০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


পশ্চিম তীরে বসতি স্থাপনে জড়িতদের ওপর ফের মার্কিন নিষেধাজ্ঞা

-

ফিলিস্তিনের পশ্চিম তীরে বসতি স্থাপনকারী ও সহিংসতার কারণে অভিযুক্ত ইসরাইলিদের জন্য অর্থ সংগ্রহ করায় উগ্র ডানপন্থী জাতীয় নিরাপত্তাবিষয়ক মন্ত্রী ইতামার বেন-গাভিরের মিত্র এবং দুটি সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ইসরাইলের অধিকৃত পশ্চিম তীরে সহিংসতা বৃদ্ধির জন্য ওয়াশিংটন যাদের দায়ী করে আসছে, তাদের বিরুদ্ধেই গতকাল শুক্রবার এ নিষেধাজ্ঞা দিয়েছে বাইডেন প্রশাসন।
এ বছর ইতিমধ্যেই বসতি স্থাপনকারী পাঁচ ব্যক্তি এবং দুটি অননুমোদিত সেনা চৌকির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নীতির প্রতি যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান হতাশার সর্বশেষ লক্ষণ এ নিষেধাজ্ঞা আরোপ। মার্কিন অর্থমন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এ নিষেধাজ্ঞার অধীনে থাকা ব্যক্তি ও সেনা চৌকির কাছে থাকা যুক্তরাষ্ট্রের সম্পদ বাজেয়াপ্ত করা হয়েছে এবং তাদের সাথে যুক্তরাষ্ট্রের নাগরিকদের যেকোনো কাজ করার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।
এ ছাড়া, সহিংসতায় জড়িত যাদের বিরুদ্ধে পূর্ববর্তী নিষেধাজ্ঞা দেয়া হয়েছিল, সেই অভিযুক্ত বসতি স্থাপনকারীদের সমর্থন করার লক্ষ্যে তহবিল সংগ্রহের প্রচারণা শুরু করা দুটি সংস্থার বিরুদ্ধেও দেয়া হয়েছে এ নিষেধাজ্ঞা।


আরো সংবাদ



premium cement