১৭ জুন ২০২৪
`

পাপুয়া নিউ গিনিতে ভূমিধসে শতাধিক মৃত্যুর শঙ্কা

-

প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র পাপুয়া নিউ গিনির প্রত্যন্ত অঞ্চলে ভূমিধসে শতাধিক মানুষ নিহত হওয়ার আশঙ্কা প্রকাশ করা হয়েছে। অস্ট্রেলিয়াভিত্তিক সম্প্রচার মাধ্যম এবিসি জানায়, স্থানীয় সময় শুক্রবার ভোররাত ৩টার দিকে এনগা প্রদেশের কাওকালাম গ্রামে ভূমিধসের ওই ঘটনা ঘটে।
রাজধানী পোর্ট মোরেসবি থেকে ওই গ্রামটি উত্তর-পশ্চিমে প্রায় ৬০০ কিলোমিটার দূরে। ভূমিধসের পর স্থানীয়রা উদ্ধারকাজে নেমে পড়েন। তারা ভূমিধসে নিহতদের সংখ্যা ১০০ ছাড়াবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন। তবে স্থানীয় কর্তৃপক্ষ এখনো হতাহতের বিষয়ে নিশ্চিতভাবে কিছু জানায়নি বলে জানায় এবিসি। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে স্থানীয়দের ধ্বংসস্তূপের নিচ থেকে মৃতদেহ বের করে আনতে দেখা যাচ্ছে। পোরগেরা উইম্যান ইন বিজনেস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট এলিজাবেথ লারুমা এবিসিকে বলেন, ‘এমন সময়ে ভূমিধস হয়েছে যখন লোকজন নিজ নিজ ঘরে ঘুমিয়ে ছিল।

পুরো গ্রাম মাটির নিচে নিশ্চিহ্ন হয়ে গেছে। আমার মনে হচ্ছে, শতাধিক মানুষ ধসে পড়া মাটি, পাথর ও গাছের ধ্বংসস্তূপের নিয়ে চাপা পড়েছেন।’
সেখানে এখনো জরুরি উদ্ধারকর্মীরা পৌঁছেছেন কিনা তা নিশ্চিত হতে পারেনি এবিসি। পুলিশও এ বিষয়ে তাদের কোনো তথ্য দিতে পারেনি। কাওকালাম গ্রামের বাসিন্দা নিঙ্গা রোল মাডাংয়ে একটি বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেন। তিনি ঘটনার সময় গ্রামে ছিলেন না। তিনি জানান, ভূমিধসে তার অন্তত চারজন স্বজনের মৃত্যু হয়েছে। আমার খুব কষ্ট হচ্ছে। ভূমিধসের কারণে পোরগেরা শহরে যাওয়ার রাস্তাও বন্ধ হয়ে গেছে। যে শহরে বড় একটি সোনার খনি রয়েছে। রাস্তাটি আবার মেরামত না করা পর্যন্ত স্থানীয়দের খাবার, জ্বালানি এবং অন্যান্য নিত্যপণ্যের সঙ্কটে থাকতে হবে।


আরো সংবাদ



premium cement