২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সর্বানন্দ নন, আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত

সর্বানন্দ নন, আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত -

ভারতের আসামে নব নির্বাচিত বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী পদে বসতে চলেছেন হিমন্ত বিশ্বশর্মা। রোববার এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বিজেপি-র পক্ষ থেকে। বিধানসভায় পরিষদীয় দলনেতাও নির্বাচিত হয়েছেন হিমন্ত।

শেষ কয়েক দিন ধরে আসামের মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে দলের অন্দরে একাধিকবার আলোচনায় বসেছেন শীর্ষ নেতারা। শেষ পর্যন্ত সর্বানন্দ সোনওয়াল ও হিমন্ত বিশ্বশর্মাকে দিল্লিতে ডেকে পাঠায় দল। কথা বলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা ও অমিত শাহ। সেখানেই সিদ্ধান্ত হয়, মুখ্যমন্ত্রী পদে বসতে চলেছেন হিমন্ত।

এর পর রোববার দুপুরে বিজেপির পরিষদীয় দল বৈঠকে বসে। সেখানেই চূড়ান্ত হয় হিমন্তের নাম। আসাম বিধানসভার নির্বাচনে ১২৬ আসনের মধ্যে বিজেপি পায় ৬০টি আসন, জোট শরিকদের আসন মিলিয়ে সংখ্যাগরিষ্ঠতা লাভ করে এনডিএ। এর আগে, ২০১৬ সাল থেকে আসামের মুখ্যমন্ত্রীর চেয়ার সামলেছেন সর্বানন্দ। এ বার তার বদলে শীর্ষপদে বসতে চলেছে হিমন্ত।

আসাম কংগ্রেসের নেতৃত্বে থাকা হিমন্ত দল বদল করে বিজেপিতে যোগ দেন ২০১৫ সালে। তার আগে তিনি তরুণ গগৈয়ের মন্ত্রিসভাতেও মন্ত্রী ছিলেন। তিনি যোগ দেয়ার পরের বছরেই, অর্থাৎ ২০১৬ সালে আসামে বিপুল জয় পায় বিজেপি। তিন বার জিতে আসা গগৈয়ের সরকারকে পরাস্ত করে ক্ষমতায় আসে পদ্মফুল। কেন্দ্রীয় মন্ত্রিসভার ক্রীড়ামন্ত্রী সর্বানন্দ সোনওয়ালকে সেবার মুখ্যমন্ত্রী করে বিজেপি। কিন্তু ক্রমে সর্বানন্দের থেকে হিমন্তের প্রভাব বাড়তে থাকে আসামের রাজনীতিতে।

শনিবারের দিল্লিতে বিজেপির শীর্ষ নেতৃত্বের সাথে বৈঠকে সর্বানন্দ ও হিমন্ত দু’জনেই ছিলেন। সেখানে তাদের বলা হয়, খোদ প্রধানমন্ত্রী হিমন্তকে মুখ্যমন্ত্রী করার বিষয়ে সায় দিয়েছেন। তারপর রোববার দুপুরে পরিষদীয় দলের বৈঠকে বসে বিজেপি। সেখানে দলনেতা হিসেবে হিমন্তের নাম প্রস্তাব করেন সর্বানন্দ নিজে।
সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫

সকল