০২ এপ্রিল ২০২০

আবরার হত্যার প্রতিবাদে ঢাবিতে ছাত্রদলের মৌন মিছিল

আবরার হত্যার প্রতিবাদে ঢাবিতে ছাত্রদলের মৌন মিছিল - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে আজ বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পা‌সে মৌন মিছিল করেছে জাতীয়তাবাদী ছাত্রদল।

মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের (ডাকসু) সামনে থেকে শুরু হয়ে কলাভবন এবং টিএসসি ঘুরে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলা ভাস্কর্যের সামনে এসে শেষ হয়।

মিছিলে ছাত্রদলের নেতাকর্মীরা মুখে কালো ব্যাজ ধারণ ক‌রে আবরার হত্যার প্রতিবাদ জানান।

মিছিল শেষে অপরাজেয় বাংলার পাদদেশে সংক্ষিপ্ত সমাবেশ করে ছাত্রদল। সেখানে ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান খোকন বলেন, যারা আসামি তারা অনেকেই এখনো গ্রেফতার হয়নি। এর মধ্যে অমিত সাহা একজন।

তিনি বলেন, শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানে নিরাপদে থাকবে, শান্তিতে পড়াশোনা করবে এবং তাদের শিক্ষা কার্যক্রম চালিয়ে যাবে। কিন্তু আমরা দেখলাম আবরারকে যেভাবে হত্যা করা হলো, তাতেই বোঝা যায় বাংলাদেশের কোনো শিক্ষা প্রতিষ্ঠানে স্বাভাবিক পরিস্থিতি নেই।

যতক্ষণ পর্যন্ত না বুয়েটের ভিসি পদত্যাগ করবেন, যতক্ষণ পর্যন্ত না এ হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচার হবে, ততক্ষণ আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব, বলেন তিনি।

ছাত্রদলের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন শ্যামল বলেন, বাংলাদে‌শে বিচারহীনতার সংস্কৃতি চলছে দীর্ঘদিন ধরে। সরকারের চুক্তিবিরোধী স্ট্যাটাস দেয়ার কারণে জীবন দিতে হয়েছে আবরারকে। কিন্তু আমরা পিছপা হব না। আমাদের এক ভাই যাবে হাজার ভাই সামনে আসবে। এদেশ আমার, এদেশ আমাদের। দেশের সার্বভৌমত্ব রক্ষায় আমরা সর্বদা সচেষ্ট থাকব।

তিনি আরো বলেন, অতীতে ছাত্রলীগের গৌরবোজ্জ্বল ইতিহাস থাকলেও বর্তমান সময়ে তারা দানবীয় রূপ লাভ করেছে, তারা অশরীরী শক্তিতে রূপান্তরিত হয়েছে। খুব শিগগিরই সরকারদলীয় দানবীয় সংগঠন ছাত্রলীগের বিরুদ্ধে আমরা আরো জোরালো আন্দোলন নিয়ে মাঠে নামব।

শ্যামল বলেন, সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রশাসন ও ভিসি স্যারকে আমরা অভিযোগ করে এসেছি। সরকার এবং সরকারের অনুসারীরা কর্ণপাত করছে না। অতীতে আমাদের ওপর হামলা হয়েছে কিন্তু এর বিচার পাইনি। ছাত্র রাজনীতির জন্য তীর্থস্থান মধুর ক্যান্টিন। সেখানে আমাদের জন্য কোনো টেবিল রাখা হয় না। আমরা এর আগেও এর প্রতিবাদ স্বরূপ মেঝেতে অবস্থান নিয়েছি। অথচ যেখানে সকল ছাত্র সংগঠনের জন্য নির্ধারিত টেবিল রাখা হয়। কিন্তু ছাত্রদ‌লের জন্য কেন রাখা হ‌বে না?


আরো সংবাদ

সব দরজা খুলে দিলো বাংলাদেশ ব্যাংক (১৯২১৭)এশিয়ায় করোনা কত দিন থাকবে? জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (১৮৯৮১)যেভাবে রেবিয়ে আসছে আরো ভয়ঙ্কর অনেক প্রাণঘাতী ভাইরাস (১৫৫০০)‘একটা পয়সাও হাতে নেই, চারদিন ধরে শুধু পানি খেয়ে বেঁচে আছি’ (১৩২৩৫)আবেগে কেঁদে ফেললেন আবুধাবির ক্রাউন প্রিন্স (১১৭৫৯)করোনাভাইরাস : ভারতে মাওলানা সাদ ও তাবলিগ জামাত কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা (৯৭৬৯)মার্কিন বিমানবাহী জাহাজের ৫০০০ নৌ সেনা মারা পড়বে! (৮৯৪০)করোনার বিপক্ষে জিতবে বাংলাদেশ (৮৫৬৯)মুসলিমদেরকে দোষারোপের জন্য দিল্লির মসজিদকে ব্যবহার করা হচ্ছে : ক্রুদ্ধ ওমর আবদুল্লাহ (৬৯১৬)এশিয়ায় করোনা কত দিন থাকবে? জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (৬৭৭৪)