২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

করোনা দুর্যোগে ঈদ উদযাপন করতে পারছি না : রিজভী

করোনা দুর্যোগে ঈদ উদযাপন করতে পারছি না : রিজভী - ছবি : নয়া দিগন্ত

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, আজ ঈদুল ফিতরের দিন। এই দিনে জাতীয় কবির জন্মদিন। দুটিই আমাদের জন্য আনন্দের, কিন্তু আমরা বর্তমান দুর্যোগে অসংখ্য ক্ষুধার্ত মানুষের দিকে তাকিয়ে ঈদের আনন্দ যেমন সেইভাবে উদযাপন করতে পারছি না, তেমনি কবির জন্মদিনের কর্মসূচিও সেভাবে পালন করা সম্ভব হচ্ছে না। তবে অনন্য শিল্পস্রষ্টা এই সংগ্রামী কবির জীবনাদর্শ দুর্যোগ মোকাবিলার পাথেয় হোক। আমি তার রুহের মাগফিরাত কামনা করছি। আজ সকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২১তম জন্মবার্ষিকী উপলক্ষে কবির মাজার জিয়ারতকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা-জাসাস এর পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠের আয়োজন করা হয়। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাসাসের ১নং যুগ্ম সাধারণ সম্পাদক জাকির হোসেন রোকন, যুগ্ম সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মঞ্জু মিয়া, সহ-দফতর সম্পাদক মিজানুর রহমান, সম্পাদক শামসু প্রমুখ।

পুস্পস্তবক অর্পণ শেষে রুহুল কবির রিজভী বলেন, কাজী নজরুল ইসলাম আমাদের জাতীয় কবি। সাহিত্যের এমন কোনো শাখা নেই যেখানে তার অবদান নেই। কবিতা, গান, প্রবন্ধ, গল্প, উপন্যাস, সাংবাদিকতা, চলচ্চিত্র নির্মাণ প্রতিটি ক্ষেত্রেই তিনি রেখেছেন প্রতিভার স্বাক্ষর। জাতীর যেকোন দুঃসময়ে কাজী নজরুলের সাহিত্য মানুষকে উদ্দীপ্ত করেছে সংকটকে মোকাবিলা করে এগিয়ে যাওয়ার জন্য। স্বৈরাচারী অন্যায়ের বিরুদ্ধে সংগ্রামে কবি নজরুলের গান ও কবিতা আজো মানুষের প্রেরণার উৎস।

তিনি বলেন, বর্তমানে বিশ্বব্যাপী করোনাভাইরাসের অভিঘাত, এর ওপর বাংলাদেশের দক্ষিণাঞ্চলে আম্ফান সুপার সাইক্লোনের তান্ডবে বাংলাদেশ এক ঘোর দুর্দিন অতিক্রম করছে। করোনার আগ্রাসনে মানুষের জীবন যাচ্ছে, আক্রান্ত হচ্ছে হাজার হাজার মানুষ। আর এদিকে আম্ফানের আঘাতে মানুষের জীবনহানিসহ বাড়িঘর ও সহায়-সম্পদ সবকিছু লন্ডভন্ড হয়ে গেছে। বিদ্যমান এই দুর্বিষহ ও দুঃখজনক পরিস্থিতি মোকাবেলা করতে মানুষকে জেগে উঠতে অভয় যোগাবে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গান ও কবিতা।

এরপর সকাল সাড়ে ১০টায় ফিউচার অব বাংলাদেশ এর উদ্যোগে রাজধানীর শান্তিনগরে গরীব ও দুঃস্থ মানুষদের মাঝে ঈদের রান্নাকরা খাবার বিতরণ করেন রুহুল কবির রিজভী। তিনি ‘ফিউচার অব বাংলাদেশ’ এর কার্যক্রমকে মানবতার উজ্জল উদাহরণ হিসেবে উল্লেখ করে নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান। এসময় ‘ফিউচার অব বাংলাদেশ’ এর শওকত আজিজ, আইনুন নিশাত, সিয়াম, তানভীর আহমেদ, জামাল হোসেন টুয়েলভ ও মিজানুর রহমান সারোয়ার। সংগঠনটি রাজধানীর ৫টি এলাকায় গরীব ও ছিন্নমূল মানুষদের মাঝে ঈদের রান্নাকরা খাবার বিতরণ করেন।

জিয়ার মাজার জিয়ারত ও পুষ্পার্ঘ্য অর্পণ
এদিকে দুপুর সাড়ে বারোটায় বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে পুষ্পার্ঘ্য অর্পণ ও ফাতেহা পাঠ করেছেন দলটির নেতারা। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, যুগ্ম মহাসচিব ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি, নির্বাহী কমিটির সদস্য মাহবুবুল ইসলাম মাহবুব শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পন করেন এবং ফাতেহা পাঠ করে মোনাজাত করেন। এর আগে সকাল ১১ টার দিকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে স্থায়ী কমিটির সদস্যরা জিয়াউর রহমানের মাজার জিয়ারত করেন।


আরো সংবাদ



premium cement
মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন

সকল