০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


ভারতের মনিপুরের ১১টি স্থানে আবার ভোট আজ

-

ভারতে অনুষ্ঠিত হচ্ছে লোকসভা নির্বাচন। বিশ্বের বৃহত্তম এই নির্বাচনে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মনিপুরে কয়েক মাস ধরে চলা জাতিগত সংঘর্ষের প্রভাব পড়েছে। সহিংসতা ও ভোটিং মেশিনের ক্ষতি করার খবরও পাওয়া গেছে সেখানে। তবে রাজ্যটির ১১টি ভোটকেন্দ্রে আজ সোমবার ভোট হবে। গত শনিবার এক বিবৃতিতে মনিপুরের প্রধান নির্বাচনী কর্মকর্তা বলেছেন, নির্বাচন কর্তৃপক্ষ ১১টি স্থানে ভোট বাতিলের ঘোষণা দিয়ে নতুন ভোটের নির্দেশ দিয়েছে।
গত শুক্রবার শুরু হয়েছে ভারতের লোকসভা নির্বাচন। বিশ্বের সবচেয়ে জনবহুল দেশটিতে রয়েছেন প্রায় ১০০ কোটি ভোটার। নির্বাচন চলবে ১ জুন পর্যন্ত। অর্থনৈতিক প্রবৃদ্ধি, জনকল্যাণ এবং হিন্দু জাতীয়তাবাদী ইস্যুগুলোর কারণে প্রধানমন্ত্রী নরেন্দ্র্র মোদি তৃতীয় মেয়াদে জয়ী হবেন বলে পূর্বাভাস দেয়া হয়েছে। প্রধান বিরোধী দল কংগ্রেস মনিপুরের ৪৭টি ভোটকেন্দ্রে পুনরায় নির্বাচনের দাবি জানিয়েছে। বুথ দখল ও নির্বাচনে কারচুপির অভিযোগ এনেছে তারা।
শুক্রবার মনিপুরে ঘটেছে বেশ কয়েকটি সহিংসতার বিক্ষিপ্ত ঘটনা। সশস্ত্র গোষ্ঠীগুলোর মধ্যে সংঘর্ষ ও ভোটকেন্দ্র দখলের চেষ্টা করা হয়েছে। সহিংসতার ঝুকি সত্ত্বেও প্রচুর পরিমাণে ভোটার উপস্থিত হয়েছিল ভোটকেন্দ্রগুলোতে। গত বছরে রাজ্যটিতে সংঘর্ষে অন্তত ২২০ জনের মৃত্যু হয়েছিল। গত বছরের মে মাস থেকে সংখ্যাগরিষ্ঠ মেইতি ও কুকি-জো সম্প্রদায়ের মধ্যে লড়াইয়ের কারণে উত্তাল মনিপুর। মেইতিদের নিয়ন্ত্রিত উপত্যকা এবং কুকি অধ্যুষিত পাহাড়ের মধ্যে বিভক্ত এই রাজ্য। ফেডারেল আধা সামরিক বাহিনীর নিয়ন্ত্রণে থাকা একটি নো ম্যানস ল্যান্ড দিয়ে বিভক্ত মেইতি ও কুকিদের অঞ্চল।


আরো সংবাদ



premium cement