১৭ জুন ২০২৪
`

‘বিশ্বকাপেও চমক দেখাবে যুক্তরাষ্ট্র’

-

বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টি-২০তে ছয় রানের জয় পেয়েছে যুক্তরাষ্ট্র। এই জয়ে তিন ম্যাচ সিরিজও নিশ্চিত করেছে স্বাগতিকরা। দ্বিতীয় ম্যাচের জয়ের পেছনে বড় অবদান ছিল পেসার আলি খানের। তিনি ৩.৩ ওভার বোলিং করে ২৫ রানের বিনিময়ে নেন তিনটি উইকেট। ম্যাচ জয়ের পর আলী খান বলেন, বাংলাদেশের বিপক্ষে টি-২০ সিরিজ জেতা মার্কিন যুক্তরাষ্ট্রের ‘কোনো ফ্লুক’ (অঘটন) ছিল না। তার দল টি-২০ বিশ্বকাপেও বিপর্যয়ের কারণ হওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী।
আলি বলেন, ‘আমরা ক্ষুধার্ত। আমাদের পথে যে আসবে তাকে খাওয়ার চেষ্টা করব। এটি এমন একটি সময়, যেখানে আমরা কিছু পরিবর্তন করতে পারি, সামঞ্জস্য করতে পারি। আমাদের দলটি ভারসাম্যপূর্ণ। সমস্ত ছেলেরা ক্ষুধার্ত। আর এসব গুণের সমন্বয় করেই যুক্তরাষ্ট্র টানা দু’টি জয় তুলে নিয়েছে বাংলাদেশের বিপক্ষে। আমি নিশ্চিত বিশ্বকাপেও অন্য রকম কিছু করবে যুক্তরাষ্ট্র।’
‘আমাদের যুক্তরাষ্ট্রকে বিশ্ব ক্রিকেটের মানচিত্রে তুলে ধরতে হবে। কখনো কখনো আপনি যখন একটি বড় দলের বিপক্ষে জয়ী হন, তখন তারা বলে, ওহ এটি একটি ‘ফ্লুক’। কিন্তু আমরা বাংলাদেশকে দু’বার পরাজিত করেছি। সিরিজ জেতা কোনো ফ্লুক নয়। সুযোগ পেলে আমাদের মেধা, দক্ষতা ও যোগ্যতা দে।’

বাংলাদেশের বিপক্ষে সিরিজটি যুক্তরাষ্ট্রের ইতিহাসে মাত্র চতুর্থ দ্বিপক্ষীয় সিরিজ। গত মাসে কানাডাকে হারিয়ে প্রথম জয়ের স্বাদ পায় দলটি। বাংলাদেশের আগে আইসিসির পূর্ণ সদস্য কোনো দলের বিপক্ষে যুক্তরাষ্ট্র ম্যাচই জিতেছিল মাত্র একটি। এ সিরিজের আগে মাত্র ২৬টি আন্তর্জাতিক টি-২০-এর অভিজ্ঞতা থাকা দলটি বড় আলোচনারই জন্ম দিয়েছে বাংলাদেশকে হারিয়ে। অন্য দিকে যুক্তরাষ্ট্রের সাথে হারে একটা অনাকাক্সিক্ষত রেকর্ডেও নাম উঠিয়েছে বাংলাদেশ।
এ দিকে তিন ম্যাচের এই সিরিজে তৃতীয় ও শেষ ম্যাচটি অনুষ্ঠিত হবে আজ। এটা জেতার সঙ্কল্পটা দ্বিতীয় ম্যাচ শেষে সংবাদ সম্মেলনেই জানিয়েছেন যুক্তরাষ্ট্র অধিনায়ক মোনাঙ্ক প্যাটেল। তার চোখ আরো দূরে। সে জন্য টেস্ট খেলুড়ে কোনো দলকে এক-দুই ম্যাচে হারিয়েই প্রেরণা পেতে চান না। জিততে চান সব ম্যাচই। আর তিন ম্যাচের সিরিজে প্রথম দুই ম্যাচ জেতার পর যেকোনো অধিনায়কই তো শেষটাও জিততে চাইবেন।
মোনাঙ্ক বলেন, ‘আমরা যদি শনিবার (আজ) জিততে পারি, প্রেরণা নিয়েই বিশ্বকাপে যেতে পারব- এটা অবশ্যই আমাদের সাহায্য করবে।’

 


আরো সংবাদ



premium cement