০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


কাশ্মিরের স্বাধীনতাকামী নেতাদের নিরাপত্তা প্রত্যাহার করল ভারত

-

জম্মু-কাশ্মিরের স্বাধীনতাকামী রাজনৈতিক দলগুলোর নেতাদের নিরাপত্তা প্রত্যাহার করে নিল ভারত সরকার। তাদের আর নিরপত্তা দেয়া হবে না বলে জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়। কাশ্মিরের রাজ্য সরকারের পক্ষ থেকে নির্দেশিকা জারি করা বলা হয়েছে, আজ সন্ধ্যার মধ্যেই তাদের দেয়া সমস্ত নিরাপত্তারক্ষী ও গাড়ি প্রত্যাহার করে নেওয়া হবে।

শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেন, নিরাপত্তা পাওয়া যে সমস্ত নেতারা পাকিস্তান এবং তাদের গোয়েন্দা সংস্থা আইএসআই থেকে অর্থ পান, তাদের নিরাপত্তা নিয়ে খুব শীঘ্রই পুনর্বিবেচনা করা হবে।

নিরাপত্তা বাতিল করা এই নেতাদের যে তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে রয়েছেন হুররিয়াত নেতা মিরওয়াজ উমর ফারুক, ফজল হক কুরেশি, প্রফেসর আব্দুল গনি ভাট, পিপলস কনফারেন্সের নেতা বিলাল লোন, জম্মু কাশ্মির লিবারেশন ফ্রন্টের হাসিম কুরেশি, এবং জম্মু কাশ্মির ডেমোক্র্যাটিক ফ্রিডম পার্টির নেতা সাবির শাহ।

এক কর্মকর্ত বলেন, ‘কোনও অজুহাতেই তাদের কোন নিরাপত্তারক্ষী বা নিরাপত্তাবেষ্টনী দেওয়া হবে না, যদি তারা সরকারের থেকে অন্য কোনও সুবিধা পেয়ে থাকেন, খুব তাড়াতাড়িই সেগুলিও প্রত্যাহার করে নেওয়া হবে।

এ ঘটনার প্রতিক্রিয়ায় হুররিয়তের পক্ষ বলা হয়েছে, তারা কখনই নিরাপত্তা চায় নি, সরকারই তাদের জোর করেছে। সংগঠনের এক নেতা বলেন, ‘একটা সময়ে সরকারের সিদ্ধান্ত ছিল নিরাপত্তা দেওয়া, আজ এটা তুলে নেওয়া সরকারের সিদ্ধান্ত। আমাদের কাছে এটা কোনও ব্যাপারই নয়’।

এ বিষয়ে কর্মকর্তারা জানিয়েছেন, নিরাপত্তা বাতিল করার তালিকায় আরও নাম যোগ হতে পারে। নির্দেশিকায় বলা হয়েছে, অন্যান্য স্বাধীনতাকামী নেতা, যাদের সরকার নিরাপত্তা বা অন্যান্য সুবিধা দিয়েছে, তা খুব তাড়াতাড়ি খতিয়ে দেখে প্রত্যাহার করা হবে।

বৃহস্পতিবার বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে কাশ্মিরে ভারতীয় সিআরপিএফ কনভয়ে হামলার ঘটনায় ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে সরকার। হামলার দায় স্বীকার করেছে জইশ-ই-মহম্মদ। আর্থিক সঙ্কট তৈরি করতে পাকিস্তানের ওপর কূটনৈতিক এবং বাণিজ্যিকভাবে চাপ সৃষ্টি করছে নয়াদিল্লি।

ঢেকে ফেলা হল ইমরান খানের ছবি
পুলওয়ামা আক্রমণের পর থেকে ক্ষোভে জ্বলছে গোটা ভারত। ভারত-পাকিস্তান ক্রিকেট সম্পর্ক অনেক আগে থেকেই বিছিন্ন। আইপিএল-ও খেলতে আসার অনুমতি নেই পাকিস্তানের ক্রিকেটারদের। এ বার ব্রেবর্ন স্টেডিয়ামের দেওয়ালে লাগানো ইমরান খানের ছবিও ঢেকে ফেলা হল। কাশ্মিরে হামলার জন্য পাকিস্তানকে দায়ী করছে ভারত। তার জের ধরেই ঢেকে ফেলা হল ইমরান খানের ছবি।

সিসিআই-এর পুরো জায়গা জুড়ে, রেস্টুরেন্টে বিশ্বের সেরা সেরা ক্রিকেটারদের ছবি রয়েছে। তার মধ্যে রয়েছেন পাকিস্তানকে ১৯৯২ সালে বিশ্বকাপ দেওয়া অধিনায়ক ইমরান খানও। এখন পাকিস্তানের প্রধানমন্ত্রী তিনি।

সিসিআই-এর প্রেসিডেন্ট প্রিমল উড়ানি পিটিআইকে বলেন, ‘সিসিআইতে বিশ্বের সেরা সেরা ক্রিকেটারদের ছবি দিয়ে আমরা তাদের শ্রদ্ধা জানিয়েছি। কিন্তু যা ঘটেছে তার বিরুদ্ধে আমরা আমাদের প্রতিবাদ জানাতে চেয়েছি। সে কারনে ইমরান খানের ছবি ঢেকে ফেলা হয়েছে। কিন্তু তা সেখান থেকে সরিয়ে ফেলা হবে কিনা তা নিয়ে কোনও সিদ্ধান্ত এখনও হয়নি।'


আরো সংবাদ



premium cement
নারী কর্মীকে শ্লীলতাহানির অভিযোগ : যা বললেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল মিয়ানমারের পুরুষদের বিদেশে কাজের আবেদন নিষিদ্ধ করল জান্তা সরকার তানজিদ-সাইফুদ্দীনকে নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ অপহরণ ও মুক্তিপণ আদায়ের অভিযোগে ৭ জন আটক ইসরাইলবিরোধী পোস্টের দায়ে নাগরিকদের আটক করছে সৌদি পোরশায় পুলিশ সুপারের বাড়িতে চুরি প্রকৃতিকে প্রতিনিয়ত ধ্বংস করছে সরকারি দলের লুটেরা-ভূমিদস্যুরা : রিজভী টিএইচই এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে দেশে ২য় বাকৃবি সৌদি-ইসরাইল সম্পর্ক স্বাভাবিকীকরণের দ্বারপ্রান্তে : যুক্তরাষ্ট্র হাটহাজারী উপজেলায় শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছেন আবুল বাশার ‘এতে মজা আছে নাকি, সবাই একদল আমরা’

সকল