৩০ মার্চ ২০২০

পেট্রোল বোমায় মানুষ হত্যাকারী‌দের ট্রাইব্যুনালে বিচার হবে : তথ্যমন্ত্রী

পেট্রোল বোমায় মানুষ হত্যাকারী‌দের ট্রাইব্যুনালে বিচার হবে : তথ্যমন্ত্রী - ছবি : নয়া দিগন্ত

পে‌ট্টোল‌ বোমা মে‌রে মানুষ হত্যাকারী‌দের আলাদা ট্রাইব্যুনাল গঠন ক‌রে বিচারের আওতায় আনা হ‌বে ব‌লে জ‌া‌নি‌য়েছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। শ‌নিবার দুপু‌রে বঙ্গবন্ধু স্বাধীনতা প‌রিষদ আ‌য়ো‌জিত জাতীয় শোক দিব‌সের এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্ত‌ব্যে তি‌নি এ কথা বলেন।

তথ্যমন্ত্রী ব‌লেন, যারা বঙ্গবন্ধু হত্যার কু‌শিলব ছিল তা‌দের ম‌ধ্যে জিয়াউর রহমান অন্যতম। ১৫ আগষ্টের আগে ও প‌রের ঘটনা‌ সাক্ষ্য দেয় বঙ্গবন্ধু হত্যার কু‌শিলব‌দের অন্যতম হ‌চ্ছেন মেজর জিয়া। শুক্রবার বিএন‌পির মহাস‌চিব এক‌টি সংবাদ স‌ম্মেলন ক‌রে‌ছেন। সেখা‌নে কত লোক নি‌খোঁজ হ‌য়ে‌ছে তার কথা ব‌লে‌ছেন। প্রকৃতপ‌ক্ষে বিএন‌পি গ‌ঠিত হ‌য়ে‌ছে মান‌ু‌ষের র‌ক্তের উপর দা‌ড়ি‌য়ে।

‌তি‌নি ব‌লেন, জিয়াউর রহমান ক্ষমতায় আসার পর ১৬শ‌ সেনা সদস্য‌কে হত্যা করা হ‌য়ে‌ছে। তারা অনেকে ক্যান্টনমেন্টের বাইরে ছিলেন, তা‌দের‌কে‌ ডে‌কে এনে কোনো কিছু না ব‌লে হত্যা করা হ‌য়ে‌ছে। তথ্যমন্ত্রী ব‌লেন, মানু‌ষের র‌ক্তের উপর দা‌ড়ি‌য়ে তারাই এখন বড় বড় কথা বল‌ছে।

তথ্যমন্ত্রী বলেন, তারা গত ১০ বছ‌রে অসংখ্য মানুষ‌কে পু‌ড়ি‌য়ে মে‌রে‌ছে। ৪ হাজার বাস পে‌ট্টোল বোমায় পুড়ি‌য়ে‌ছে। ৩০ টির ও বেশি সরকা‌রি অফিসে আগুন দি‌য়ে‌ছে। তা‌দের উচিত প্রথমে জনগ‌ণের কা‌ছে ক্ষমা চাওয়া।

তা‌দের আশ্র‌য়ে প্রশ্র‌য়ে জ‌ঙ্গি‌দের দ্বারাও বহু‌লোক হত্যার শিকার হ‌য়ে‌ছে। আর এসমস্ত হুকু‌মের আসামী হ‌চ্ছে খা‌লেদা জিয়া। তি‌নি ব‌লেন, আলাদা ট্রাইব্যুনাল গঠন ক‌রে বিচা‌রের মু‌খোমু‌খি কর‌তে হ‌বে তা‌দের। তা‌দের মু‌খে এখন মানুষ হারা‌নোর বেদনার কথা মানায় না। কারণ তারাই অসংখ্য মা বো‌নের বুক খা‌লি ক‌রে‌ছেন।

হাছান মাহমুদ ব‌লেন, আলাদা ক‌মিশ‌নের কথা আইনমন্ত্রী ব‌লে‌ছেন। আমি ম‌নে ক‌রি, যারা পে‌ট্টোল বোমা মে‌রে মানুষ হত্যা ক‌রে‌ছে তা‌দের ও ঘটনার পিছ‌নের কু‌শিলব‌দের ও বিচা‌রের মু‌খোমু‌খি কর‌তে হ‌বে। আলোচনা সভায় আরো উপ‌স্থিত ছি‌লেন, এড. কামরুল ইসলাম, এড. শামসুল হক টুকু, সু‌জিত রায় ন‌ন্দি প্রমুখ।


আরো সংবাদ

বৃদ্ধকে কান ধরে উঠবস করানো এসিল্যান্ডকে একহাত নিলেন আসিফ নজরুল (২৫১২৪)করোনার বিরুদ্ধে লড়াকু ‘বীর’ চিকিৎসক যে ভয়াবহ বার্তা দিয়েই মারা গেলেন (২৪৫০৫)ব্রিটিশ প্রধানমন্ত্রীর করোনার খবরে পেছনের দরজা দিয়ে পালালেন উপদেষ্টা (ভিডিও) (১৪৩৬৩)অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া আর নেই (১২১৬৯)মুক্ত খালেদা জিয়ার সাথে দেখা হলো না সানাউল্লাহর (৯৭৮৪)কান ধরে উঠবস করানো সেই এসিল্যান্ড প্রত্যাহার (৯৭০৮)করোনার ওষুধ আবিষ্কারের দাবি ডুয়েটের ৩ গবেষকের (৯১৭৪)প্রবাসীর স্ত্রীর পরকীয়ার বলি মেয়ে (৮৯০১)করোনার আক্রমণে করুণ অবস্থা যুক্তরাষ্ট্রের (৮৭৮৩)মোদি-যোগির রাজ্যে ক্ষুধার জ্বালায় ঘাস খাচ্ছে শিশুরা (৮৫৯৭)