২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

অশনিসংকেত! ভয়াবহ ভূমিকম্পের আশঙ্কা পশ্চিমবঙ্গে

- প্রতীকী ছবি

করোনা, আমপানের পর ভারতের পশ্চিমবঙ্গের জন্য ফের অশনি সংকেত। পূর্বাভাস অনুযায়ী অক্টোবরের মাঝামাঝি বা শেষের দিকে ভূমিকম্পের আশঙ্কা। ভয় বিশেষ করে কলকাতায়। ইতোমধ্যেই গত কয়েকদিন ধরে লাগাতার ভূমিকম্পের ঘটনা ঘটছে।

ভারতের কর্ণাটকের হাম্পি ও ঝাড়খণ্ডের জামশেদপুরে মৃদু ভূমিকম্প হয়েছে। এর আগে দিল্লিসহ উত্তর ভারতের একাংশ এবং পশ্চিমবঙ্গের সীমান্তবর্তী জেলায় ভূমিকম্প হয়েছে। তবে একের পর এক এত ছোট ছোট ভূমিকম্প বড়সড় ভূমিকম্পেরই পূর্বাভাস দিচ্ছে বলে জানাচ্ছেন পরিবেশবিদরা। মনে করা হচ্ছে, অক্টোবরের মাঝামাঝি বা শেষের দিকে ভূমিকম্পের সম্ভাবনা রয়েছে। জানানো হয়েছে, ভূমিকম্পের কবল থেকে রেহাই পাবে না ঢাকাও।

ইতোমধ্যেই করোনা এবং আমফানের দাপটে কার্যত ধুঁকছে পশ্চিমবঙ্গ। আমফানের প্রভাবে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। উপড়ে গিয়েছে বহু গাছ। সেই ক্ষতি সামাল দিতেই কার্যত বেগ পেতে হয়েছে প্রশাসনকে। ক্ষতিপূরণে কেন্দ্রের থেকে সাহায্য নিতে হয়েছে, পরিস্থিতি সামাল দিতে দফায় দফায় চলেছে উদ্ধারকার্য। যুদ্ধকালীন তৎপরতায় পরিস্থিতি মোকাবিলার চেষ্টা চালানো হয়েছে।

অন্যদিকে করোনার প্রকোপ এখনও বর্তমান। তা নিয়েও বিপদে পশ্চিমবঙ্গ। সবমিলিয়ে এইমুহূর্তে রাজ্যের অবস্থা সংকটে। এরপর ভূমিকম্প হলে তার কী প্রভাব হতে পারে তা ভাবেচ্ছে প্রশাসন এবং পরিবেশবিদদের। জিনিউজ


আরো সংবাদ



premium cement
‘মুক্ত সাংবাদিকতা চরম সঙ্কটে’ ‘রাফা হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরাইলি সেনারা’ ৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক

সকল