১৭ জুন ২০২৪
`

দুর্নীতি মুক্ত ও সমৃদ্ধ বাংলাদেশ গঠনে প্রকৌশলী সমাজকে এগিয়ে আসতে হবে : ডা. শফিকুর রহমান

দুর্নীতি মুক্ত ও সমৃদ্ধ বাংলাদেশ গঠনে প্রকৌশলী সমাজকে এগিয়ে আসতে হবে : ডা. শফিকুর রহমান - ছবি : নয়া দিগন্ত

ফোরাম অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ-এর দ্বি-বার্ষিক কাউন্সিল ও জাতীয় সম্মেলনে প্রধান উপদেষ্টা ডা. শফিকুর রহমান বলেছেন, দুর্নীতি মুক্ত ও সমৃদ্ধ বাংলাদেশ গঠনে প্রকৌশলী সমাজকে এগিয়ে আসতে হবে।

শুক্রবার (২৪ মে) রাজধানীর একটি মিলনায়তনে ফোরাম অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (এফডিইবি) দ্বি-বার্ষিক কাউন্সিল সম্মেলনে প্রধান অথিতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘দেশে নীতি নির্ধারক হিসাবে যারা আছেন, তাদের অধিকাংশের নৈতিক শিক্ষার চরম অভাবের কারণে হাজার হাজার কোটি টাকার দুর্নীতি হচ্ছে। কোটি কোটি টাকার বাজেট পাস হলেও তা যথাযথভাবে বাস্তাবায়ন হচ্ছে না। উন্নয়ন বাজেটের অর্থ তারা লুটপাট করে বিদেশে বাড়ি গাড়ির মালিক হচ্ছে। আর এই আত্মসাতে সহযোগী হচ্ছে কতিপয় বিপথগামী প্রকৌশলী যারা নৈতিকভাবে অসৎ।

তিনি আরো বলেন, দুর্নীতি দেশের মানুষের সামাজিক ও রাষ্ট্রীয় জীবনকে বিষিয়ে তুলছে। পদে পদে দুর্নীতি থাকায় দেশের মানুষ উন্নয়ের সুফল পাচ্ছে না। উন্নতির পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে দুর্নীতি। অবৈধ সম্পদের মোহই মানুষকে চরমমাত্রায় নৈতিকভাবে পতন ঘটিয়েছে। নীতি-নৈতিকতা এবং ধর্মীয় অনুশাসন না মানার কারণে দেশে চক্রবৃদ্ধি হারে বেড়ে গেছে দুর্নীতি। এই অবস্থায় প্রচলিত আইনের পাশাপাশি ধর্মীয় অনুশাসন মেনে চলতে হবে।

সম্মেলনে বিশেষ অথিতির বক্তব্যে ফোরামের কেন্দ্রীয় উপদেষ্টা মাওলানা রফিকুল ইসলাম খান বলেন, ‘ঘুষ ছাড়া অফিস-আদালতে কাজ করা কঠিন হয়ে পড়ছে। ইউনিয়ন পরিষদের দারোয়ান থেকে শুরু করে সচিবালয় পর্যন্ত দুর্নীতি চরমমাত্রায় পৌঁছেছে। কিছু ভোগবাদী লোক জনগণের চিন্তা না করে নিজেদের ভোগ-বিলাসী জীবনের কারণে দেশ শত শত বছর পিছিয়ে যাচ্ছে। উন্নয়নের মুখ রোচক গল্প মানুষকে শুনালেও অর্থনীতিতে অন্তসারশূন্য দেশ। সব ধরনের আর্থিক প্রতিষ্ঠান, শেয়ার বাজার, হলমার্ক দুর্নীতি, কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরি দেশকে আজ অর্থনৈতিকভাবে পঙ্গু করে দিয়েছে। তিনি আলোকিত সমাজ গঠনে প্রকৌশলীদের সততা ও দক্ষতার সাথে ভূমিকা রাখার জন্য আহ্বান জানান।

কাউন্সিল অধিবেশনে ২০২৪-২৬ কার্যকালের জন্য সভাপতি হিসেবে মনোনীত হয়েছেন প্রকৌশলী মো: গিয়াস উদ্দীন এবং সাধারণ সম্পাদক হিসেবে মনোনীত হন প্রকৌশলী জয়নুল আবেদীন।

সম্মেলনের সভাপতি গিয়াস উদ্দীনের সভাপতিত্বে ও সেক্রেটারি জয়নুল আবেদীনের সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন ফোরাম অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আবদুস সাত্তার শাহ, মির্জা মিজানুর রহমান, তৈয়বুর রহমান জাহাঙ্গীর, মোশাররফ হোসেন, সহ-সম্পাদক আব্দুল বাতেন, হোসাইন বিন মানসুর, আবুল হাসেম, আবু মেহেদী, মোস্তফা কামাল, সাংগঠনিক সম্পাদক আবদুস সামাদ সরদারসহ দেশের শতাধিক দায়িত্বশীল প্রকৌশলীবৃন্দ।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement