২২ মে ২০২৪, ০৮ জৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলকদ ১৪৪৫
`
১০ মেলায় ৪৩ কোটি ৬২ লাখ টাকার পণ্য বিক্রয়

সাড়ে ৩০০ উদ্যোক্তা নিয়ে রোববার থেকে এসএমই মেলা

-

দেশীয় সাড়ে তিন শ’রও বেশি ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান (এসএমই) উদ্যোক্তাদের নিয়ে আগামী রোববার থেকে ঢাকায় শুরু হচ্ছে ১১তম জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্য মেলা। বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান ও শিল্প মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে শতভাগ দেশী পণ্যের সবচেয়ে বড় আয়োজন রোববার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২৫ মে পর্যন্ত চলবে এই মেলা। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা প্রাঙ্গণ দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।
শিল্প মন্ত্রণালয়ে এই মেলা উপলক্ষে গতকাল আয়োজিত এক সংবাদ সম্মেলনে মেলা সম্পর্কে বিস্তারিত তথ্য জানান শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা। অনুষ্ঠানে মেলা সম্পর্কে বক্তব্য রাখেন, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো: মাসুদুর রহমান। উপস্থিত ছিলেন, এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক (অ.দা.) সালাহউদ্দিন মাহমুদ, পরিচালক ও মেলা সংক্রান্ত ওয়ার্কিং কমিটির আহ্বায়ক মো: রাশেদুল করীম মুন্না, পরিচালক ও রিলাস ফ্যাশন বুটিকসের ব্যবস্থাপনা পরিচালক মিজ মানতাশা আহমেদ প্রমুখ।
সংবাদ সম্মেলনে শিল্প সচিব জানান, আগামী ১৯ থেকে ২৫ মে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১১তম জাতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্য মেলায় জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০২৩ বিজয়ী ৭ জন মাইক্রো, ক্ষুদ্র, মাঝারি ও স্টার্ট-আপ উদ্যোক্তার হাতে ক্রেস্ট ও সনদ তুলে দেবেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, এবারের মেলায় অংশ নেবে সাড়ে তিন শ’রও বেশি ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান, যাদের মধ্যে প্রায় ৬০% নারী-উদ্যোক্তা। এ ছাড়া, ৩০টি ব্যাংক, ১৫টি সরকারি-বেসরকারি সংস্থা, ৫টি বিশ্ববিদ্যালয় বিজনেস ক্লাবসহ আরো প্রায় ৫০টি উদ্যোক্তা সেবা প্রদানকারী প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করবে।
সচিব জানান, ইতঃপূর্বে এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত ১০টি জাতীয় এসএমই পণ্য মেলায় প্রায় ২ হাজার ৩৩০ হাজার ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা প্রায় ৪৩ কোটি ৬২ লাখ টাকার পণ্য বিক্রয় হয়। প্রায় ৭২ কোটি ৮৫ লাখ টাকার অর্ডার গ্রহণ করে। এ ছাড়া এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে সারা দেশের ৫০টি জেলায় ৮৬টি আঞ্চলিক-বিভাগীয় এসএমই পণ্য মেলায় অংশগ্রহণ করেন ৪ হাজার ৭২জন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা।


আরো সংবাদ



premium cement
আলোচনার মাধ্যমে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করা উচিত : হোয়াইট হাউস বুড়িচংয়ে পানিতে ডুবে ২ বোনের মৃত্যু ভারতে পাচার হওয়া ৩ বাংলাদেশী নারীকে ৩ বছর পর ফেরত ইউরোপীয় দেশগুলোর রাষ্ট্রীয় স্বীকৃতিকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিনিরা অভয়নগরে মায়ের লাঠির আঘাতে মেয়ের মৃত্যু করোনায় ক্ষতিগ্রস্ত প্রার্থীদের এনটিআরসিএতে আবেদন গ্রহণের দাবি মমতার মন্তব্যে কেন ক্ষুব্ধ সাধু-সন্তদের একাংশ? হঠাৎ অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি শাহরুখ খান দখলদার বাহিনীর মোকাবেলা করুন : পশ্চিমতীরবাসীকে হামাস স্বাধীনতা ব্যাংকার্স পরিষদের সম্মেলন শুক্রবার রায়পুরায় ভাইস চেয়ারম্যান প্রার্থীকে পিটিয়ে হত্যা

সকল