০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


পোরশায় আমন কাটা ও মাড়াই শুরু

পোরশায় আমন কাটা ও মাড়াই শুরু - নয়া দিগন্ত

চলতি আমন মৌসুমে নওগাঁর পোরশায় উৎসাহ নিয়ে আমন ধান কাটা ও মাড়াইয়ের কাজ শুরু করেছেন কৃষকরা। ধানের দাম আশানুরূপ হওয়ায় খুশি এখানকার কৃষকরা।

উপজেলার বিভিন্ন মাঠ ঘুরে দেখা গেছে, কৃষকরা তাদের আবাদকৃত ধান কাটা নিয়ে ব্যস্ত। এবছর সঠিক সময়ে বৃষ্টি হওয়ায় ধানের ফলন ভালো হয়েছে বলে জানিয়েছে কৃষকেরা। এজন্য ধানের কাঙ্খিত উৎপাদন হবে বলে তারা ধারণা করছেন। গত বছরের তুলনায় বিঘাপ্রতি পাঁচ থেকে ছয় মণ ধান বেশি হতে পারে বলে কৃষকের আশা।

জালুয়া গ্রামের কৃষক জসিম উদ্দিনসহ আরো অনেক কৃষক জানান, ধানে কীটনাশক বেশি ব্যবহারের কারণে এবার উৎপাদন খরচ একটু বেশি হয়েছে। বাজারে প্রতিমণ ধান বিক্রি হচ্ছে এক হাজার ৫০ থেকে এক হাজার ১০০ টাকায়। ফলে ধান বিক্রি করে তাদের উৎপাদন খরচ উঠানোর আশা করছেন তারা। এছাড়াও চলতি মৌসুমে মাঠ থেকে ধান কাঁটা ও মাড়াইয়ের জন্য শ্রমিকদের বিঘাপ্রতি তিন থেকে চার মণ ধান দিতে হবে। এসব খরচ বাদ দিয়েও কিছু লাভের সম্ভাবনা রয়েছে। তারা আরো জানান, ধার-দেনা করে ও বাজার থেকে বাকিতে কীটনাশক নিয়ে জমিতে প্রয়োগ করা হয়েছে। ধান বিক্রি করে দেনা শোধ করার কথা। বাজারে ধানের দাম ঠিক থাকায় দেনা পরিশোধ ও তাদের সংসার পরিচালনা করা সহজ হবে বলে তারা আশা করছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবদ মাহফুজ আলম জানান, এবারে উপজেলায় ১৬ হাজার ৭১০ হেক্টর জমিতে আমন লাগানো হয়েছে। এক্ষত্রে উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে বিঘা প্রতি গড়ে ১৮ থেকে ২০ মণ। তবে বন্যার কারণে আমাদের এ উপজেলার কিছু এলাকায় ধান ডুবে যাওয়ায় ৮৩ হেক্টর জমিতে কোনো ধান উৎপাদন হয়নি। তারপরেও ধানের উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে তিনি আশা করছেন। ধানের দাম ভালো থাকায় কৃষকগণ খুশি। তবে সব ক্ষেত্রে সরকারের সিদ্ধান্ত চুড়ান্ত বিবেচিত হবে বলে তিনি জানান।


আরো সংবাদ



premium cement
কুয়াকাটা জমিজমা সংক্রান্ত বিরোধ নিয়ে সংঘর্ষে আহত ১১, আটক ২ মে মাসে ১৩টি বজ্রঝড়ের আভাস চীন যেভাবে মেক্সিকোকে ব্যবহার করে যুক্তরাষ্ট্রে তাদের পণ্য প্রবেশ করাচ্ছে মুলাদীর মেঠোপথে শোভা ছড়ানো সোনাইল আজ বিলুপ্তির পথে জয়পুরহাটে ট্রাক্টর-সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ২ পাঁচ বছর পর ইউরোপ সফরে শি জিনপিং যাত্রাবাড়ীতে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ২ ইউক্রেনে ইস্টার প্রার্থনার মাঝে ড্রোন হামলা, রণাঙ্গনে রাশিয়ার সাফল্য দাবি যে সব কারণে করের বোঝা বাড়তে পারে আগামী বাজেটে প্রেসিডেন্ট বাইডেনের ‘জেনোফোবিক’ বক্তব্য নিয়ে ভারত-জাপানের আপত্তি আ’লীগ নেতাকে কটূক্তি, ছাত্রলীগ সভাপতিকে শোকজ

সকল