১৬ জুন ২০২৪
`

বাংলাদেশ থেকে সৌদি পৌঁছেছেন ৩৪৭৪১ হজযাত্রী

বাংলাদেশ থেকে সৌদি পৌঁছেছেন ৩৪৭৪১ হজযাত্রী - প্রতীকী ছবি

পবিত্র হজ পালনের উদ্দেশ্যে বাংলাদেশ থেকে ৮৭টি ফ্লাইটে ৩৪ হাজার ৭৪১ জন হজযাত্রী সৌদী আরব পৌঁছেছেন।

বুধবার এক হজ বুলেটিনে এই তথ্য জানানো হয়।

বুলেটিনে জানানো হয়, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৩৯টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ২৮টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ২০টি হজ ফ্লাইটে মোট ৩৪ হাজার ৭৪১ জন হজযাত্রী সৌদী আরব পৌঁছেছেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৭৪৭ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৩০ হাজার ৯৯৪ জন হজযাত্রী সৌদি আরব গিয়েছেন।

এ বছর সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৫৬২ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৮০ হাজার ৬৮৫ জন হজযাত্রী সৌদি আরব যাবেন বলে হজ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে। এরমধ্যে ৮৪ হাজার ২৪ জনের নামে ভিসা ইস্যু হয়েছে।

বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং প্রশাসনিক প্রথম দলের দলনেতা আবদুল আউয়াল হাওলাদারের সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের এক নিয়মিত সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। অপরদিকে হজ চিকিৎসক দলের উপদলনেতা এবং হজ আইটি দলের দলনেতা মক্কায় অবস্থিত হাসপাতালগুলো পরিদর্শন করেন এবং বাংলাদেশ থেকে আগত ভর্তিকৃত হজযাত্রীদের স্বাস্থ্য সম্পর্কে খোঁজ খবর নেন।

সৌদি আরবে সর্বমোট তিনজন হজযাত্রী ইন্তেকাল করেছেন। এরমধ্যে মক্কায় দু’জন ও মদিনায় একজন হজযাত্রী ইন্তেকাল করেন। সৌদি আরবের চিকিৎসা কেন্দ্র থেকে ৪ হাজার ৩৮৯ জন চিকিৎসা নিয়েছেন। চাঁদ দেখা সাপেক্ষে এ বছর ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। আগামী ১০ জুন পর্যন্ত হজ ফ্লাইট পরিচালিত হবে। গত ৯ মে প্রথম হজ ফ্লাইট শুরু হয়। ২০ জুন থেকে ফিরতি ফ্লাইট শুরু হবে বলে জানানো হয়।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement