১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


আমাদের আগামী দিনের রাজনীতি

আমাদের আগামী দিনের রাজনীতি - নয়া দিগন্ত

মানুষের আচার-আচরণের মাধ্যমে প্রকাশ পায় ভদ্রতা। যে ব্যক্তি ভদ্রতা বজায় রাখেন তিনি অন্যদের মধ্যে জনপ্রিয়তা পান। পান গ্রহণযোগ্যতা। ভদ্রতা একজন মানুষের বিশেষ গুণ, যা সবার মধ্যে সমানভাবে উপস্থিত থাকে না। যার মধ্যে যত বেশি থাকে তিনি তত বেশি ভাগ্যবান। কারণ ভদ্রতার মাধ্যমে অন্যের মন সহজে জয় করা যায় এবং সবার সাথে মিলেমিশে থাকা যায়।

একটি দেশের উন্নয়ন তখনি পরিপূর্ণ হবে যখন সে দেশ মেধা, মননশীলতা ও শিষ্টাচারে অগ্রগামী হবে। অবকাঠামোগত উন্নয়ন অগ্রগতির একমাত্র মানদণ্ড নয়। দেশ ও জাতির অগ্রগতির সংগ্রামে রাজনৈতিক সৎ নেতৃত্বের ভূমিকা খুব গুরুত্বপূর্ণ। এমন নেতৃত্ব বিকশিত হয় রাজনৈতিক দলের ভেতর দিয়ে। তাই রাজনৈতিক দলগুলো চিন্তাচেতনা ও চর্চায় কতটা অগ্রসর এবং গণতান্ত্রিক রীতিনীতির প্রতি কতটা শ্রদ্ধাশীল তা দেশের সামগ্রিক রাজনৈতিক অগ্রগতির অন্যতম পূর্বশর্ত। তবে দুঃখজনক বাস্তবতা হলো- দেশের বড় ও ঐতিহ্যবাহী রাজনৈতিক দলগুলোর মধ্যেও এসব মৌলিক রাজনৈতিক মূল্যবোধের চর্চা ও বিকাশে তেমন মনোযোগ নেই। এখানে রাজনীতির নামে অপরাজনীতি চর্চিত হয় বেশি। সুযোগ পেলেই একজন আরেকজনের চরিত্র হননে ব্যস্ত হয়ে পড়েন।

আমাদের জাতীয় জীবনে চলমান রাজনৈতিক আলোচনা একটি বিশেষ বিষয়। অথচ ইদানীং গ্রাম-গঞ্জ এমনকি শহরে চায়ের টেবিলে রাজনীতির আলোচনা অনেকটা স্তিমিত হয়ে এসেছে। রাজনৈতিক আলোচনাতে তুখোড় রাজনীতিবিদের বক্তৃতার জায়গা দখল করে নিয়েছেন অসৎ নেতা নামধারী ব্যক্তিরা। স্থানীয়, জাতীয় রাজনীতি নিয়ে হতাশা সবখানে। বর্তমানে রাজনীতিতে দুর্বৃত্তায়ন, অর্থের দাপট, সম্পদের জৌলুশ, ক্ষমতার অপব্যবহার, অযোগ্যদের উত্থান অনেকাংশে বৃদ্ধি পেয়েছে।

স্বভাবত রাজনীতিতে সততা, ন্যায়পরায়ণতা, সত্য, সুন্দরের মতো অনুষঙ্গ একান্তভাবে জরুরি। কিন্তু একই সাথে এটিও সত্য- সততা আবশ্যকীয় উপাদান হলেও শুধু সততা রাজনীতিতে সবকিছু নির্ধারণ করে না। রাজনীতি সম্পর্কে সাধারণ মানুষের ইতিবাচক দৃষ্টিভঙ্গিও এখানে গুরুত্বপূর্ণ। বর্তমান সময়ে আমাদের রাজনৈতিক দল ও রাজনৈতিক নেতাকর্মীদের সম্পর্কে সমাজ তথা জনগণের মনোভাব এবং দৃষ্টিভঙ্গি বহুলাংশে নেতিবাচক। সঞ্চিত অভিজ্ঞতার আলোকে আমজনতা ধরে নিয়েছে, রাজনীতিবিদের অনেকের মানবিক গুণাবলি খুব দুর্বল। বিপুলসংখ্যক মানুষ শুধু ব্যক্তিস্বার্থে রাজনীতিতে আসছেন। রাজনীতিতে সম্পৃক্ত হচ্ছেন। কিছু ব্যতিক্রম ছাড়া এ ধারণা সমাজে এখন বদ্ধমূল। যদিও বর্তমানে রাজনীতিতে ভালো মানুষ যে একেবারে নেই, তা কিন্তু নয়। তবে মানবিক গুণহীন মানুষের দাপটে সাধারণ মানুষের চোখে ভালো নেতৃত্বের মূল্যায়ন নেই। রাজনীতি সম্পর্কে পুরো সমাজের ধারণা যদি এমন হয়, তাহলে ভাবতে হবে, ভবিষ্যতে আমাদের জন্য আরো খারাপ কিছু অপেক্ষা করছে। রাজনীতি ও রাজনীতিবিদদের সম্পর্কে পুরো জাতির ধারণা যদি এমন হয়, তাহলে এ থেকে উত্তরণের উপায় কী? এ ধারণা বদ্ধমূল হতে থাকলে রাজনীতিতে ভালো মানুষের প্রবেশদ্বার রুদ্ধ হয়ে যাবে এবং ভালো মানুষও রাজনীতিতে আগ্রহ হারাবেন।

এমন বাস্তবতায় দেশের রাজনীতিতে জরুরি দরকার রাজনীতির গুণগত পরিবর্তন সাধন করা। সবার সম্মিলিত চেষ্টা থাকতে হবে রাজনীতিতে গুণগত পরিবর্তন আনার। এ জন্য রাজনীতিতে মেধাবী নেতৃত্বের কোনো বিকল্প নেই। কারণ রাজনীতিবিদরা সমাজের নানা সমস্যা চিহ্নিত করবেন এবং সেগুলোর সুষ্ঠু সমাধান করার জন্য নেতৃত্ব দেবেন। মানুষকে সঠিক পথ দেখাবেন এবং দিকনির্দেশনা দেবেন। কাজেই সেই রাজনীতিকদের অবশ্যই সৎ ও মেধাবী হতে হবে। রাজনীতি নিয়ে আমাদের তরুণদের হতাশা, অনাগ্রহ আছে। বর্তমান রাজনীতিকদের বেশির ভাগের ব্যবহৃত ভাষা নিম্নমানের। তো দেখা যাচ্ছে, কোনো তরুণ রাজনীতিতে এক কদম এগোলে অনেক রাজনীতিকের মুখের ভাষা এবং আচরণে আহত হয়ে ১০ কদম পিছিয়ে যাচ্ছেন। এ থেকে উত্তরণে সর্বাগ্রে অসুস্থ রাজনীতি পরিহার করে সুুুস্থ-সুন্দর রাজনীতির চর্চা বাড়াতে হবে। না হলে সামনে আমাদের জন্যে অপেক্ষা করছে ঘোর দুর্দিন। এমন হলে অমানিশায় ঢেকে যাবে জাতীয় জীবন।


আরো সংবাদ



premium cement
জাতীয় বিশ্ব বিদ্যালয় : অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষা শুরু হচ্ছে রোববার বগুড়ায় ৫২০০ পিস ইয়াবাসহ গ্রেফতার ১ গাজা যুদ্ধে হেরে যাচ্ছে ইসরাইল : সাবেক মোসাদ উপ-প্রধান হালুয়াঘাটে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু আফগানিস্তানে নতুন করে ভারী বৃষ্টি ও বন্যায় ৫০ জনের মৃত্যু বগুড়ায় বন্ধু হত্যার ঘটনায় সৈনিক লীগ সভাপতি গ্রেফতার ইয়েমেনে তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা অলিম্পিকে ইকুয়েস্ট্রিয়ানে পদক জেতার আশা সৌদি আরবের ভালুকায় কারখানা শ্রমিকের মৃত্যু ইসরাইলের ব্যাপক ক্ষতি করেছে হিজবুল্লাহ, স্বীকার প্রতিরক্ষামন্ত্রীর ন্যায়বিচার পাওয়া প্রত্যেকের মৌলিক অধিকার : প্রধান বিচারপতি

সকল