২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

লালমনিরহাটের পাটগ্রামে বিদ্যুৎ যায় না, মাঝে মাঝে আসে

-

লালমনিরহাটের পাটগ্রামে বিদ্যুৎ যায় না মাঝে মাঝে আসে। এ কথা এখন এখানে অনেকের মুখে শোনা যায়। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও পাটগ্রামে বিদ্যুৎ সমস্যা নিয়ে অনেকে অনেক মন্তব্য করছেন। কিন্তু তার পরেও বিদ্যুতের কোনো উন্নতি হচ্ছে না। বরং দিন যত যাচ্ছে বিদ্যুৎ সমস্যা তত প্রকট হচ্ছে।

জানা গেছে, গত মাসের ৭ তারিখে পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা মশিউর রহমান বিদ্যুৎ সমস্যা নিয়ে তার অফিসে একটি জরুরি সভা করেন। ওই সভায় উপজেলা চেয়ারম্যান রুহুল আমিন বাবুল, আওয়ামী লীগ সভাপতি পূর্ণ চন্দ্র রায়, ওসি, জেলা পরিষদ সদস্য, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, নির্বাহী প্রকৌশলী নেসকো ও স্থানীয় বিদ্যুতের বিক্রয় ও বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী উপস্থিত ছিলেন। সভায় দীর্ঘ সময় পাটগ্রামবাসী বিদ্যুৎ বিহীন থাকার কারণ হিসেবে তারের ওপরে থাকা গাছগুলোকে চিহ্নিত করা হয়। এসব গাছের ডালপালা বিদ্যুতের তারে লাগলে লাইন ফল্ট হয়।

পরে সভার সিদ্ধান্ত অনুযায়ী তারের ওপরের গাছগুলোর ডালপালা কেটে দেয়া হয় এবং কিছু গাছ কর্তন করা হয়। এরপর মানুষ বিদ্যুতের অনেকটা সুফল পেতে শুরু করলে সাধারণ মানুষ আনন্দে উৎফুল্ল হয়ে উঠে। বিদ্যুতের ওই সাফল্যে ইউএনও মশিউর রহমান গত মাসের ২১ তারিখে আর একটি ফলোআপ সভা করেন। ওই সভায় সংশ্লিষ্ট সবাই উপস্থিত হলে বিদ্যুতের আশাতীত উন্নতির জন্য সবাইকে ধন্যবাদ জানান।

নিরবচ্ছিন্ন বিদ্যুতের এই সেবা কয়েক দিন পাটগ্রামবাসী ভালোভাবে পেলেও আবার সেই লোডশেডিং, লাইন ফল্টসহ আগের অবস্থা দেখা দেয়। এতে মানুষ হতাশ হয়ে পড়ে।

রবি রহমান নামে একজন ফেসবুকে লিখেছেন, পাটগ্রামবাসীর কৃতজ্ঞতা প্রকাশ দেখে বিদ্যুৎ পক্ষের ইগো আঘাত প্রাপ্ত হয়েছিল। তাই বিদ্যুৎওয়ালারা ইচ্ছাকৃতভাবে বিঘ্নিত বিদ্যুৎ সংস্কারে মনোযোগ দেয়নি। বরং নিষ্ক্রিয় থেকেছে।

ইফতেখার আহমেদ নামে কলেজের একজন শিক্ষক তার ফেসবুক ওয়ালে লিখেছেন, ও বার বার জিজ্ঞাসা করছে কারেন্ট আসবে না, কারেন্ট আসবে না, আমি বললাম পাগল নাকি, এই বৃষ্টিতে কারেন্ট ভিজতে আসবে....। ওই পেজে আবু বকর নামে একজন মন্তব্য করেছেন হ্যারিকেন কিনার জন্য চিন্তা করছি। বিদ্যুত নিয়ে ফেসবুকে সাধারণ মানুষ এভাবে তীব্র আলোচনা সমালোচনা করা হলেও বিদ্যুত বিভাগের টনক নড়েনি বরং দিন দিন সমস্যা আরো প্রকট হচ্ছে।

ভুক্তভোগিরা অভিযোগ করে বলেন, আকাশে বজ্রপাত হলে অথবা সামান্য বিদ্যুৎ চমকালে বা একটু ঝড় বৃষ্টি হলে বিদ্যুৎ থাকে না। এখন বর্ষাকাল ঝড়বৃষ্টির দিন তাই বলে ঘণ্টার পর ঘণ্টা বিদ্যুত থাকবে না এটা হতে পারে না। বিদ্যুৎ গেলে কখন আসবে তার কোনো নির্দিষ্ট সময় নেই। বিদ্যুতের এ লুকোচুরি খেলায় পাটগ্রামবাসী দিনের পর দিন চরম ভোগান্তির শিকার হলেও বিদ্যুৎ বিভাগের এ ব্যাপারে কোনো মাথাব্যাথা নেই।

এ ব্যাপারে তাদের নিকট জানতে চাইলে তারা একটি সহজ উত্তর সবার প্রতি ছুঁড়ে দেন লাইন ফল্ট অথবা মেইন পাওয়ার নেই। তাদের এই সহজ বাক্যটি শুনতে শুনতে সাধারণ মানুষ বিরক্ত হয়ে গেছে। এমনকি সরকারি দলের অনেক নেতাও বিদ্যুৎ বিভাগের এই দায়িত্বহীন কর্মকাণ্ডে অসন্তোষ প্রকাশ করছেন।

এ বিষয়ে পাটগ্রাম বিদ্যুৎ বিভাগের বিক্রয় ও বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজার রহমান বলেন, পাটগ্রাম থেকে লালমনিরহাট ৮৮ কিলোমিটার দূরত্বের এই লাইনে একদিকে ভোল্টেজ কম পাওয়া যাচ্ছে, অপরদিকে বজ্রপাত ও ঝড়বৃষ্টিতে ইনসুলেটর ফেটে যাচ্ছে। গত ২৪ জুন দীর্ঘ লাইনের বিভিন্ন স্থানে ১৫ থেকে ১৬টি ইনসুলেটর ফেটে যায়। এর পর গত ১ জুলাই বিভিন্ন স্থানে আরো ৩০ থেকে ৩৫টি ইনসুলেটর ফেটে যায়। এসব ইনসুলেটর মেরামত করতে দীর্ঘ সময় লাগায় বিদ্যুত ছিল না।

যেসব ইনসুলেটর ফেটে যাচ্ছে এসব কি নিম্নমানের প্রশ্ন করা হলে তিনি সরাসরি তার জবাব না দিয়ে বলেন টানা বৃষ্টিপাত ও বজ্রপাতে ইনসুলেটর ফেটে যেতে পারে। আমাদের লাইনটি অনেক দীর্ঘ হওয়ায় এটা ঠিক করতে সময় লাগছে। এত দীর্ঘ লাইন দেশের কোথাও নেই। তবে তিনি আশার বাণী শুনিয়ে আরো বলেন, জলঢাকা থেকে বিদ্যুতের খুটি নির্মাণ করা হয়েছে। বর্তমানে দোয়ানী ব্যারেজের দুইপাশে দু’টি রিভার ক্রসিং টাওয়ার নির্মাণ কাজ চলছে। আগামী ডিসেম্বরের মধ্যে এই কাজ শেষ হলে বিদ্যুতের অনেক উন্নতি হবে।

বড়খাতার রমনীগঞ্জে ১৩২ কেভি একটি গ্রিড নির্মাণ করা হলে বিদ্যুতের আর কোনো সমস্যা থাকবে না। তিনি দাবি করেন, গত কয়েক দিন বজ্রপাত ও ঝড়বৃষ্টি না থাকায় ওই সময় নিরবচ্ছিন্ন বিদ্যুত সরবরাহ ছিল।


আরো সংবাদ



premium cement
ঈশ্বরদীতে মৌসুমের সর্বোচ্চ ৪২.৪ ডিগ্রি তাপমাত্রার রেকর্ড ‘মুক্ত সাংবাদিকতা চরম সঙ্কটে’ ‘রাফা হামলার প্রস্তুতি নিচ্ছে ইসরাইলি সেনারা’ ৪৬তম বিএসএস প্রিলি পরীক্ষা : শুরুতেই স্বপ্নভঙ্গ ৮১ শিক্ষার্থীর মরুর উষ্ণতায় ক্ষতির মুখে কৃষি ছেলেদের কারণে বিপাকে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির দুই বিভাগে বৃষ্টি হতে পারে ফ্রান্স, ব্রাজিল ও প্যারাগুয়ে সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরকে দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে মাইলফলক বললেন প্রধানমন্ত্রী লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক নিহত এখনো শেষ হয়নি বিতর্কিত আউটের রেশ, ব্যতিক্রমী প্রতিবাদ মুশফিকের

সকল