুতে জটিলতা বাড়ল

পাকিস্তানের ডেপুটি স্পিকার কাসিম সুরি - ছবি : সংগৃহীত

পাকিস্তানের সাম্প্রতিক সাংবিধানিক সঙ্কটের জটিলতা আরো বেড়েছে দেশটির ডেপুটি স্পিকারের স্বাক্ষরকে কেন্দ্র করে। এ বিষয়ে পাকিস্তানের বর্তমান সরকারকে বিভিন্ন প্রশ্নও করেছে দেশটির সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

পাকিস্তানি গণমাধ্যম ডন তাদের প্রতিবেদনে জানিয়েছে, পাকিস্তান সুপ্রিম কোর্টের বিচারপতি জামাল খান মন্দোখেল দেশটির ডেপুটি স্পিকারকে প্রশ্ন করেছেন যে ইমরান খানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব বাতিল হওয়ার বিষয়ে যে আদেশ জারি করা হয়েছে তাতে তার স্বাক্ষর কোথায়।

পাকিস্তানের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আনা বিরোধী দলগুলোর অনাস্থা প্রস্তাব বাতিল করার বিষয়ে ঘোষণা দেন দেশটির ডেপুটি স্পিকার কাসিম সুরি। ওই সময় পাকিস্তানের পার্লামেন্টের স্পিকার আসাদ কায়সার অনুপস্থিত থাকায় ডেপুটি স্পিকার ওই নির্দেশ দেন। কিন্তু, ওই অনাস্থা প্রস্তাব বাতিলের ঘোষণাপত্রে পার্লামেন্টের স্পিকারের স্বাক্ষর ছিল। এ কারণে পাকিস্তান সুপ্রিম কোর্টের বিচারপতি জামাল খান মন্দোখেল বলেন, এ ঘোষণাপত্রে ডেপুটি স্পিকার কেন স্বাক্ষর করেনি।

ওই সময় পাকিস্তান পার্লামেন্টে দেশটির পররাষ্ট্রমন্ত্রী কেন উপস্থিত ছিলেন না তার বিষয়েও প্রশ্ন করেছেন দেশটির সুপ্রিম কোর্টের বিচারপতি জামাল খান মন্দোখেল। কারণ অনাস্থা প্রস্তাব বাতিল করার সময় বিদেশী ষড়যন্ত্রের অভিযোগ ছিল, তাই পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর উচিৎ ছিল পার্লামেন্টে উপস্থিত থাকা।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement