০৮ এপ্রিল ২০২০

করোনা আতঙ্কের মধ্যে ভেনিসের খালে ডলফিন!

করোনা আতঙ্কের মধ্যে ভেনিসের খালে ডলফিন! - সংগৃহীত

করোনার ধাক্কায় মৃত্যুমিছিল ইতালিতে। বিপদ মোকাবিলায় লক ডাউন গোটা দেশ। ভেনিস শহরের খালগুলোতে নৌকাবিহারের চেনা ছবি উধাও। নেই পর্যটকদের দাপাদাপি। অবরুদ্ধ শহরের এই চিত্রের মধ্যেই সুখবর পরিবেশ প্রেমীদের কাছে। ভেনিসের খালগুলোতে ঘুরে বেড়াচ্ছে ডলফিন। খালগুলো পানি শান্ত ও পরিচ্ছন্ন হয়ে পড়াতে সেখানে ডলফিনের দল ঢুকে পড়েছে বলে পরিবেশবিদ রা মনে করছেন।

সাধারণত ভেনিস শহরটি পর্যটকে ঠাসা থাকে। শহরের খালগুলোতে দাপিয়ে বেড়ায় পর্যটকে বোঝাই নৌকা। কিন্তু এখন তার ছিটেফোঁটা নেই। এই অবস্থায় ভেনিসের খালগুলোর পরিছন্ন পানি ও সেখানে ঢুকে আসা ডলফিনের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

দেশে মৃত্যুমিছিল চলছে ঠিকই। কিন্তু ভেনিসের খালে ডলফিন ঘুরে বেড়ানোর এই ছবি পরিবেশ প্রেমীদের মনে আশা জাগিয়েছে। ভেনিসের মেয়রের দপ্তরে থেকে বলা হয়েছে, খালগুলোর জল এখন পরিছন্ন দেখাচ্ছে ঠিক। কিন্তু পানির গুণগত মানের বিশাল উন্নতি হয়েছে বলা যাবে না। নৌকা চলাচল কম হচ্ছে বলে পানি পরিছন্ন দেখাচ্ছে। কারণ কাদামটি নিচে থিতিয়ে যাচ্ছে। নৌকা চলাচল কম হওয়ায় পানি আর আগের মতো ঘোলা হচ্ছে না। তবে খালগুলোতে নৌকা অনেক কম থাকায় বায়ুদূষণ কমেছে।

সূত্র : বর্তমান

 


আরো সংবাদ

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)