০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


আরো খারাপ স্কোর বাকীর

-

আরচার রোমান সানার মতো তাকে ঘিরে অতটা প্রত্যাশা ছিল না। এর পরও ব্যক্তিগত ইভেন্টের খেলা। নির্দিষ্ট দিনে ভালো সময় গেলে হয়েও যেতে পারে। শুটার আবদুল্লাহেল বাকীর কাছে এই চমকেরই প্রত্যাশা ছিল দেশবাসীর। তবে এর কিছুই করতে পারেননি বাংলাদেশের এই সেরা শুটার। গতকাল টোকিও অলিম্পিক গেমসে বাকীর ১০ মিটার এয়ার রাইফেলের ইভেন্ট ছিল। এতে নিজের সেরা স্কোরই করতে পারেননি তিনি। এমনকি ২০১৬ সালের রিও অলিম্পিক গেমসে করা স্কোরেরও পেছনে এবারের টোকিও অলিম্পিকে তার পারফরম্যান্স। ৬১৯.৮ পয়েন্ট স্কোর করে ৪৭ জনের মধ্যে হয়েছেন ৪১তম। অথচ রিও অলিম্পিকে তিনি ৬২১.২ স্কোর করে ৫০ জনের মধ্যে ২৫তম হয়েছিলেন নৌবাহিনীর এই শুটার। বাকীর ক্যারিয়ারে সর্বোচ্চ স্কোর ছিল ৬২৩ এর ধারে কাছে।
বাকীর সাফল্যের মুকুটে আছে দু’টি কমনওয়েলথ গেমস রৌপ্য। তা ২০১৪ গ্লাসগো এবং ২০১৮ গোল্ডকোস্ট গেমসে। এবার টোকিওর উদ্দেশে দেশ ছাড়ার আগে বাকী বলেছিলেন তার লক্ষ্য থাকবে ৬২৭ স্কোর করা তাহলেই ফাইনাল রাউন্ডে বা শেষ আটে উঠা যাবে। তবে এই স্কোর করলেও হতো না। কারণ ৬২৯.১ স্কোর করেও ইরানি শুটার উঠতে পারেনি ফাইনাল রাউন্ডে। ৬৩২.৭ স্কোর করে বাছাই পর্বে প্রথম হয়েছেন চীনের ইয়াং হাওরান। তার এটি অলিম্পিকের বাছাই পর্বের রেকর্ড। অবশ্য ইয়াং স্বর্ণ জিততে পারেননি। তাকে ব্রোঞ্জ জিততে বাধ্য করে স্বর্ণ গলায় তুলেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের উইলিয়াম শানের। রৌপ্য পেয়েছেন চীনের শেং চেন। উইলিয়াম বাছাই পর্বে তৃতীয় ও শেং চেন অষ্টম হয়ে ফাইনালের টিকিট পান। ভারতের কোনো শুটারও ফাইনালে উঠতে পারেননি।
বাকীর এবারের প্রস্তুতি মোটেই ভালো হয়নি। অলিম্পিক গেমসের আগে শেষ প্রস্তুতিমূলক আসর ক্রোয়েশিয়ায় বিশ্বকাপ খেলতে যেতে পারেননি ভিসা বাংলাদেশে দেশটির কোনো দূতাবাস না থাকায়। এরপর জার্মানিতে যাওয়ার কথা ছিল সে দেশের নামী শুটিং কোচের অধীনে প্রশিক্ষণের জন্য। সেটাও হয়নি জার্মান দূতাবাস ভিসা না দেয়ায়। বিদেশী কোচ চলে যাওয়ার পর নতুন করে বিদেশী কোচও আনা সম্ভব হয়নি। স্থানীয় কোচ সাইফুল আলম চৌধুরী রিংকির অধীনে বাকীর অনুশীলন চললেও ফেডারেশনের নির্বাচনের পর রিকিংকে সরিয়ে দেয়া হয় কোচের দায়িত্ব থেকে। পরে গোলাম মহিউদ্দিন শিপলুর অধীনে তার কোচিং হলেও তা যে যথাযথ ছিল না টোকিও অলিম্পিক গেমসে বাকীর স্কোরই তা বলে দিচ্ছে।
কাল ছয় শুটের মধ্যে বাকী প্রথমটিতে ১০২.৮, পরেরটিতে ১০৩.৪, তৃতীয় শুটে ১০২.৯, চতুর্থ শুটে ১০৩.৮, পঞ্চমটিতে ১০৩.৮ ও শেষটিতে ১০৩.১ স্কোর করেন।


আরো সংবাদ



premium cement