১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


ব্রাজিলে বৃষ্টি ও বন্যায় প্রাণহানির সংখ্যা বেড়ে ৭৮

-

ব্রাজিলের দক্ষিণাঞ্চলে রিও গ্রান্দে দো সুল রাজ্যে ভারী বৃষ্টি ও বন্যায় প্রাণহানির সংখ্যা বেড়ে ৭৮ জনে পৌঁছেছে। স্থানীয় কর্তৃপক্ষ গত রোববার এ তথ্য জানিয়েছে। এই রাজ্যে ১ লাখ ১৫ হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা গতকাল সকালে ওই এলাকা পরিদর্শন করেছেন। এ সময় তার সাথে মন্ত্রিসভার অনেক সদস্য ছিলেন। তারা স্থানীয় সরকারের সাথে উদ্ধারকাজ ও পুনর্বাসন নিয়ে আলোচনা করেছেন।
লুলা দা সিলভা আরো বলেন, ‘রাষ্ট্র পুনরুদ্ধারে আমলাতন্ত্র আমাদের পথে বাধা হয়ে দাঁড়াবে না।’ রিও গ্রান্দে দো সুল রাজ্য আর্জেন্টিনা ও উরুগুয়ে সীমান্ত লাগোয়া। গত সোমবার থেকে রাজ্যটিতে ভারী বৃষ্টি হচ্ছে। বৃষ্টিতে রিও গ্রান্দে দো সুলের বেশ কয়েকটি শহরের রাস্তাঘাট পানির নিচে তলিয়ে গেছে। ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে বেশ কয়েকটি সড়ক ও সেতু। এ ছাড়া ঝড়ের কারণে ভূমিধস দেখা দিয়েছে। স্থানীয় একটি জলবিদ্যুৎকেন্দ্রের জলাধারের আংশিক ধসে পড়েছে। আরেকটি জলাধারও ধসে পড়ার ঝুঁকিতে রয়েছে। সেখান থেকে লোকজনকে নিরাপদে সরে যেতে নির্দেশ দেয়া হয়েছে।
এ দিকে প্রবল বৃষ্টির কারণে পানির তোড়ে রাজ্যের রাজধানী পোর্তো এলেগ্রের ওপর দিয়ে বয়ে যাওয়া গুয়াইবা নদীর তীরে ভাঙন দেখা দিয়েছে। নদীর পানি উপচে শহরের রাস্তাঘাট তলিয়ে গেছে। এতে শহরের কেন্দ্রে প্রবেশে বাধার মুখে পড়ছেন উদ্ধারকারীরা। ভৌগোলিক অবস্থানের রিও গ্রান্দে দো সুল প্রায়ই চরম আবহাওয়ার মুখে পড়ে। কখনো কখনো সেখানে প্রবল বৃষ্টি হয়। কখনো আবার দেখা দেয় খরা। স্থানীয় বিজ্ঞানীদের ধারণা, বৈশ্বিক উষ্ণায়নের জেলে জলবায়ু পরিবর্তনের ফলে সেখানকার আবহাওয়া আরো চরম রূপ নিচ্ছে।


আরো সংবাদ



premium cement