১৭ জুন ২০২৪
`

সংবাদপত্র টিকিয়ে রাখতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাইলেন মালিকরা

সংবাদপত্র শিল্পের চলমান সমস্যা ও সমাধান বিষয়ক সভা -

সংবাদপত্র মালিকদের সংগঠন বাংলাদেশ সংবাদপত্র শিল্প পরিষদ আগামী জুনের মধ্যে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরসহ সরকারি সংস্থাগুলোর কাছে সংবাদপত্রের বকেয়া সব বিল পরিশোধসহ ১৪ দফা দাবি জানিয়েছে।

আর যদি তা না করা হয় তাহলে আগামী জুলাই থেকে দাবি আদায়ে নিয়মতান্ত্রিক আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন সংগঠনের নেতা ও প্রকাশকরা।

শনিবার (২৫ মে) রাজধানীর ডেইলি ইন্ডাস্ট্রি পত্রিকা কার্যালয়ে সংগঠনের সভাপতি ড. এনায়েত করিমের সভাপতিত্বে সংবাদপত্র শিল্পের চলমান সমস্যা ও সমাধানের নিয়মিত সভায় এসব দাবি জানানো হয়।

সংগঠনের সাধারণ সম্পাদক ইউনুস সোহাগ বৈঠকে দাবিগুলো তুলে ধরেন।

তাদের অন্য দাবিগুলোর মধ্যে রয়েছে অন্তত চারটি বাংলা ও দুটি ইংরেজি সংবাদপত্রসহ মোট সরকারি বিজ্ঞাপন সুষম বণ্টনে নীতিমালা প্রণয়ন, ইংরেজি ও বাংলা পত্রিকায় সরকারি বিজ্ঞাপনের মূল্য বৈষম্য বন্ধ করা, নিবন্ধিত পত্রিকার অনলাইন পোর্টালে সরকারি বিজ্ঞাপনের মূল্য চালু, বাজার মূল্যস্ফীতির ভিত্তিতে সরকারি বিজ্ঞাপনের হার বাড়ানো।

দাবিগুলোর মধ্যে আরো রয়েছে সংবাদপত্র শিল্পের জন্য স্বল্প সুদে ঋণ প্রদান, সাংবাদিক-কর্মচারীদের জন্য আবাসন ব্যবস্থা, পাঁচ হাজার কোটি টাকার বিশেষ বরাদ্দ, সাংবাদিক ও গণমাধ্যমকর্মীদের জন্য বিশেষ পেনশন ব্যবস্থা চালু করা, ডিজিটাল নিরাপত্তা আইনসহ সব কালো আইন বাতিল এবং সব সম্পাদককে ভিআইপি মর্যাদা দেয়া।

নেতারা উদ্বেগ প্রকাশ করে বলেন, বকেয়া বিজ্ঞাপন বিল যথাসময়ে পরিশোধ করা ছাড়া প্রকাশনা টিকিয়ে রাখা এবং সাংবাদিকদের বেতন পরিশোধ করা চ্যালেঞ্জিং হয়ে পড়বে।

সংবাদপত্র শিল্পকে টিকিয়ে রাখতে প্রকাশকরা বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ ও সহযোগিতা কামনা করেন।

সভায় বলা হয়, সরকারি সংস্থাগুলোর বিজ্ঞাপন বিল বাবদ দেশের ৭ শতাধিক গণমাধ্যমের তালিকাভুক্ত সংবাদপত্রের কাছে প্রায় আড়াই হাজার কোটি টাকা পাওনা রয়েছে। তাই সংবাদপত্র শিল্পকে টিকিয়ে রাখতে আগামী অর্থবছরের জন্য এসব বকেয়া বিল পরিশোধ ও বিল মেটাতে প্রয়োজন ৫ হাজার কোটি টাকা।

সভায় ডেইলি ইন্ডাস্ট্রি সম্পাদক ড. এনায়েত করিম বলেন, আগে সংবাদপত্রের বিজ্ঞাপন বিল প্রতি তিন মাস পর পর দেওয়া হতো। তবে এই নিয়ম বন্ধ হয়ে যাওয়ায় বকেয়া এখন আড়াই হাজার কোটি টাকায় পৌঁছেছে।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন দৈনিক দিনের আলোর সম্পদাক মো: ফজলুর রহমান জুলফিকার, দৈনিক আলোর জগতের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা মো: ফারুক আলম তালুকদার, দৈনিক ভোরের ডাক পত্রিকার সম্পাদক ও প্রকাশক কেএম বেলায়েত হোসেন, দৈনিক সংবাদ প্রতিক্ষণের সম্পাদাক ও প্রকাশক মো: আব্দুল আওয়াল, প্রতিদিনের চিত্র পত্রিকার সম্পাদাক অয়ন আহমেদ, দৈনিক ভোরের সময় পত্রিকার প্রধান সম্পাদক মো: হাবিবুর রহমান, দৈনিক আলোর জগতের নির্বাহী সম্পাদক আসাদুজ্জামান স্বাধীন, দৈনিক আমাদের জাগরণ পত্রিকার সম্পাদক ও প্রকাশক মো: নুরুল আজিজ চৌধুরী, দৈনিক মাতৃভূমির খবর পত্রিকার সম্পাদক ও প্রকাশক রেজাউল করিম, দৈনিক আজকের প্রভাত পত্রিকার সম্পাদক মো: নিজামুল হক মনিরুজ্জামান, দৈনিক ব্যাংক বিমার সম্পাদক মো: মনিরুজ্জামান এবং দৈনিক বিশ্ব মানচিত্র পত্রিকার সম্পাদক অ্যাডভোকেট রাশেদ উদ্দিন।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
উপকূলের জনজীবনে কষ্টের ছাপ তবুও মুখে হাসি মিশরের সাবেক প্রেসিডেন্ট মুরসি কি আরব বসন্তের ‘ট্র্যাজিক হিরো’? কোরবানির পশুর চামড়া যেমন দামে বেচাকেনা চলছে খালেদা জিয়ার সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করতে ফিরোজায় বিএনপির শীর্ষ নেতারা টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘সুপার এইটে’ বাংলাদেশ ম্যাচের সময়সূচি গাজায় ইসরাইলি হামলায় অসংখ্য পরিবার নির্বংশ হয়ে গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপে বিশ্বরেকর্ড তানজিমের সেন্টমার্টিন উপকূলে টহল দিচ্ছে নৌবাহিনী ও কোস্টগার্ডের জাহাজ, গতিবিধি পর্যবেক্ষণ ঈদের দিন সমুদ্রে গোসলে নেমে কিশোর নিখোঁজ রাজধানীতে কোরবানি দিতে গিয়ে ছুরিকাঘাতে আহত ১৪০ সুনামগঞ্জে পাহাড়ি ঢল : সুরমার পানি বিপদসীমার অনেক উপরে প্রবাহিত

সকল