২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

রাজশাহীতে ভুল সেটে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত

- ছবি : সংগৃহীত

রাজশাহী শিক্ষাবোর্ডের আওতাধীন একটি কেন্দ্রে ভুল সেটে এইচএসসি’র রসায়ন প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তবে অন্য সব কেন্দ্রে দুই নম্বর সেটের প্রশ্নে পরীক্ষা নেয়া হয়।

ভুল সেটে পরীক্ষা নেয়া হয়েছে রাজশাহী নগরীর মাদার বক্স গার্হস্থ্য অর্থনীতি কলেজ কেন্দ্রে। এ কেন্দ্রে ভুল করে চার নম্বর সেটের প্রশ্নপত্রে পরীক্ষা নেয়া হয়েছে। এতে ওই কেন্দ্রের প্রায় ২০০ শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা চরম দুশ্চিন্তায় পড়েছেন।

বুধবার সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত এইচএসসির রসায়ন প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়। রাজশাহী জেলায় মোট ৪০টি কেন্দ্রে এই পরীক্ষা নেয়া হয়।

ভুল সেটের প্রশ্নে পরীক্ষা নেয়ার বিষয়টি স্বীকার করেছেন মাদার বক্স গার্হস্থ্য অর্থনীতি কলেজের অধ্যক্ষ সালমা শাহাদাত।

তিনি সাংবাদিকদের জানান, ‘নিয়ম অনুসারে ট্যাগ অফিসার, কেন্দ্রে ডিউটিরত পুলিশ কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধানের উপস্থিতিতে প্রশ্নপত্রের প্যাকেটটি খোলা হয়। এরপর পার্শ্ববর্তী কলেজের অধ্যক্ষ বা পরীক্ষা কমিটিতে থাকা ব্যক্তির সাথে কথা বলে জানা হয় কোন প্রশ্নপত্রের সেটে পরীক্ষা হচ্ছে। তবে বুধবার ভুলক্রমে অন্য সেটের প্রশ্নে পরীক্ষা নেয়া হয়েছে।

তিনি বলেন, সবকিছুই সঠিকভাবে করা হয়েছে। কিন্তু ভুল করে দুই নম্বর প্যাকেটের খাম খোলার বদলে চার নম্বর প্যাকেটে থাকা প্রশ্নপত্রের খামটি খোলা হয়। এরপর তাড়াহুড়ো করে পরীক্ষার হলে প্রশ্নপত্রগুলো সরবরাহ করা হয়। পরে নগরীর শাহমুখদুম কলেজের পরীক্ষার দায়িত্বে থাকা কনভেইনারকে মোবাইলে জানতে চাওয়া হয় প্রশ্নের বিষয়ে। তখন দুই নম্বর সেটের বিষয়টি জানতে পারি। তবে ততক্ষণে পরীক্ষা শুরু হয়ে অনেকটা সময় চলে যায়। এজন্য ওই প্রশ্নপত্রেই পরীক্ষা নেয়া হয়েছে।

অধ্যক্ষ সালমা শাহাদাত জানান, বিষয়টি তাৎক্ষণিকভাবে পরীক্ষা নিয়ন্ত্রক ও রাজশাহী শিক্ষাবোর্ডের চেয়ারম্যানকে জানানো হয়েছে। এ বিষয়ে একটি লিখিত আবেদনও করা হয়েছে। ভিন্ন সেটে পরীক্ষা হলেও তা সিলেবাসের অন্তর্ভুক্ত পাঠ্যসূচি অনুযায়ীই হয়েছে। এতে তেমন সমস্যা হওয়ার কথা নয়। তাছাড়া পরীক্ষা নিয়ন্ত্রক ও শিক্ষাবোর্ডের চেয়ারম্যান বলেছেন, এ কেন্দ্রের শিক্ষার্থীদের খাতা আদালাভাবেই মূল্যায়ন করা হবে। এতে দুশ্চিতার কিছু নেই।

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো: আরিফুল ইসলাম জানান, বিষয়টি নিয়ে রাজশাহী শিক্ষাবোর্ডের চেয়ারম্যানসহ অন্যদের সাথে আমাদের একাধিকবার আলোচনায় হয়েছে। ওই কেন্দ্রের ২০০ শিক্ষার্থীর খাতা আলাদাভাবে মূল্যায়ন করা হবে।


আরো সংবাদ



premium cement
মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন

সকল