০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


ইউক্রেন ইস্যুতে পশ্চিমাদের সাথে সরাসরি সঙ্ঘাতের হুঁশিয়ারি রাশিয়ার

-

ইউক্রেনের জন্য মার্কিন, ব্রিটিশ ও ফরাসি সামরিক সহায়তা বিশ্বকে বৃহত্তম পারমাণবিক শক্তিগুলোর মধ্যে সরাসরি সংঘর্ষের দ্বারপ্রান্তে ঠেলে দিয়েছে যা মারাত্মক বিপর্যয়ের মধ্য দিয়ে শেষ হতে পারে। গতকাল সোমবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ কথা বলেছেন।
রুশ ও মার্কিন কূটনীতিকদের মতে, ২০২২ সালে ইউক্রেনে ভøাদিমির পুতিনের আক্রমণের পরে রাশিয়া ও পশ্চিমের মধ্যে সম্পর্ক সবচেয়ে খারাপ অবস্থায় রয়েছে যা ১৯৬২ কিউবান ক্ষেপণাস্ত্র সঙ্কটের চেয়েও বেশি শোচনীয়।
মার্কিন আইন প্রণেতারা ইউক্রেনে বিলিয়ন ডলার অতিরিক্ত সামরিক সহায়তা অনুমোদনের মাত্র দুই দিন পর রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও ন্যাটো রাশিয়াকে ‘কৌশলগত পরাজয়’ ঘটানোর ধারণা নিয়ে ব্যস্ত।
ল্যাভরভ বলেন, ইউক্রেনের প্রতি পশ্চিমা সমর্থন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের রাশিয়ার সাথে সরাসরি সামরিক সংঘর্ষের দ্বারপ্রান্তে এনে ফেলেছে।
ল্যাভরভ মস্কো সম্মেলনে বলেন, পশ্চিমারা পারমাণবিক শক্তিগুলোর মধ্যে সংঘর্ষের দ্বারপ্রান্তে বিপজ্জনকভাবে উপনীত, যার বিপর্যয়কর পরিণতি হতে পারে। তিনি বলেন, বিশেষ উদ্বেগের বিষয় হলো- অপরাধী কিয়েভকে উসকানিমূলক পদক্ষেপের পৃষ্ঠপোষকতার পেছনে রয়েছে পশ্চিমা পারমাণবিক শক্তিধর তিন রাষ্ট্র। আমরা এতে গুরুতর কৌশলগত ঝুঁকি দেখতে পাচ্ছি, যা পারমাণবিক বিপদের ঝুঁকি বৃদ্ধি করে।
যুদ্ধ শুরু হওয়ার পর থেকে রাশিয়া বারবার পারমাণবিক আক্রমণ সম্পর্কে সতর্ক করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র এটিকে গুরুত্ব সহকারে নিতে বলেছে। পশ্চিমের সাথে শতাব্দীকালের পুরনো যুদ্ধের অংশ হিসাবে পুতিন যুদ্ধটি শুরু করেছেন। ১৯৮৯ সালে বার্লিন প্রাচীর পতনের পর ন্যাটোকে বড় করে পশ্চিমারা রাশিয়াকে চাপের মধ্যে ফেলেছে বলে মনে করেন পুতিন। ন্যাটোর এই উত্থানকে ঐতিহাসিক প্রভাব বিস্তার হিসেবে হুমকিস্বরূপ মনে করে রাশিয়া ।
ইউক্রেন ও এর পশ্চিমা মিত্ররা বলছেন, যুদ্ধটি একটি দুর্নীতিগ্রস্ত, একনায়কতন্ত্রের দ্বারা পরিচালিত হচ্ছে যা রাশিয়াকে কৌশলগত ধ্বংসের দিকে নিয়ে যাবে। পশ্চিমা নেতারা ইউক্রেনে রুশ বাহিনীর পরাজয়ের জন্য কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।
সম্পর্কের অবনতির মধ্যেই স্নায়ুযুদ্ধের অস্ত্র প্রতিযোগিতাকে ধীর করতে এবং পারমাণবিক যুদ্ধের ঝুঁকি কমাতে রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র উভয়ই অস্ত্র-নিয়ন্ত্রণ চুক্তি ভঙ্গের জন্য দুঃখ প্রকাশ করেছে। রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত বিশ্বের বৃহত্তম পারমাণবিক শক্তিধর দেশ। বিশ্বের ১২ হাজার ১০০টি পারমাণবিক ওয়ারহেডের মধ্যে ১০ হাজার ৬০০টি বেশি অস্ত্র এই দুই দেশের কাছে রয়েছে। ফ্রান্স ও ব্রিটেনের পরে তৃতীয় বৃহত্তম পারমাণবিক অস্ত্রধারী দেশ চীন।
ল্যাভরভ বলেন, বর্তমান সঙ্কটের পরিপ্রেক্ষিতে অস্ত্র নিয়ন্ত্রণ নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে আলোচনার কোনো ভিত্তি নেই। তিনি বলেন, ‘আমাদের বিরুদ্ধে সর্বাত্মক হাইব্রিড যুদ্ধ চালানোর প্রেক্ষাপটে, অস্ত্র নিয়ন্ত্রণ এবং সাধারণভাবে কৌশলগত স্থিতিশীলতার বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আলোচনার কোন ভিত্তি নেই,’।
একতরফা সামরিক শ্রেষ্ঠত্ব অর্জনের প্রয়াসে অ-পরমাণু সক্ষমতা বিকাশের পাশাপাশি রাশিয়া ও চীনের পারমাণবিক অস্ত্রাগারের উপর বিধিনিষেধ আরোপ করার চেষ্টা করার জন্য পশ্চিমাদের অভিযুক্ত করেন তিনি। ল্যাভরভ বলেন, পশ্চিমারা একটি বিশ্বব্যাপী ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করছে যা প্রতিদ্বন্দ্বীকে দমন করতে পারে, ইউরোপে পারমাণবিক অস্ত্র স্থাপন করতে পারে, বিশ্বের বিভিন্ন অঞ্চলে মাঝারি ও স্বল্প-পাল্লার ক্ষেপণাস্ত্র স্থাপন করতে পারে এবং তারা মহাকাশে অস্ত্র স্থাপনের প্রস্তুতি নিচ্ছে। ফেব্রুয়ারিতে পুতিন বলেছিলেন, রাশিয়া মহাকাশে পারমাণবিক অস্ত্র স্থাপনের বিরোধিতা করেছে এবং তার প্রতিরক্ষা মন্ত্রী ওয়াশিংটনের এ অভিযোগ অস্বীকার করেছেন যে রাশিয়া মহাকাশে পারমাণবিক সক্ষমতা বিকাশ করছে।
মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে, তারা আন্তর্জাতিক চুক্তি অনুযায়ী তাদের প্রতিরক্ষা সক্ষমতা বিকাশ করছে। তারা বলেছে, তারা কেবল মহাকাশে শান্তিপূর্ণ ব্যবহার চায় এবং এর ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা পরিকল্পনাগুলো প্রতিরক্ষামূলক। ল্যাভরভ পশ্চিমাদের বিরুদ্ধে রাশিয়াকে অসম্মান করার জন্য প্রচারণা চালানোর অভিযোগও করেছেন। ল্যাভরভ বলেন, পশ্চিমের “লক্ষ্য হলো মহাকাশে প্রকৃত হুমকি থেকে আন্তর্জাতিক সম্প্রদায়ের মনোযোগ সরিয়ে নেয়া, তাদের জাতীয় সামরিক স্থানের সক্ষমতা গড়ে তোলার জন্য অতিরিক্ত আর্থিক সংস্থান বরাদ্দ করা। আমাদের অগ্রাধিকার একটি আন্তর্জাতিক আইনত বাধ্যতামূলক যন্ত্রের বিকাশ যা মহাকাশে অস্ত্র স্থাপন রোধে নির্ভরযোগ্য গ্যারান্টি স্থাপন করে।”


আরো সংবাদ



premium cement