২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

পাখির রাজা ঈগল

-

ঈগল বিশাল আকৃতির, শক্তিধর, দক্ষ এবং শিকারি পাখি। সাধারণত বনে বা ঘন জঙ্গলে বসবাস করে। কমপক্ষে ১০০ ফুট উপরে বাসা তৈরি করে স্বামী-স্ত্রী একত্রে বসবাস করে প্রজনন ঘটায়। শীতকালে তুলনামূলক কম শীত এলাকায় চলে যায়।
আমাদের দেশে একসময় সাদা বুকের সমুদ্র ঈগল বা পলাশ মেছো ঈগল, কুল্লেø বা সাপখেকো ঝুঁটি ঈগল, ছোটনখের ঈগল দেখা যেত। তবে এখন বিলুপ্তির পথে। সাকের প্রজাতির ঈগল বিভিন্ন দেশে দেখতে পাওয়া যায়। এ প্রজাতির একটি ঈগল ৪২ লাখ টাকা পর্যন্ত বিক্রি হয়ে থাকে। এখন পর্যন্ত জানতে পারা গেছে সবচেয়ে বড় ঈগল হলো হাস্ট ঈগল। একটি পূর্ণবয়স্ক ঈগলের ওজন প্রায় ৩০ কেজি হয় এবং লম্বায় ৩০ থেকে ৩৫ ইঞ্চি হয়। আশ্চর্য ব্যাপার হলোÑ পূর্ণবয়স্ক সুস্থ ঈগল ১১ হাজার ফুট উপরে উঠতে পারে।
জীবন রক্ষার জন্য বড় হাতিয়ার তাদের পায়ের নখ। নখগুলো এতই তীক্ষè যে, নিমেষের মধ্যে শিকারকে ছিন্নভিন্ন করে দেয়। বানর, ছোট জাতের পাখি, টিকটিকি, হাঁস-মুরগি খেয়ে জীবন ধারণ করে থাকে। অন্য পাখিদের তুলনায় ঈগল পাখির জীবন একটু ভিন্ন। প্রতিটি ঈগল পাখি গড়ে প্রায় ৭০ বছর বাঁচে। কিন্তু ঈগল পাখির বয়স যখন ৪০ হয় তখন জীবনটা একটু কষ্টের হয়ে দাঁড়ায়। এ সময় ঠোঁট ভারী, মোটা ও ভোঁতা হয়ে যায়। পাখাগুলো ভারী ও পালক পুরনো হয়ে যায়। নখগুলো অনেক বড় হয়ে বাঁকিয়ে গোল আকৃতির হয়। জীবন সংগ্রামে হেরে ৪০ বছরে এসে অনেক ঈগল পাখি মারা যায়। তবে কিছু ঈগল পাখি এ সময়টাকে সামলে বেঁচে থাকে। হ

 


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল