৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


১০ হাজার মানুষ ও বংশধরেরা বাদ পড়বেন এনআরসি থেকে!‌

১০ হাজার মানুষ ও বংশধরেরা বাদ পড়বেন এনআরসি থেকে!‌ - ছবি : সংগৃহীত

প্রায় ১০ হাজারের কাছাকাছি নাম ভারতের আসাম রাজ্যের জাতীয় নাগরিকপুঞ্জি তথা এনআরসি তালিকা থেকে বাদ পড়তে চলেছে অসমে। বাদ পড়তে চলেছেন সেই সব মানুষের বংশধরেরাও। রাজ্যের কোরঅর্ডিনেটর ঋতেশ দেবশর্মা এই নিয়ে একটি একটি নির্দেশনামা জারি করেছেন। তিনি ডেপুটি কমিশনার ও জেলা রেজিস্ট্রার অফ সিটিজেন রেজিস্ট্রেশনকে জানিয়েছেন, এই বিষয়ে মৌখিক আদেশ জারি করে দিতে। যাতে ওই নাম বাদ দিয়ে দেওয়া হয়।

তিনি জানিয়েছেন, DF (declared foreigners)/DV ('D' voters)/PFT (pending in Foreigners Tribunals), এই তিন স্তরের বেশ কয়েকজন মানু্ষ সরাসরি এনআরসির তালিকায় জায়গা পেয়েছেন। তাদের নাম বাদ দিতে হবে। এছাড়া তিনি মনে করিয়ে দিয়েছেন, প্রশাসন চূড়ান্ত এনআরসির তালিকা প্রকাশের আগে যেকোনো সময় উপযুক্ত নথি ও প্রমাণের ভিত্তিতে নাম বাদ দেয়া বা যুক্ত করার কাজ করতে পারে। গতবছর আগস্ট মাসে অসমের চূড়ান্ত এনআরসি তালিকা প্রকাশিত হয়। কিন্তু রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়া এখনো সেটিকে বৈধতা দেয়নি। যার ফলে ওই তালিকা এখনো আইনত বৈধ নয়।

ঋতেশ দেবশর্মা চিঠিতে নির্দেশ দিয়েছেন যাতে দ্রুত এনআরসি তালিকা থেকে যাদের নাম বাদ পড়বে, তাদের তালিকা সরকারের কাছে জমা পড়ে। সেই সঙ্গে মৌখিক কথাবার্তার একটি নথি তৈরি করে আপলোড করতে যেটিতে এই নাম বাদ যাওয়ার কারণও বলা থাকবে। তিনি জানিয়েছেন, যাতে ভবিষ্যতে নির্দিষ্ট ব্যক্তির পরিচয় নিয়ে কোনো ঝামেলা তৈরি হয়, তা এক্ষেত্রে স্পষ্ট উল্লেখ করা থাকবে, কী করা উচিত, কী করা উচিত নয়। সেই নির্দেশের ভিত্তিতেই প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে ১০ হাজার মানুষের নাম ভুল করে এনআরসি তালিকায় যুক্ত করা হয়েছে। যাদের নাম বাদ দিয়ে দেয়া দরকার।

সূত্রের খবর সব সম্প্রদায়ের লোকেদের নামই এই তালিকায় রয়েছে। সংখ্যাটা বড় দেখাচ্ছে কারণ, এখানে রয়েছে তাদের বংশধরের নামও। এনআরসি তালিকা গত বছরের আগস্ট মাসে প্রকাশিত হওয়ার পরেই একাধিক পার্টি একযোগে এর প্রতিবাদ করে। সেখানে ভারতের নাগরিকদের নাম বাদ পড়ার অভিযোগ উঠেছিল।

সূত্র : নিউজ ১৮


আরো সংবাদ



premium cement