২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

পৃথিবী ঘুরে দেখার স্বপ্ন শাফায়েতের

সাজেদুর রহমান শাফায়েত - ফাইল ছবি।

আকাশ, সমুদ্র আর পাহাড়ের প্রেমে কংক্রিটের শহর পেরিয়ে কাঁদামাটির গ্রামীণ মফস্বলে ছুটে যাওয়া তরুণ সাজেদুর রহমান শাফায়েত। এই ভ্রমণ প্রিয় তরুণের জন্ম তিন মোহনার শহর চাঁদপুর জেলার কচুয়া থানাধীন রহিমানগরের সাত বাড়িয়া গ্রামে। তবে বাবার ব্যবসার সুবাদে সোনালী শৈশবেই তারা পাড়ি জমায় ব্যস্ততম নগরী ঢাকায়। তখন থেকেই কংক্রিটের এই ব্যস্ত শহরেই তার বেড়ে উঠা। তার বাবাও একজন ভ্রমণপ্রেমী মানুষ। শাফায়েতের ভ্রমণ প্রিয় হয়ে উঠার গল্পের শুরুটা তার বাবার হাত ধরেই। সে থেকেই সবুজ-শ্যামল প্রকৃতির, সমুদ্রের গর্জন আর মেঘ ছুঁয়ে দেওয়া পাহাড় দেখা তার নেশায় পরিণত হয়েছে। সেই নেশায় তাকে রোজ নিয়ে ছুটে শহর থেকে শহরে।

শাফায়েতের প্রিয় হলো সবুজ-শ্যামল অরণ্যে ঘেরা পাহাড়। যেখানে শুভ্র মেঘের ভেলারা দল বেঁধে খেলা করে। যেখানে গেলে মেঘ ছোঁয়া যায়। হৃদয়ে নামে প্রেমের শীতলতা। সেই পাহাড় তাকে বারবার ডেকে নেয় মুগ্ধতায়। সেই মুগ্ধতার টানে শাফায়েত চষে বেড়েয়েছেন বাংলাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ হিসেবে স্বীকৃত তাজিংডং, সাকা হাফং, জো তল্যাং/মোদক মুয়াল, দুমলং ও বান্দরবানের থানচিসহ আরও বহু জায়গার উঁচু পাহাড়গুলো। তবুও তার পাহাড়ের প্রতি প্রেম কমেনি একটুও। সুযোগ পেলেই এই তরুণ ছুটে যান পাহাড় চূড়ায়।

এছাড়া ভ্রমণপ্রিয় শাফায়েতের পছন্দ সবুজ অরণ্য আর পাহাড় ঘেঁষা ট্রেইল। সেই পছন্দ থেকেই ছুটে গিয়েছেন বাংলা আনাচে-কানাচে থাকা বহু ট্রেইলে। যার মাঝে উল্লেখযোগ্য হলো, হরিণমারা ট্রেইল, হামহাম ঝর্ণা, বাঁশবাড়িয়া বিলাসী ট্রেইল, মধুখাইয়া ট্রেইল, বোয়ালিয়া ট্রেইল, ছোটো কমলদেহ ট্রেইল, বড় কমলদেহ ট্রেইল, মেলখুম ট্রেইলসহ আরও অনেকগুলো ট্রেইলে— যেগুলো নেট দুনিয়ায় খুব কমই দেখা যায়, সেসব জায়গাগুলোতেও বেশ ট্রেইল করেছেন শাফায়েত।

শাফায়েত মন খারাপের দিনে ছুটে যান সমুদ্রের কাছে। উত্তল সমুদ্রের গর্জন আর বিশাল ঢেউ ছুঁয়ে আসা সমুদ্রের তীরে গিয়ে দাঁড়ালে সবার মন তারও মন খারাপের দলেরা হারিয়ে যায়। এমন মন খারাপের দিনে শাফায়েত ছুটে গিয়েছেন কক্সবাজার সমুদ্র সৈকত, ইনানী সমুদ্র সৈকত, টেকনাফ সমুদ্র সৈকত, শাহ পরীর দ্বীপ, সেন্ট মার্টিন সমুদ্র সৈকত, কুতুবদিয়া সমুদ্র সৈকত, পতেঙ্গা সমুদ্র সৈকত, পারকি সমুদ্র সৈকত, কুয়াকাটা সমুদ্র সৈকত, হরিণঘাটা সমুদ্র সৈকত, সুন্দরবন সমুদ্র সৈকত ও চর কুকড়ি মুকড়ি সহ আরো বেশ কিছু সমুদ্র সৈকতে।

আরো গিয়েছেন দেশের বিভিন্ন অঞ্চলের জলপ্রবাহগুলোতে। নিজেকে ভিজিয়েছেন ঝর্ণায় স্নিগ্ধ-শীতল পানিতে। ঘুরে দেখেছেন বাংলার জেলাগুলোর দর্শনীয় স্থানগুলো। শাফায়েতের ভ্রমণ করা জেলাগুলোর মাধ্যে উল্লেখযোগ্য হলো, চাঁপাইনবাবগঞ্জ, হবিগঞ্জ, সুনামগঞ্জ, কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, গোপালগঞ্জ, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মাগুরা, খুলনা, ভোলা, বাগেরহাট, কক্সবাজার, চট্টগ্রাম, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, নোয়াখালী, বান্দরবান, নাটোর, যশোর, ঝিনাইদহ, বরিশাল, সিলেট, পঞ্চগড়, ঠাকুরগাঁও, ময়মনসিংহ, চাঁদপুর, ফেনী ও কুমিল্লা। এছাড়াও ঘুরেছেন বাংলাদেশের সীমান্তবর্তী আরো বেশকিছু জেলাও।

শাফায়েতের স্বপ্ন পুরো পৃথিবী ভ্রমণের। তবে সেই স্বপ্ন এখনো এখানো ছাড়ায় নি দেশের গণ্ডি। অতিশীঘ্রই পবিত্র ক্বাবায় শুভ্র ইহরামে জড়িয়ে শুরু করতে চান দেশের বাহিরের যাত্রাটা। মদিনার অলিতে-গলিতে লেপ্টে থাকা ইতিহাসের সেই সোনালী দিনগুলোকে অনুভব করতে চান এই স্বপ্নীল তরুণ। সে জন্য সবার কাছে দোয়াও চেয়েছেন শাফায়েত।

শাফায়েত নিজের ভ্রমণের অভিজ্ঞতা আর প্রকৃতি প্রেম মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য “ট্রাভেল বাই শাফায়েত” নামে একটি ব্যক্তিগত পেইজ পরিচালনা করেন। এছাড়াও পড়াশোনার পাশাপাশি এই তরুণের রয়েছে “লিবাসুস সুন্নাহ” ও “ইলেভেন” নামে ভিন্ন ভিন্ন দুটি পাঞ্জাবির ব্র্যান্ড। এই ব্র্যান্ডগুলো একদিন দেশের শীর্ষস্থানীয় ব্র্যান্ড হিসেবে প্রসিদ্ধ হয়ে উঠবে এমন স্বপ্ন বুকে লালন করেন এই তরুণ। অনলাইন এক্টিভিস্ট হিসেবে শাফায়েত তরুণদের কাছে এক জনপ্রিয় নাম। তার ক্রিয়েটিভি তরুণদের মুগ্ধ করে বরাবরই।

যদিও এই তরুণের পেশা পড়াশোনা। কিন্তু যেকোন মানুষ তাকে দেখে মনে হবে তার রক্তে যেনো মিশে আছে দেশ ভ্রমণের নেশা। ভ্রমণ প্রিয় শাফায়েতের রয়েছে ভ্রমণকালীন সময়ের নানা রোমাঞ্চকর গল্প। জয়ের নেশায় ভ্রমণের কষ্ট জয় করা এই তরুণের জীবনে সব থেকে সেরা ট্রেইল ছিলো— নিষিদ্ধ আন্ধারমানিক। যেটা বান্দরবানে অবস্থিত। জন-মানবহীন এই জায়গাজুড়ে তার কত-শত স্মৃতি। গাহাড়ের বুক বেয়ে নেমে আসা জলের জিরি পথ ধরে হেঁটে হেঁটেই বুঝেছেন জীবনের তার হারিয়ে যাওয়ার নেশা আছে ভ্রমণেই। শাফায়েত জয় করুন পৃথিবীর সর্বোচ্চ পর্বতমালা। ছুঁয়ে দিক মেঘের ভেলা আর তার মন খারাপ দূর হয়ে যাক সাগরের ঢেউয়ের সাথে। ভ্রমণের স্বপ্ন আর নেশায় বিভোর এই স্বপ্নীল তরুণের জন্য অনেক শুভ কামনা।

 

 

 


আরো সংবাদ



premium cement