১৭ জুন ২০২৪
`

রাশিয়া-উত্তর কোরিয়ার অস্ত্রবাণিজ্যে দক্ষিণ কোরিয়া ও জাপানের নিষেধাজ্ঞা

-

জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘন করে উত্তর কোরিয়া থেকে রাশিয়ার অস্ত্র সংগ্রহের সাথে সম্পর্কিত বেশ কয়েকজন ব্যক্তি, সংস্থা ও জাহাজের ওপর একাধিক নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়া ও জাপান।
গতকাল শুক্রবার এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মস্কো ও পিয়ংইয়ংয়ের মধ্যকার অস্ত্রবাণিজ্য এবং অন্যান্য কার্যকলাপকে কেন্দ্র করে উত্তর কোরিয়ার সাত ব্যক্তি এবং দু’টি রুশ জাহাজের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
বিবৃতিতে আরো বলা হয়, যে দু’টি জাহাজের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে, সেগুলোতে বিপুলসংখ্যক কনটেইনারে করে সামরিক সরঞ্জাম পরিবহন করা হয় রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে, যা জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবনার সুস্পষ্ট লঙ্ঘন। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার অভিযোগ, ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়াকে অস্ত্র দিচ্ছে উত্তর কোরিয়া। রাশিয়া ও উত্তর কোরিয়া এ অভিযোগ অস্বীকার করে আসছে। তবে দেশ দু’টি গত বছর নিজেদের মধ্যে সামরিক সম্পর্ক জোরদারের অঙ্গীকার করেছে।
জাপানও রাশিয়ার ১১টি সংস্থা এবং এক ব্যক্তির ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে। ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সামরিক সহায়তা দেয়ায় এসব সংস্থা ও ব্যক্তি জড়িত বলে অভিযোগ টোকিওর। জাপানের প্রধান মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিমাসা হায়াশি এক সংবাদ সম্মেলনে বলেন, ‘উত্তর কোরিয়ার কাছ থেকে রাশিয়ার অস্ত্র সংগ্রহ জাতিসঙ্ঘ প্রস্তাবনার লঙ্ঘন, যে প্রস্তাবনায় উত্তর কোরিয়া থেকে অস্ত্র ও অন্যান্য উপকরণ সংগ্রহ এবং উত্তর কোরিয়ায় অস্ত্র ও উপকরণ সরবরাহ নিষিদ্ধ করা হয়েছে।’


আরো সংবাদ



premium cement