১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


মোনাকোর পরাজয়ে চ্যাম্পিয়ন পিএসজি

-

পার্ক দে প্রিন্সিসে গত পরশু লা হার্ভেকে হারালেই অফিশিয়ালি লিগ চ্যাম্পিয়ন নিশ্চিত হতো পিএসজির। কিন্তু ম্যাচটি ড্র হয় ৩-৩ গোল। আর এ ড্রয়ের ফলে পরের ম্যাচে পার্ক অলিম্পিকে তাকিয়ে থাকতে হয় মোনাকোর ম্যাচের দিকে। নিজ মাঠে মোনাকোকে ৩-২ গোলে হারায় অলিম্পিক লিয়ন। এই পরাজয়ে ৩১ ম্যাচ শেষে দ্বিতীয় স্থানে থাকা মোনাকোর পয়েন্ট দাঁড়ায় ৫৮ পয়েন্ট। সমান ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। লিগে বাকি আর তিন ম্যাচ। তিন ম্যাচে মোনাকো পূর্ণ ৯ পয়েন্ট পেলেও ধরাছোঁয়ার বাইরে থেকে যাবে পিএসজি। আর তাতেই রেকর্ড ১২তম বারের মতো লিগ চ্যাম্পিয়ন নিশ্চিত হলো লুইস এনরিকের দলের।
পার্ক অলিম্পিকে মোনাকো হারলেই শিরোপা নিশ্চিত হয়ে যায় পিএসজির। কিন্তু ম্যাচ শুরুর ২১ সেকেন্ডে বেন ইয়েদারের গোলে ১-০তে এগিয়ে যায় মোনাকো। পিএসজি সমর্থকদের কেউ কেউ হয়তো আশা ছেড়ে দিয়েছিলেন। ইয়েদারের গোলের পর সমতায় ফিরতে ২২ মিনিট সময় লেগেছে লিয়ন। গোল করেন আলেক্সান্দ্রে লাকাজেত্তে। চার মিনিট পর সাইদ বেনরাহমার গোলে এগিয়ে যায় লিয়ন। ২৬ মিনিটেই ব্যবধানে ২-১-এ পিছিয়ে পড়ে ম্যাচের শুরুতেই এগিয়ে যাওয়া মোনাকো।
৬৬ মিনিটে আবার বেন ইয়েদারের গোলে ২-২ সমতায় ফেরে মোনাকো। কিন্তু নাটকের তখনো বাকি ছিল। নির্ধারিত সময় শেষ হওয়ার ৮৪ মিনিটে আবার গোল করে ৩-২ ব্যবধানে এগিয়ে যায় লিয়ন। গোলটি এনে দেন মালিক ফোফানা। আর এই গোলেই জয় নিশ্চিত হয় স্বাগতিকদের। গত নভেম্বরের পর লিগে প্রতিপক্ষের মাঠে দ্বিতীয় পরাজয়ে শিরোপা দৌড় থেকেও ছিটকে পড়ে মোনাকো।
এ দিকে দিনের অন্য ম্যাচে ম্যাচে ইনজুরি টাইমের গোলে রেনেকে ৫-৪ ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে প্রথমবারের মতো খেলার যোগ্যতা অর্জনে অনেকটাই এগিয়ে গেছে ব্রেস্ট। ৩১ ম্যাচে ৫৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে দলটি। আগামী বছর চ্যাম্পিয়ন্স লিগের বর্ধিত আসরে লিগ ওয়ানের প্রথম তিন দল সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে। এ দিন লিলি ২-১ গোলে হারিয়েছে মেটজকে। নিস ৩-১ গোলে স্ট্রাসবার্গকে হারিয়ে পঞ্চম স্থান নিশ্চিত করেছে। লেন্সের বিপক্ষে ২-১ গোলে জিতেছে মার্সেই। তুলসের কাছে ২-১ গোলে পরাজিত হয়ে সেফটি জোন থেকে এখনো ৩ পয়েন্ট দূরে রয়েছে লরিয়েন্ট।


আরো সংবাদ



premium cement