১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


ভারতের প্রথম রোবট পুলিশ

-

প্রথমবারের মতো রোবট পুলিশ নিয়োগ দিয়েছে ভারত। শুধু একটি যন্ত্র বা কোনো সাধারণ রোবট নয় এটি। কারণ শুধু আকৃতিতেই নয় বরং কাজের ক্ষেত্রেও এই রোবটটি পুরোপুরিই একজন পুলিশের মতোই। কেরালার পুলিশ বাহিনীতে নিয়োগ দেয়া এই রোবট পুলিশের নাম রাখা হয়েছে কেপি-বট। কেরালা পুলিশ ডিপার্টমেন্টের টেকনোলজিক্যাল রিসার্চ এবং ডেভেলপমেন্ট সেন্টার অর্থাৎ কেরালা পুলিশ সাইবারডোম এই রোবটটি বানিয়েছে।
পুলিশের প্রায় সব ধরনের অফিসিয়াল কাজকর্ম একাই করতে পারবে। কাউকে গাইড করা, রিসেপশনে কে ঢুকছে, কে বেরিয়ে যাচ্ছে, তাদের নাম এন্ট্রি করা, পুলিশ কর্মকর্তাদের অ্যাপয়নমেন্ট ঠিক করা। এসব কাজ একাই সামলাবে কেপি-বট।

 


আরো সংবাদ



premium cement
টেবিল টেনিসে রুমেল খানের দ্বিমুকুট জয় ২৮ দিন ধরে নিখোঁজ অটোরিকশাসহ চালকের সন্ধান চায় তার পরিবার ৭ মাসে ইসরাইলি হামলায় ৩৫৩৮৬ ফিলিস্তিনি নিহত বর্তমান অবস্থা চলতে থাকলে বাংলাদেশ স্বাধীন রাষ্ট্রের মর্যাদা হারাবে : কর্নেল অলি ‘জেলা পরিষদই নির্মাণ করবে রাজশাহী কেন্দ্রীয় শহীদ মিনার’ ফের বাড়ল স্বর্ণের দাম দেবিদ্বারে বিরিয়ানির প্যাকেট আনতে গিয়ে ট্রাক্টরচাপায় শিশু নিহত কিরগিজস্তানে বাংলাদেশী, ভারত ও পাকিস্তানের শিক্ষার্থীদের ওপর হামলা বাংলাদেশ ব্যাংক কি নিষিদ্ধ পল্লী : প্রশ্ন গয়েশ্বরের গাজীপুরে জীপের ধাক্কায় বৃদ্ধ নিহত আইন পেশাকে সংগ্রামের অংশ হিসেবে নিতে হবে : মিয়া গোলাম পরওয়ার

সকল