০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


বগুড়ায় সর্বোচ্চ তাপমাত্রা : ছড়িয়ে পড়ছে রোগ

বগুড়ায় সর্বোচ্চ তাপমাত্রা : ছড়িয়ে পড়ছে রোগ - ছবি : নয়া দিগন্ত

বগুড়ায় চলতি মওসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

রোববার (২১ এপ্রিল) বিকেল ৩টায় বগুড়া আবহাওয়া অফিস এ তাপমাত্রা রেকর্ড করে।

বগুড়া আবহাওয়া অফিস জানায়, কয়েকদিন ধরেই বগুড়ার ওপর দিয়ে তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে।

বিশেষ করে চলতি গ্রীষ্ম মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে। প্রতিদিনই তাপমাত্রা বাড়ছে।

গত তিন দিন আগে অর্থ্যাৎ গত বৃহস্পতিবার বগুড়ায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। গত শুক্র ও শনিবার তাপমাত্রা বেড়ে ৩৯ ডিগ্রি সেলসিয়াসে দাঁড়ায়। রোববার তাপমাত্রা আরো বেড়ে দাঁড়িয়েছে ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে।

এদিকে প্রচণ্ড গরমে নাকাল হয়ে পড়েছে মানুষের স্বাভাবিক জীবন। শ্রমজীবী মানুষ রয়েছেন চরম ভোগান্তিতে। প্রখর রোদ উপেক্ষা করে যাত্রী বয়ে নিয়ে যাচ্ছেন রিকশাচালকরা। সূর্যের তাপ এতই বেশি যে খোলা আকাশের নিচে হাঁটলেও গরম বাতাস লাগছে চোখে-মুখে। যাত্রাপথে মাথায় ক্যাপ বা টুপি এবং ছাতা মাথায় দিয়ে তাপ থেকে বাঁচার চেষ্টা করছেন অনেকে। স্বস্তি পেতে শ্রমজীবী মানুষ রাস্তার পাশে জিরিয়ে নিচ্ছেন, আবার কেউ কেউ হাতে মুখে পানি দিয়ে ঠাণ্ডা হওয়ার চেষ্টা করছেন। আর শিশু-কিশোররা গরম থেকে রেহাই পেতে মাতছে নদী বা পুকুরে পানিতে। এছাড়া এই গরমে তৃষ্ণা মেটাতে শ্রমজীবী মানুষ থেকে শুরু করে শিশুরা ভিড় করছেন ফুটপাতের শরবতের দোকানে। অনেকে আবার তৃষ্ণা থেকে বাঁচতে পান করছেন আখের রস।

রোববার দুপুরে পথচারীদের কিছুটা স্বস্তি দিতে অ্যাপেক্স ক্লাব অব বগুড়ার পক্ষ থেকে ফ্রি শরবত পান করানো হয়। এ সময় ক্লাবের সাবেক সভাপতি ডা. মুশিহুর রহমান, রেররজাউল করিম ও মোহররম আলীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

এদিকে তাপপ্রবাহের কারণে বিভিন্ন রোগ দেখা দিয়েছে। বিশেষ করে শিশু ও বৃদ্ধরা নানা রোগে আক্রান্ত হয়ে ভর্তি হচ্ছেন হাসপাতালে।


আরো সংবাদ



premium cement