১৮ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১১ মহররম ১৪৪৬
`

৬ ঘণ্টা পর ট্রেন ছাড়লেন বাকৃবি শিক্ষার্থীরা

৬ ঘণ্টা পর ট্রেন ছাড়লেন বাকৃবি শিক্ষার্থীরা - ছবি : নয়া দিগন্ত

প্রায় ছয় ঘণ্টা আটকে রাখার পর তিস্তা ট্রেনটি ছেড়ে দিয়েছেন কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) আন্দোলনকারী শিক্ষার্থীরা। ফলে ময়মনসিংহ-ঢাকা রুটে রেল চলাচল স্বাভাবিক হয়েছে।

বুধবার ৫টা ১৫ মিনিটে ট্রেন ছেড়ে দিয়ে পরবর্তী কর্মসূচির জন্য আলোচনায় বসেছেন শিক্ষার্থীরা।

সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণীতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের ওপর স্থিতাবস্থা জারি করেছেন আপিল বিভাগ। একই সাথে আগামী চার সপ্তাহ পর বিষয়টি পরবর্তী শুনানি করার জন্য দিন নির্ধারণ করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে বুধবার দুপুর ১টা ১০ মিনিটে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা সংবাদ সম্মেলন করেন।

সংবাদ সম্মেলনে আন্দোলনকারী শিক্ষার্থীদের পক্ষে মো: ইরান মিয়া বলেন, ‘আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। হাইকোর্টের রায় স্থগিত করেছে আপিল বিভাগ। এর মাধ্যমে আমাদের দাবি আদায় হয়নি। এটি এক প্রকার প্রহসন করা হয়েছে আমাদের সাথে। তাই আমরা আজ সারাদিন ব্লকেড কর্মসূচি পালন করব ট্রেন আটকে। সরকারি চাকরির সব গ্রেডে (নবম-২০তম) বৈষম্যমূলক কোটা বাতিল করে শুধু অনগ্রসর, প্রতিবন্ধী এবং মুক্তিযোদ্ধা কোটা সর্বোচ্চ পাঁচ শতাংশ করতে হবে- এই এক দফা এক দাবিতে আমাদের আন্দোলন চলবে।’

তিনি আরো বলেন, ‘জনসাধারণের অসুবিধার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।’

এর আগে, কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে ঢাকা-ময়মনসিংহ রেলপথ অবরোধ করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিক্ষার্থীরা। বেলা ১১টার দিকে জামালপুরগামী তিস্তা এক্সপ্রেস ট্রেন আটকে বিক্ষোভ করেন তারা। এছাড়া বিশ্ববিদ্যালয়ের জব্বারের মোড় এলাকায় ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে শিক্ষার্থীরা রেলপথ অবরোধ করেন। এ সময় তারা কোটাবিরোধী বিভিন্ন স্লোগান দিতে থাকেন।


আরো সংবাদ



premium cement
বুড়িচংয়ে কোটাবিরোধী বিক্ষোভ মিছিল শনির আখড়ায় নতুন করে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু কমপ্লিট শাটডাউন কর্মসূচিতে অচল ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক রংপুরে চলছে না জেলা-আন্ত:জেলা পরিবহন, বিএনপি-জামায়াতের ৯ জন গ্রেফতার সাতক্ষীরায় পরকীয়ার জেরে গৃহবধূকে অ্যাসিড নিক্ষেপ চবিতে হল ছাড়তে নারাজ শিক্ষার্থীরা : সময় বাড়ালো প্রশাসন বর্তমান পরিস্থিতির দ্রুত সমাধান দেখতে চায় বাংলাদেশের বন্ধু ও অংশীদাররা : হোয়াইটলি হানিফ ফ্লাইওভারে সংঘর্ষ : যুবক নিহত ছাত্রশিবিরকে জড়িয়ে মিথ্যা বানোয়াট খবর প্রকাশের তীব্র নিন্দা ও প্রতিবাদ ঢাকাসহ সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন কমপ্লিট শাটডাউনেও চলবে মেট্রোরেল!

সকল