১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলকদ ১৪৪৫
`


যোগ্য ফুটবলারদেরই দলে নিয়েছি : জেমি ডে

বাংলাদেশ ফুটবল দল গতকাল সকালে অনুশীলন করে : বাফুফে -

এবার নিজ মাঠে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাফ শিরোপা পুনরুদ্ধারের মিশন। আবেগী ভাষায় এমন স্বপ্ন দেখা যায়। বাস্তবতা তেমন আশা দেখাচ্ছে না। এরপরও স্বপ্ন নিয়ে এগোতে চায় সবাই। জয়ের প্রত্যাশা নিয়েই খেলতে নামা। লাল-সবুজরাও তাই আবার শ্রেষ্ঠত্ব দেখাতে চায় দক্ষিণ-পূর্ব এশিয়ার এই সেরা আসরে। এ জন্য ২০ সদস্যের নাম ঘোষণা। গত পরশু রাতে এই ফাইনাল স্কোয়াড ঘোষণা হেড কোচ জেমি ডের। এতে যথারীতি জায়গা হয়েছে সব সময় এবং সর্বশেষ শ্রীলঙ্কার বিপক্ষেও বাজে গোল হজম করা গোলরক্ষক শহীদুল আলম সোহেল। ঢাকা আবাহনীর এই কিপার অবশ্য দলের দ্বিতীয় গোলরক্ষক। পোস্টের নিচে কোচের প্রথম পছন্দ আশরাফুল ইসলাম রানা। তবে দলে জায়গা হয়নি জাফর ইকবালের। মার্চে লাওসের বিপক্ষে গোল করা এই ফরোয়ার্ডের চেয়ে ভালো পারফরমার রবিউল হাসান এবং সিনিয়র সোহেল রানা। তাই জাফরকে বাদ দেয়া। গতকাল সকালে অনুশীলন শেষে বাংলাদেশ দলের কোচ জেমি ডে সাফের চূড়ান্ত দল সম্পর্কে বললেন, ফুটবলার বাছাইয়ে সঠিকদেরই নিয়েছি। যোগ্যদেরই নেয়া হয়েছে। তবে যারা বাদ পড়েছেন তাদের আশাহত হওয়ার কোনো কারণ নেই। সাফের পরেই বঙ্গবন্ধু গোল্ডকাপ। তখন তাদের জাতীয় দলে ফেরার সুযোগ থাকছে।
সাফের দলে সিনিয়র ফুটবলার হিসেবে আছেন অভিজ্ঞ এবং সাবেক অধিনায়ক মামুনুল, নাসির উদ্দিন চৌধুরী, ওয়ালী ফয়সাল, ইমন বাবু, ফয়সাল মাহমুদ, সোহেল রানা, সাখাওয়াত হোসেন রনি। কোচের মতে, ‘সাফের মতো বড় আসরে কিছু অভিজ্ঞ ফুটবলার প্রয়োজন।’ গোলরক্ষক সোহেলের চান্স পাওয়া সম্পর্কে তার জবাব, ‘সোহেলের ওপর আস্থা আছে আমার।’ অনূর্ধ্ব-১৮ ও ১৯ দলে গত বছর দুর্দান্ত খেলা জাফর ইকবাল এবার নেই সাফের স্কোয়াডে। এই প্রসঙ্গে জেমি ডের বক্তব্য, ‘জাফর অবশ্যই ভালো ফুটবলার। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে তাকে দলে নিতে পারছি না। তার চেয়ে ভালো ফুটবলার পেয়েছি।’
দলের অবস্থা যাই হোক দেশের সবাই চায় বাংলাদেশ চ্যাম্পিয়ন হোক। বিশেষ করে এশিয়ান গেমসে ভালো করার পর। কোচের কাছেও সেই বার্তা চলে গেছে। তাই তিনি উল্লেখ করলেন, এশিয়ান গেমসের পর প্রত্যাশা বেড়ে গেছে বাংলাদেশ দলকে নিয়ে। কিন্তু বাস্তবতা হলো গত ১৫ বছরে বাংলাদেশ সাফে শিরোপা জিততে পারেনি। যাদের সাথে খেলা তারা সবাই আমাদের চেয়ে সুপেরিয়র।
এরপরেই কোচ উল্লেখ করলেন, ‘ফুটবলারেরা তাদের সেরাটা দিতে পারলে সাফের গ্রুপ পর্ব পার হওয়া সম্ভব। তবে এটা বেশ কঠিন।’ এ দিকে অধিনায়ক জামাল ভূঁইয়ার মতে, এবার আমাদের যে প্রস্তুতি তাতে ভালো করার স্বপ্ন দেখছি। আমরা যা চেয়েছি বাফুফের কাছে তারা সব দিয়েছে। বিশেষ করে বিদেশী দলের সাথে প্র্যাকটিস ম্যাচ। আগে তো স্থানীয় কোনো দলের সাথে প্রস্তুতি ম্যাচ খেলতে হতো। অনুশীলনও লম্বা সময় ধরে। আমাদের এখন প্রধান লক্ষ্য গ্রুপ পর্ব পার করে সেমিতে খেলা।
দলে গোলরক্ষক সোহেলের সুযোগ পাওয়া নিয়ে ফুটবলারদের মধ্যে বিস্ময়ের ভাব আছে। এক ফুটবলারের মতে, সোহেল তো সব সময় বাজে গোল খাওয়ায়। তার পরও কেন সে দলে সুযোগ পায় তা বুঝেন না আপনারা? এটা হচ্ছে আবাহনীর কোটায়। টিম ম্যানেজমেন্টে কারা তা তো দেখতে পাচ্ছেন।
দল থেকে বাদ পড়েছেন মিডফিল্ডার আবদুল্লাহ। তার ইনজুরি। কোচের পাস মার্ক পাননি স্ট্রাইকার নাবিব নেওয়াজ জীবন, জুয়েল রানা, ফজলে রাব্বী, দুই গোলরক্ষক আনিসুল রহমান জিকো, মাহফুজ হাসান প্রীতম, ডিফেন্ডার মঞ্জুরুর রহমান মানিক, রহমত মিয়া, স্ট্রাইকার মতিন মিয়া ও মিডফিল্ডার জাফর।
বাংলাদেশ দল : আশরাফুল ইসলাম রানা, শহীদুল আলম সোহেল, সুশান্ত ত্রিপুরা, তপু বর্মন, বিশ্বনাথ ঘোষ, ওয়ালী ফয়সাল, নাসির উদ্দিন চৌধুরী, টুটুল হোসেন বাদশা, মাশুক মিয়া জনি, মামুনুল ইসলাম, ইমন বাবু, ফয়সাল মাহমুদ, বিপলু আহমেদ, সাখাওয়াত রনি, সাদ উদ্দিন, মাহবুবুর রহমান সুফিল, আতিকুল ইসলাম ফাহাদ, জামাল ভূঁইয়া, রবিউল হাসান ও সোহেল রানা।

 


আরো সংবাদ



premium cement