১৬ জুন ২০২৪
`

ভিয়েতনামের নতুন প্রেসিডেন্ট তো লাম

-

ভিয়েতনামের পার্লামেন্ট জননিরাপত্তা মন্ত্রী তো লামকে দেশটির নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করেছে। দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি গত সপ্তাহে লামকে প্রেসিডেন্ট পদের প্রার্থী হিসেবে মনোনীত করেছিল। তারপর গোপন ব্যালটে লামের মনোনয়নকে অনুমোদন করে একটি প্রস্তাব পাস হয়। তখন থেকে রাষ্ট্রপ্রধানের পদে লামই ছিলেন একমাত্র প্রার্থী। বুধবার একদলীয় রাষ্ট্রটির স্বাভাবিক প্রক্রিয়া অনুযায়ী আইনপ্রণেতারা সর্বসম্মতভাবে লামকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করার প্রস্তাবের পক্ষে ভোট দেন।
জননিরাপত্তা মন্ত্রী হিসেবে লাম (৬৬) দেশটির দুর্নীতিবিরোধী অভিযানে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। ‘জ্বলন্ত চুল্লি’ নামে পরিচিতি পাওয়া এই অভিযান ব্যাপকভাবে ছড়িয়ে পড়া দুর্নীতি সমূলে উৎপাটনের লক্ষ্যে পরিচালিত হয়েছিল। তবে সমালোচকরা এই অভিযানকে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের আড়ালে ঠেলে দেয়ার উপায় হিসেবেও দেখেছেন। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর পার্লামেন্টে লাম বলেছেন, তিনি ‘দৃঢ় ও অবিচলভাবে’ দুর্নীতির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাবেন।


আরো সংবাদ



premium cement
ঈদ ঘিরে নিরাপত্তা হুমকি নেই : র‌্যাব জনগণ যেন খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির আগ্নেয়গিরির ওপর বসে আছে : রিজভী অশুভ শক্তির ফের ষড়যন্ত্রের অভিযোগ গাসিক উপদেষ্টার পদ্মা সেতুতে ২৪ ঘণ্টায় ৪ কোটি ২৮ লাখ টাকার টোল আদায় বর্ষার শুরুতেই আবারো বন্যার পূর্বাভাস! এসি বিস্ফোরণে দগ্ধ একই পরিবারের ৪ জনই মারা গেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মোদির ঈদের শুভেচ্ছা ‘লেভানডফস্কিকে ছাড়াই জিততে পারি’ ঈদ উপলক্ষে বঙ্গভবনে শুভেচ্ছা বিনিময় করবেন রাষ্ট্রপতি জাতীয় ঈদগাহে ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে : ডিএমপি পবিত্র ঈদুল আজহায় ত্যাগের মহিমায় উজ্জীবিত হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

সকল