২৩ মে ২০২৪, ০৯ জৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলকদ ১৪৪৫
`

হিজাব পরে কলেজে প্রবেশে বাধা, পদত্যাগ করলেন অধ্যাপিকা

আত্মমর্যাদায় আঘাত লাগায় পদত্যাগ করেন চাঁদনি। - ছবি : সংগৃহীত

ভারতে হিজাব পরে কলেজে প্রবেশে বাধা দেয়ার জেরে চাকরি থেকে পদত্যাগ করেছেন চাঁদনি নামে কর্নাটকের এক অধ্যাপিকা।

বৃহস্পতিবার রাজ্যটির জৈন পিইউ কলেজে এ ঘটনা ঘটে। খবর আনন্দবাজারের।

ওই অধ্যাপিকা জানান, গত তিন বছর ধরে ওই কলেজে চাকরি করছেন তিনি। হিজাব পরেই ক্লাস নিয়ে আসছেন নিয়মিত। আগে কোনোদিন কেউ হিজাবের ব্যাপারে প্রশ্ন তোলেননি, কিন্তু হঠাৎ করে বৃহস্পতিবার কলেজের অধ্যক্ষ তাকে বলেন, ‘হিজাব অথবা অন্য কোনো ধর্মীয় চিহ্ন থাকে, এমন পোশাক পরে ক্লাস নেয়া যাবে না।’ এরপরই তিনি চাকরি থেকে ইস্তফার ঘোষণা দেন।

চাকরি থেকে পদত্যাগের ব্যাপারে অধ্যাপিকা চাঁদনি বলেন, ‘এই নতুন সিদ্ধান্ত আমার আত্মমর্যাদায় আঘাত করেছে। তাই পদত্যাগ করলাম।’ পদত্যাগ পত্রেও আত্মমর্যাদায় আঘাতের বিষয়টি উল্লেখ করেছেন তিনি।

হিজাব নিষেধাজ্ঞার বিষয়ে কলেজ কর্তৃপক্ষের উদ্দেশে তিনি লিখেন, ‘আপনাদের এই অগণতান্ত্রিক কাজের প্রতি আমি তীব্র নিন্দা জানাই।’

অন্যদিকে কলেজের অধ্যক্ষ কে টি মঞ্জুনাথ চাঁদনির সাথে ঘটে যাওয়া বিষটি অস্বীকার করেছেন।

উল্লেখ্য, ভারতে গত কয়েক সপ্তাহ ধরে হিজাব নিয়ে তীব্র বিতর্ক চলছে। এরইমধ্যে এই ইস্যুতে অধ্যাপিকা চাঁদনির পদত্যাগ পরিস্থিতিকে আরো বেশি উত্তপ্ত করে তুলল।


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে সংসদ ভেঙে হঠাৎ নির্বাচনের ঘোষণা ভারতের কোচের পদে গম্ভীরকে এগিয়ে রাখছেন আকরাম ইউরোপীয় তিন দেশের ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতিকে প্রত্যাখ্যান করলেন নেতানিয়াহু মোরেলগঞ্জ বিষাক্ত খাবারে মারা গেল কৃষকের ৩ গরু মিয়ানমারে যুদ্ধের গতিপথ পরিবর্তন করে দিচ্ছে তরুণ বিদ্রোহীরা রাণীনগরে অগ্নিকাণ্ডে স-মিলসহ ৬ দোকান পুড়ে ছাই রাইসির জানাজায় ২০ লাখ মানুষ, আয়াতুল্লাহ খামেনির ইমামতি ওআইসি ও যুক্তরাষ্ট্রের উদ্বেগ বন্ধু রাষ্ট্রের কাছে তথাকথিত এমপিরাও নিরাপদ নয় : ফখরুল হত্যার শিকার এমপির নিখোঁজ হওয়া নিয়ে ধোঁয়াশা আছে : কাদের দুই রাষ্ট্রের বিষয় নয় : পররাষ্ট্রমন্ত্রী

সকল