২০ এপ্রিল ২০২১
`

জাতীয় পতাকা দিবস আজ

জাতীয় পতাকা দিবস আজ - ছবি সংগৃহীত

আজ ২ মার্চ, বাংলাদেশের জাতীয় পতাকা দিবস। ১৯৭১ সালের এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনে প্রথম জাতীয় পতাকা উত্তোলন করা হয় । সবুজ জমিনের ওপর লাল বৃত্তের মাঝখানে সোনালি মানচিত্র খচিত পতাকা উত্তোলন করেছিলেন ডাকসুর ভিপি আ.স. ম আবদুর রব।

পরের দিন ৩ মার্চ পল্টনের জনসভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপস্থিতিতে জাতীয় সঙ্গীত গাওয়ার সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করেন ছাত্রনেতা মোহাম্মদ শাজাহান সিরাজ। তবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম ধানমন্ডিতে নিজ বাসভবনে জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন ১৯৭১ সালের ২৩ মার্চ।
আর বিদেশের মাটিতে সর্বপ্রথম অর্থাৎ ভারতের কলকাতায় বাংলাদেশ মিশনে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছিল ১৯৭১ সালের ১৮ এপ্রিল। ডেপুটি হাইকমিশনের প্রধান জনাব এম হোসেন আলী বাংলাদেশ সরকারের প্রতি আনুগত্য প্রকাশ করে জাতীয় পতাকা উত্তোলন করেন।

প্রথমে জাতীয় পতাকাটি ছিল সবুজ জমিনের ওপর লাল বৃত্তের মাঝখানে সোনালি মানচিত্র খচিত। ১২ জানুয়ারি, ১৯৭২ তারিখে বাংলাদেশের পতাকা থেকে মানচিত্রটি সরিয়ে ফেলা হয়। বাংলাদেশের জাতীয় পতাকাটি ১৯৭২ সালের ১৭ জানুয়ারি রাষ্ট্রীয়ভাবে গ্রহণ করা হয়।

বাংলাদেশের জাতীয় পতাকার ডিজাইনার কামরুল হাসান। তবে মানচিত্র খচিত বাংলাদেশের প্রথম জাতীয় পতাকার ডিজাইনার ছিলেন শিবনারায়ণ দাস। আমাদের পতাকার অনুপাত ১০:৬ বা ৫:৩। বাংলাদেশের জাতীয় পতাকা, জাপানের জাতীয় পতাকার সাথে মিল রয়েছে, কিন্তু পার্থক্য হচ্ছে বাংলাদেশের সবুজের স্থলে, জাপানীরা সাদা ব্যবহার করে।

একটি স্বাধীন দেশের পরিচয় বহন করে একটি জাতীয় পতাকা। জাতীয় পতাকার সবুজ বর্ণ তারুণ্যের উদ্দীপনা এবং গ্রাম বাংলার বিস্তৃত সবুজ পরিবেশের প্রতীক। লাল ভরাট বৃত্তটি রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে ছিনিয়ে আনা স্বাধীনতার নতুন সূর্যের প্রতীক। আমাদের সার্বভৌমত্বের প্রতীক লাল - সবুজের জাতীয় পতাকা। লাল সবুজের এই পতাকা আমাদের হৃদয়ে জাগায় দেশপ্রেম। বাংলাদেশের জাতীয় পতাকার মর্যাদা রক্ষার্থে স্বাধীনতা যুদ্ধে হাজার, হাজর বাঙালি শহীদ হয়েছে। ১৯৭১ সালের ২ মার্চ থেকে লাল - সবুজ পতাকার প্রতি আনুগত্য ও শ্রদ্ধা আমাদের চেতনার অংশ হয়েছে। যখন জাতীয় পতাকা উত্তোলন করা হয় তখন শ্রদ্ধা, ভালোবাসা, আনন্দ, উদ্দীপনা ও শিহরণ সৃষ্টি হয় আমাদের হৃদয়ে।

লেখক : শিক্ষক ও কলামিস্ট



আরো সংবাদ