১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


নিষেধাজ্ঞা নেই তবুও ভারত থেকে পেঁয়াজ আমদানিতে অনিশ্চয়তা

নিষেধাজ্ঞা নেই তবুও ভারত থেকে পেঁয়াজ আমদানিতে অনিশ্চয়তা - সংগৃহীত

দীর্ঘ ৫ মাস পর ভারত সরকার পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলেও পেঁয়াজ রফতানিতে ভারতের ৪০ শতাংশ শুল্ক আরোপ থাকায় বাংলাদেশে পেঁয়াজ আমদানিতে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

হিলি স্থলবন্দরের আমদানিকারক সেলিম উদ্দিন মন্ডল বলছেন, ইতোপূর্বে ভারত সরকারের আরোপ করা ৪০ শতাংশ রফতানি শুল্ক প্রত্যাহার না হলে, অনুমতি দিলেও পেঁয়াজ আমদানি করা সম্ভব হবে না।

আমদানিকারক শহিদুল ইসলাম বলছেন, বিদ্যমান ৪০ শতাংশ রফতানি শুল্ক পরিশোধ করে প্রতি কেজি আমদানিতে অতিরিক্ত ২৫ টাকা গুণতে হবে। এতে করে বন্দর চার্জসহ সকল খরচা মিটিয়ে প্রতি কেজি পেঁয়াজের দাম পড়বে ৭০ টাকার ওপরে। তাই বর্তমান দেশের বাজার অনুযায়ী এই দামে পেঁয়াজ আমদানি করলে ক্ষতির মুখে পড়তে হবে। তাই ক্ষতির আশঙ্কায় আমদানিকারকরা পেঁয়াজ আমদানিতে উৎসাহ হারিয়ে ফেলছে।

এদিকে হিলি উদ্ভিদ সংরোধ অফিস সূত্রে জানা গেছে, গত দুই দিনে হিলি স্থলবন্দরের ২০ জন আমদানিকারক নতুন করে ২৭ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছেন।


আরো সংবাদ



premium cement
বন্ধুর বাড়ি থেকে যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার রাণীনগরে ১৪ কেজি ওজনের লক্ষ্মী-নারায়ণ মূর্তি উদ্ধার কিরগিজস্তানে থাকা আতঙ্কিত বাংলাদেশী শিক্ষার্থীরা দেশে ফিরতে চায় আধুনিক প্রযুক্তির জ্ঞান অর্জন করে দেশ গঠনে ভূমিকা পালন করতে হবে : মোবারক হোসাইন ওএমএস বিতরণে গাফলতি হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে : খাদ্যমন্ত্রী শিবপুরে পুকুর থেকে মহিলার লাশ উদ্ধার বন্দীদের মুক্ত করতে আলোচনায় বসুন : নেতানিয়াহুকে বন্দীদের পরিবার প্রাণঘাতী ব্যাকটিরিয়ার তালিকা প্রকাশ বিশ্ব স্বাস্থ্য সংস্থার বার্সাতে থাকার ব্যাপারে এখানো আত্মবিশ্বাসী জাভি বান্দরবানে কেএনএফের আস্তানায় যৌথ বাহিনীর অভিযান, নিহত ৩ দেশের অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করুন : প্রধানমন্ত্রী

সকল