১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলকদ ১৪৪৫
`


সংক্ষিপ্ত সংবাদ

-

ক্লপের বিকল্প স্লট
ক্রীড়া ডেস্ক
চলতি মৌসুম শেষে লিভারপুলের দায়িত্ব ছাড়ছেন জার্গেইন ক্লপ। এ ঘোষণা জানুয়ারিতেই দিয়ে রেখেছিলেন জার্মানির এই কোচ। এর পর থেকে নতুন কোচের খুঁজে অ্যানফিল্ডের দলটি। শুরুতে তাদের আগ্রহ ছিল জাভি আলনসোকে ঘিরে। তবে চলতি মৌসুমে চমক জাগিয়ে বুন্দেসলিগায় তার কোচিংয়ে চ্যাম্পিয়ন হয় বায়ার লেভারকুজেন। এরপর দলটির সাথে চুক্তির মেয়াদ বাড়ানোয় সেই সম্ভাবনা ভেস্তে যায়। পরে নানা পথ ঘুরে আর্না স্লটের প্রতি আগ্রহী হয়ে উঠেছে লিভারপুল।
বিবিসি জানিয়েছে, স্লটকে নিযুক্ত করার পথে অনেকটাই এগিয়ে গেছে লিভারপুল। ডাচ এই কোচের বর্তমান ক্লাব ফেইনুর্ডের সাথে এরই মধ্যে সমঝোতায় পৌঁছেছে প্রিমিয়ার লিগের দলটি। এদিকে পরশু ইংলিশ লিগের ম্যাচে ওয়েস্টহ্যামের সাথে ২-২ গোলে ড্র করে শিরোপা রেস থেকে পিছিয়ে পড়েছে লিভারপুল। ৩৫ ম্যাচে ৭৫ পয়েন্টে তিনে আছে তারা।


এক ম্যাচের ডাগ আউটে ২ ভাই
ক্রীড়া প্রতিবেদক
মহিলা লিগে আরো আগ থেকেই কোচিং করাচ্ছেন গোলাম রায়হান বাপন। তবে গোলাম রাব্বানী ছোটনের এই প্রথম মহিলা লিগের ডাগ আউটে দাঁড়ানো। আর এতেই ঘরে গেল একটি রেকর্ড। মহিলা লিগে এই প্রথম এক ম্যাচের ভিন্ন দলের ডাগ আউটে দুই ভাই। ছোটন ছিলেন আর্মি স্পোর্টস ক্লাবের কোচ। আর বাপন গত বছর থেকেই আতাউর রহমান কলেজের দায়িত্বে। ছোটন সেই ২০০৯ সাল থেকে জাতীয় দলের সাথে সম্পৃক্ত। রয়েছে সাফে একাধিক শিরোপা জয়ের কৃতিত্ব। সেই অভিজ্ঞতার স্বাক্ষরই রাখলেন ছোটন। দুই ভাইয়ের লড়াইয়ে জয় তার দলের। বাপনও স্বীকৃতি দিলেন সহোদরের এগিয়ে থাকাটাকে। অবশ্য এই প্রথম দুই ভাইয়ের এক সাথে ডাগ আউটে দাঁড়ানোটা দেশের ফুটবলে নতুন নয়। তাদের বাবা ফরহাদ হোসেনের নামে আয়োজিত ফুটবল টুর্নামেন্টেও দুই ভাই ভিন্ন দুই দলের হয়ে এক ম্যাচে ডাগ আউটে দাঁড়ান। সেই ম্যাচেও জয় ছিল ছোটনের।

এশিয়া কাপে আম্পায়ারিং করবে জেসি
ক্রীড়া প্রতিবেদক
আসন্ন জুলাইয়ে শ্রীলঙ্কায় হবে এবারের নারী এশিয়া কাপ। গত এশিয়া কাপ বাংলাদেশের মাটিতে অনুষ্ঠিত হলেও দেশী কোনো আম্পায়ার ছিল না। এবার আসন্ন নারী এশিয়া কাপে প্রথমবারের মতো আম্পায়ারিং করতে যাচ্ছেন বাংলাদেশের সাথিরা জাকির জেসি। ইতোমধ্যে মৌখিকভাবে বিষয়টি অবগত করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। এশিয়া কাপে আম্পায়ারিংয়ের বিষয়টি নিজেই জানান জেসি, ‘জুলাইতে এশিয়া কাপে আম্পায়ারিং করব। বিষয়টি মৌখিকভাবে জানানো হয়েছে।’
এর আগে জেসির ঝুলিতে ইমার্জিং এশিয়া কাপে দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে। গত বছরের জুনে এটি অনুষ্ঠিত হয়েছে হংকংয়ে। এ ছাড়া চলতি বছর ফেব্রুয়ারিতে মালয়েশিয়ায় অনুষ্ঠিত এসিসি প্রিমিয়ার কাপে আম্পায়ারিংয়ের দায়িত্ব পালন করেছেন জেসি।
বাংলাদেশ দলের হয়ে তিনটি আন্তর্জাতিক ম্যাচ খেলা জেসির পুরো মনোযোগ এখন আম্পায়ারিংয়ে। এখন পর্যন্ত আটটি আন্তর্জাতিক টি-২০তে দায়িত্ব পালন করেছেন তিনি। সামনেই ঘরের মাঠে আছে বিশ্বকাপ। জেসি এখন নিজেকে প্রস্তুতি করছেন বৈশ্বিক মঞ্চে দায়িত্ব পালনের। ‘আমি বিভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্ট করছি নিয়মিত। ঘরের মাঠে বিশ্বকাপ তো অবশ্যই স্বপ্ন দেখি। আমি প্রস্তুত বিশ্বকাপে দায়িত্ব পালনের জন্য।’

চীনে ছয় পদক জিতে বিশ্বকাপে উশু
ক্রীড়া প্রতিবেদক
চীনে গত ২১-২৬ এপ্রিল জিয়াংসুতে অনুষ্ঠিত আন্তর্জাতিক আমন্ত্রণমূলক টুর্নামেন্টে দুটি রুপাসহ ছয়টি পদক জিতেছেন বাংলাদেশের উশুকারা। এই পদক জয়ে ৩৬টি দেশের মধ্যে দলগতভাবে ১৫তম স্থান অর্জন করেছে বাংলাদেশ। এর ফলে আগামী ১১-২২ নভেম্বর অস্ট্রেলিয়ার মেলবোর্নে অনুষ্ঠেয় সানদা বিশ্বকাপ চ্যাম্পিয়নশিপে খেলার যোগ্যতা অর্জন করেছেন লাল সবুজের উশুকারা।
চীনে অনুষ্ঠিত সানদা আন্তর্জাতিক টুর্নামেন্টের পুরুষ বিভাগে -৮৫ কেজিতে সুকান্ত রায় ও -৪৮ কেজিতে নয়ন শেখ রুপা জেতেন। এ ছাড়া পুরুষদের -৬০ কেজিতে মিলন আলী, মেয়েদের বিভাগে -৫২ কেজিতে ইভা ইয়াসমিন, -৫৬ কেজিতে শিখা খাতুন ও -৭৫ কেজিতে কচি রানী মণ্ডল ব্রোঞ্জপদক জেতেন।
দলের এমন সাফল্যে উচ্ছ্বসিত উশু ফেডারেশনের সাধারণ সম্পাদক দুলাল হোসেন. ‘করোনাকালীন সময়ে আমরা এশিয়া ও বিশ্ব উশুর অনলাইন টুর্নামেন্টে অংশ নিয়ে বেশ ক’টি পদক জিতেছিলাম। এবার উশুর তীর্থভূমি চীনে খেলতে গিয়েও ছেলে মেয়েরা দারুণ ফলাফল করেছে। ৩৬টি দেশের উশুকাদের সাথে লড়াই করে ছয়টি পদক জিতেছে। সামনে আমাদের সানদা বিশ্বকাপ চ্যাম্পিয়নশিপ। সেখান থেকে দেশের জন্য পদক আনতে নিবিড় অনুশীলন চালিয়ে যাবে উশুকারা।’

বিকাল ও রাতে মহিলা লিগের ম্যাচ
ক্রীড়া প্রতিবেদক
দিনে ১৩ হাজার টাকা বিদ্যুৎ বিল দেয়া সম্ভব নয়। এই যুক্তিতে মহিলা লিগের খেলা আজ থেকে সকাল সাড়ে ৯টায় এবং বিকেল পৌনে ৪টায় আয়োজনের সিদ্ধান্ত নেয় মহিলা কমিটি। প্রচণ্ড গরমে সকাল বেলায় ম্যাচ আয়োজন নিয়ে সমালোচানার জন্ম দেয়। অবশ্য এক দিন পরই সিদ্ধান্ত বদল। আজ থেকে মহিলা লিগের প্রথম খেলা বিকেল ৫টায় এবং পরের খেলা সন্ধ্যা সাড়ে ৭টায় আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়। উল্লেখ্য, ম্যাচগুলো রাতে আয়োজন করলে বিদ্যুৎ বিল বাবদ বাফুফের বাড়তি ব্যয় হবে সাড়ে চার লাখ টাকার মতো। আজ বিকেল ৫টায় ফরাশগঞ্জের প্রতিপক্ষ উত্তরা এফসি। রাত সাড়ে ৭টায় ঢাকা রেঞ্জার্স খেলবে সিরাজ স্মৃতির বিপক্ষে।

প্রিমিয়ার লিগে ফিরল লিস্টার সিটি
ক্রীড়া ডেস্ক
২০১৫-১৬ মৌসুমে ইংলিশ লিগের শিরোপা জয় করা লিস্টার সিটি গত মৌসুমে প্রিমিয়ার লিগ থেকে নেমে গিয়েছিল। এবার তারা ফিরে এসেছে। পরশু কিউপিআরের বিপক্ষে লিডসের জয়ই সুযোগ করে দেয় লিস্টার সিটিকে।

ফের ভুটানের ক্লাবে বিদ্যুৎ
ক্রীড়া প্রতিবেদক
বাংলাদেশের প্রথম কোচ ফুটবল কোচ হিসেবে বিদেশে কোচিং করিয়েছেন আজমল হোসেনর বিদ্যুৎ। গত বছর তিনি ভুটানের থিম্পু রেভেন এফসির কোচ ছিলেন। ১০ দলের লিগে তার দল অস্টম হয়। এবার ফের ভুটানের ক্লাব ফুটবলে কোচিংয়ের দায়িত্ব পেয়েছেন। তবে পুরনো রেভেন এফসি নয়। এবার তিনি দাঘা এফসির দায়িত্বে। ভুটানের লিগের নিয়ম হলো ১০ দলের সেরা পাঁচ দল থেকে যায়। অন্য পাঁচ দলকে নতুন পাঁচ দলের সাথে প্লে-অফ খেলতে হয়। সেই প্লে-অফে চ্যাম্পিয়ন হয়েছে দাঘা এফসি। আর প্লে-অফে ব্যর্থ রেভেন। এ মাসের শেষে কা আগামী মাসের শুরুতে বিদ্যুৎ ভুটান যাবেন। এবারের পারিশ্রমিক গতবারের চেয়ে দ্বিগুণ। বিদ্যুৎ এখন বিপিএলের দল ব্রাদার্সের সহকারী কোচ।

বাংলাদেশকে সমীহ করছেন হারমানপ্রীত
ক্রীড়া প্রতিবেদক
পাঁচ ম্যাচ টি-২০ সিরিজের প্রথম ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে বাংলাদেশ এবং ভারতীয় নারী ক্রিকেট দল। তার আগে গতকাল সিলেটে সংবাদ সম্মেলনে আসেন ভারতীয় অধিনায়ক হারমানপ্রীত কৌর। দুই দলের সবশেষ সিরিজটা হারমানপ্রীতের জন্য ছিল তিক্ততার। হারের মুখ দেখেছিলেন আবার মেজাজ হারিয়ে নিষিদ্ধও হয়েছিলেন। তবে এবার সিরিজের আগে ওই সব মাথায় নেই তার, ‘এগুলো অতীতের খাতায় চলে গেছে। এখন নতুন ভেনু, নতুন সিরিজ। আমরা এটার জন্য প্রস্তুত হচ্ছি, ভালো ক্রিকেট খেলতে চাই। আশা করছি এই সিরিজে আমাদের শতভাগ দিতে পারব।’
বাংলাদেশের প্রশংসায় হারমানপ্রীত বলেন, ‘ভালো মানের ক্রিকেট আশা করছি। আমরা যেখানেই যাই ভালো খেলার চেষ্টা করি। এবারো ব্যতিক্রম নয়। এটি আমাদের জন্য দারুণ সুযোগ। সামনে টি২০ বিশ্বকাপ। বিশ্বকাপের কন্ডিশনে মানিয়ে নেয়ার সেরা সুযোগ। বাংলাদেশ খুব ভালো দল, দ্রুতই তারা উন্নতি করছে। আমি জানি তারা শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলবে।’ তিনি যোগ করেন, ‘আমাদের দল ভারসাম্যপূর্ণ। দলে মানসম্পন্ন স্পিনার আছে। ফিল্ডিংয়ের দিক থেকেও অনেক উন্নতি করেছি।


আরো সংবাদ



premium cement
এনায়েতপুরে নিখোঁজের একদিন পর দুই শিশুর লাশ উদ্ধার ইসরাইলকে পারমাণবিক বোমা বানানোর হুমকি দিলো ইরান পাঁচবিবির কড়িয়া মাদরাসা দাখিল পরীক্ষায় এবারো জেলায় শীর্ষে এসএসসিতে ক্যাডেট কলেজসমূহে জিপিএ-৫ পেয়েছে ৯৯.৬৭ শতাংশ শিক্ষার্থী নাইক্ষ্যংছড়ি সীমান্তে আরকান আর্মির গুলিতে বাংলাদেশী নিহত ১২ দলীয় জোটের সাথে বিএনপির লিয়াজোঁ কমিটির বৈঠক আজাদ কাশ্মিরে সংঘর্ষে এক পুলিশ সদস্য নিহত, আহত ৯০ বাগাতিপাড়ায় ড্রামের পানিতে ডুবে শিশুর মৃত্যু ভিসার অপেক্ষায় ১১ হাজার ১৬৭ হজযাত্রী বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে : প্রধানমন্ত্রী কুমিল্লায় হত্যা মামলায় ৯ জনের মৃত্যুদণ্ড, ৯ জনের যাবজ্জীবন

সকল