১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


বিরোধপূর্ণ দ্বীপপুঞ্জ নিয়ে রুশ-জাপান উত্তেজনা

-

জাপান ও রাশিয়ার নেতৃবৃন্দের বৈঠকে বিরোধপূর্ণ দ্বীপপুঞ্জ নিয়ে বাগি¦তণ্ডা হয়েছে। সাম্প্রতিক সময়ে বিরোধপূর্ণ দ্বীপপুঞ্জ নিয়ে মস্কো ও টোকিওর মধ্যে উত্তেজনা চলছে। রাশিয়া ক্ষুব্ধভাবে জাপানের বিরুদ্ধে এই শীর্ষ বৈঠককে সামনে রেখে উত্তেজনা বাড়ানো ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে পরাজয় মেনে না নেয়ার অভিযোগ করেছে। জাপানে এটি হোক্কাইদো এবং রাশিয়ায় কুরিল দ্বীপপুঞ্জ নামে পরিচিত।
পুতিনের পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্টা ইউরি উশাকোভ বলেন, বৈঠকটি ‘সহজ’ হবে না। দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষের সময় রুশ সেনাবাহিনী জাপানের চারটি দ্বীপ দখল করে নিয়ে সেগুলোর মালিকানা দাবি করেছিল। রাষ্ট্রের সার্বভৌমত্ব নিয়ে এই বিরোধ দুই দেশের মধ্যে শান্তি চুক্তির পথে বাধা হয়ে দাঁড়িয়ে আছে। এ পরিস্থিতিতে উভয় দেশ এ সঙ্কট সমাধানের অঙ্গীকার করেছে। এ পরিপ্রেক্ষিতে দুই দেশের পরররাষ্ট্রমন্ত্রীরা এ বৈঠকে বসেন। জাপানের উত্তর প্রান্তের হোক্কাইদো দ্বীপপুঞ্জের উত্তর উপকূলের অদূরে অবস্থিত ওই দ্বীপগুলো রাশিয়ায় দক্ষিণাঞ্চলীয় কুরিল দ্বীপপুঞ্জ নামে পরিচিত। জাপানে এগুলো উত্তরাঞ্চল হিসেবে পরিচিত। নববর্ষের ভাষণে জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে যে মন্তব্য করেছেন তাতে মস্কো ভীষণভাবে ক্ষুব্ধ হয়।
তিনি বলেন, বিরোধপূর্ণ দ্বীপগুলোতে রুশ বাসিন্দাদের মেনে নেয়া উচিত যে তাদের সার্বভৌমত্ব পরিবর্তিত হচ্ছে। তার এ মন্তব্যের পরিপ্রেক্ষিতে ক্ষুব্ধ রাশিয়া দেশটির জাপানি রাষ্ট্রদূতকে ডেকে তীব্র প্রতিবাদ জানায়। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে কয়েক ঘণ্টাব্যাপী সোমবারের বৈঠকটি পরিস্থিতির উত্তরণ ঘটাতে ব্যর্থ হয়েছে।
জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো এবং রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ পরস্পরের ওপর এতটাই ক্ষুব্ধ ছিলেন যে, তারা একটি যৌথ সংবাদ সম্মেলনও করতে পারেননি।


আরো সংবাদ



premium cement

সকল