২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

রাহিতুল ইসলামের নারী চরিত্র-প্রধান ব্যতিক্রমী উপন্যাস ‘অর্পা’

রাহিতুল ইসলামের নারী চরিত্র-প্রধান ব্যতিক্রমী উপন্যাস ‘অর্পা’ - ছবি : সংগৃহীত

বাংলাদেশের মানুষ ভোজন রসিক। ভোজনের মূল কারিগর শেফ বা রাঁধুনি পেশাটি অন্য যেকোনো পেশার চেয়ে কম গুরুত্বপূর্ণ নয়। এমন একটি পেশাকে কেন্দ্র করে রচিত হয়েছে কথাসাহিত্যিক রাহিতুল ইসলামের নতুন উপন্যাস ‘অর্পা।

প্রথমা প্রকাশন থেকে প্রকাশিত এ উপন্যাসের কেন্দ্রীয় চরিত্রে আছে অর্পা নামের একটি মেয়ে, যার জীবনের লক্ষ্য ভালো শেফ হওয়া এবং সমাজে শেফদের একটি সম্মানজনক অবস্থানে তুলে ধরা।

বাবা হারানোর পর পুরোপুরি অনিশ্চিত হয়ে পড়েছিল তার জীবন। জীবন যখন তাকে নিয়ে মহা-আনন্দে খেলছিল ইঁদুর-বিড়ালের খেলা, তখনই নিয়তি তাকে এনে দাঁড় করায় এক সম্ভাবনার দরজার সামনে। তবে সেই দরজা খুলতে হবে তাকেই। সে কি পারবে সৌভাগ্যের দুয়ার খুলতে? আবিরের সাহচর্য তাকে কতখানি সহযোগিতা করবে?

জীবনের নানা ঘাত-প্রতিঘাতকে তুচ্ছ করে অর্পা নামের এক সাধারণ মেয়ের সামনে এগিয়ে যাওয়ার কাহিনী ‘অর্পা’ এই সবকিছুর উত্তর দেবে।

বইটি সম্পর্কে লেখক রাহিতুল ইসলাম বলেন, ‘আমার এবারের উপন্যাসটি একটু ভিন্নধর্মী। সব সময় আমি নির্দিষ্ট পেশা নিয়ে লিখতে স্বাচ্ছন্দ্যবোধ করি। ভেবে দেখলাম, শেফ পেশাটি নিয়ে লেখা হয়নি কখনো। অথচ পরিবারের মা, বোন বা স্ত্রীরা অনেক কষ্ট করে আমাদের রান্না করে খাওয়ান। কত যত্ন নিয়ে প্রিয় স্বজনের জন্য খাবার তৈরি করেন তারা। অথচ তাদের এই নিবেদনের কথা আমরা কখনো বিশেষভাবে চিন্তা করি না। এমনকি আমরা যে হোটেল-রেস্তোরাঁয় খাই, সেখানে যারা রান্না করে, তাদের কথাও কি কোনো দিন আমরা আলাদা করে ভাবি? তাদের আনন্দ-বেদনা-স্বপ্নের কথা ফুটিয়ে তোলার জন্যই এবার আমি আশ্রয় করেছি অর্পাকে।’

তিনি আরো জানান, তার এই উপন্যাস শেফ বা রাঁধুনিদের সম্পর্কে সমাজের, দেশের অনেক ভ্রান্ত-ধারণাকে পাল্টে দেবে।

‘অর্পা’ বইটির মুদ্রিত মূল্য ৩০০ টাকা ধরা হলেও প্রথমা ডটকমে প্রি-অর্ডারে পাওয়া যাচ্ছে ১৮ শতাংশ মূল্যছাড়ে। এছাড়া rahitul কুপন কোড ব্যবহারে পাওয়া যাবে আরো ১০% অতিরিক্ত ছাড়। চলছে প্রি-অর্ডার। ঘরে বসে বইটি পেতে এখানে ক্লিক করুন


আরো সংবাদ



premium cement