২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

চিনির দানার ওপর সুরা ইখলাসের চমৎকার ক্যালিওগ্রাফি

ফুয়াদ কিবদানির ক্যালিওগ্রাফি - ছবি : নয়া দিগন্ত

চিনির ক্ষুদ্র একটি দানার ওপর সুরা ইখলাসের ক্যালিওগ্রাফি এঁকেছেন ফুয়াদ কিবদানি (৩০) নামের মরক্কোর এক শিল্পী। তার ক্যালিওগ্রাফিটি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বেশ আলোচনার সৃষ্টি করেছে।

নয়া দিগন্তকে ফুয়াদ কিবদানি জানান, এটিই বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র বস্তুর ওপর পবিত্র কুরআনের আয়াতের ক্যালিওগ্রাফি।

তার ভ্রু থেকে ঝরে পড়া ০.১ মিলিমিটার পূরুত্বের কয়েকটি চুল দিয়ে তিনি এটি এঁকেছেন বলেও জানালেন। তিনি বলেন, চিনির দানার ওপর ক্যালিওগ্রাফি করা আমার স্বপ্ন ছিল। আলহামদুলিল্লাহ বেশ পরিশ্রমের পর সেটি সম্পন্ন করতে পেরেছি। এতে আমার বেশ কয়েকদিন সময় লেগেছে। উচ্চ আলোর মধ্যে আমি এটি এঁকেছি এবং আঁকার পরে কাঠের মধ্যে সংরক্ষণ করে রেখেছি।

এটি ছাড়াও ফুয়াদ কিবদানি চালের ওপর কাবা শরিফ এবং ডিমের ওপর সম্পূর্ণ সুরা বাকারার ক্যালিওগ্রাফি এঁকেছেন। ইসলামী ক্যালিওগ্রাফির বাইরেও তার বেশ কয়েকটি জনপ্রিয় ক্যালিওগ্রাফি রয়েছে। আলজাজিরাসহ বিশ্বের একাধিক বড় সংবাদ মাধ্যম তার আঁকাআঁকি নিয়ে বিশেষ প্রতিবেদন তৈরি করেছে।


আরো সংবাদ



premium cement
৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের ‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের

সকল