২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

যে জাতি যত উন্নত সে জাতির শিক্ষাপদ্ধতিও ততই গতিশীল : সেলিম উদ্দিন

যে জাতি যত উন্নত সে জাতির শিক্ষাপদ্ধতিও ততই গতিশীল : সেলিম উদ্দিন - ছবি : সংগৃহীত

বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের আমির মুহাম্মদ সেলিম উদ্দিন বলেছেন, যে জাতি যত উন্নত সে জাতির শিক্ষাপদ্ধতিও ততই গতিশীল। তাই জাতিকে একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় উপযোগী করে গড়ে তুলতে হলে আমাদের শিক্ষাকে বৈশ্বিক মানে উন্নীত করতে হবে। জামায়াতে ইসলামী একটি কল্যাণকামী ও গণমুখী রাজনৈতিক দল হিসেবে শিক্ষা উন্নয়নে সাধ্যমত কাজ করে যাচ্ছে। এই বৃত্তি প্রদান সে ধারাবাহিকতারই অংশ। তিনি জাতীয় শিক্ষা উন্নয়নে সরকার, রাজনৈতিক সংগঠন, দাতা ও বেসরকারি সংস্থাসহ সমাজের বিত্তমান মানুষকে এগিয়ে আসার আহ্বান জানান।

তিনি বুধবার রাজধানীর একটি মিলনায়তনে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী উত্তরের হাতিরঝিল থানা পশ্চিম আয়োজিত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত অস্বচ্ছল মেধাবী শিক্ষার্থীদের মধ্যে শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

ঢাকা মহানগরী উত্তরের মজলিশে শূরা সদস্য থানা আমির আতাউর রহমান সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদষ্য মো: হেমায়েত হোসাইন। বক্তব্য রাখেন শিবির নেতা আবু হুরায়রা, সাজ্জাদ হোসেন শিহাব ও বৃত্তিপ্রাপ্ত ছাত্র আবু হানজালা।

উপস্থিত ছিলেন থানা কর্মপরিষদ সদস্য আবু তানজিল, গোলাম মাওলা, শিক্ষা সম্পাদক আবু সাঈদ মন্ডল ও প্রচার সম্পাদক রাশেদুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ৩০ জন শিক্ষার্থীর মধ্যে ৩ হাজার টাকা করে শিক্ষা বৃত্তি ও বই প্রদান করেন।

সেলিম উদ্দিন বলেন, ইসলামে শিক্ষাকে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। বিশ্বনবী সা: এর উপর সর্বপ্রথম যে ওহী নাযিল হয় তা হচ্ছে, ‘পড়, তোমার প্রতিপালকের নামে, যিনি সৃষ্টি করেছেন। সৃষ্টি করেছেন মানুষকে জমাট রক্তপিণ্ড থেকে।’-সূরা আলাক, আয়াত-১-২।

হাদিসে রাসূল সা: এর ভাষ্যমতে, শিক্ষাগ্রহণ করা প্রত্যেক মুসলিম নর-নারীর ওপর ফরজ। শিক্ষা ও জ্ঞানের গুরুত্ব সম্পর্কে প্রখ্যাত সাহাবী হযরত আব্দুল্লাহ ইবনে মাসউদ রা: বলেন, ‘যদি জ্ঞানের অধিকারীগণ জ্ঞানকে সংরক্ষণ করতেন এবং যথার্থ স্থানে তাকে রাখতেন তবে তারা দুনিয়াবাসীর ওপর জয়লাভ করতেন। কিন্তু দুর্ভাগ্য যে, তারা জ্ঞানকে দুনিয়াদারদের কাছে সমর্পণ করেছেন দুনিয়াবী স্বার্থ হাসিলের অভিপ্রায়ে। ফলে তারা অপদস্ত হয়েছেন। তাই মুসলিম উম্মাহর অতীত গৌরব ফিরিয়ে আনতে হলে বিশ্বমানের শিক্ষার কোনো বিকল্প নেই।

তিনি বলেন, শিক্ষা প্রক্রিয়ায় কোনো ব্যক্তির অন্তর্নিহিত গুণাবলীর পূর্ণ বিকাশের জন্য উৎসাহ এবং সমাজের একজন উৎপাদনশীল সদস্য হিসেবে প্রতিষ্ঠালাভের জন্য যে সকল দক্ষতা প্রয়োজন সেগুলো অর্জনে সহায়তা করা হয়। সাধারণ অর্থে জ্ঞান বা দক্ষতা অর্জনই শিক্ষা। ব্যাপক অর্থে পদ্ধতিগতভাবে জ্ঞানলাভের প্রক্রিয়াকেই শিক্ষা বলা হয়। তবে শিক্ষা হলো সম্ভাবনার পরিপূর্ণ বিকাশ সাধনের অব্যাহত অনুশীলন। শিক্ষার ইংরেজি প্রতিশব্দ ‘এডুকেশন’ এসেছে ল্যাটিন শব্দ এডুকেয়ার বা এডুকাতুম থেকে। যার অর্থ ভেতরের সম্ভাবনাকে বাইরে বের করে নিয়ে আসা বা বিকশিত করা। সক্রেটিসের ভাষায় ‘শিক্ষা হলো মিথ্যার অপনোদন ও সত্যের বিকাশ।’ এরিস্টটল বলেন, ‘সুস্থ দেহে সুস্থ মন তৈরি করাই হলো শিক্ষা’। তাই ব্যক্তির পূর্ণ বিকাশে শিক্ষার কোনো বিকল্প নেই। তিনি শিক্ষাকে সামাজিক আন্দোলনে পরিণত করার জন্য দলমত নির্বিশেষে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।


আরো সংবাদ



premium cement
মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব

সকল