১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


ফেনীর নিজ গ্রামে মহিউদ্দিনের দাফন সম্পন্ন

-

প্রিয় নিজ গ্রাম ফেনীর ফুলগাজী উপজেলার জিএমহাট ইউনিয়নের নুরপুরে চিরশয্যায় শায়িত হয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত সচিব, সাবেক কূটনীতিক মহিউদ্দিন আহমেদ। গতকাল মঙ্গলবার দুই দফা জানাজা শেষে মুক্তিযুদ্ধের অন্যতম এ সংগঠককে পারিবারিক কবরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করা হয়। বাদ আসর নুরপুর এলাকায় দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। এখানে জানাজায় পরশুরাম উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দিন মজুমদার, ফুলগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা শামসুন নাহার, জিএমহাট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সৈয়দ জাকির হোসেন রতন প্রমুখ এলাকার সর্বস্তরের মুসল্লিরা অংশ নেন।
সোমবার সন্ধ্যায় মহিউদ্দিন আহমেদ ৭৮ বছর বয়সে উত্তরার বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দীর্ঘদিন ধরে লিভার সিরোসিসসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। অরু ও লরা নামের তাঁর দুই কন্যা সন্তান রয়েছে।
এদিকে, মহিউদ্দিন আহমদের মৃত্যুতে বিভিন্ন ব্যক্তি ও সংগঠন শোক প্রকাশ করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে মরহুমের প্রতি ফুলেল শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। মরহুম মহিউদ্দিন আহমদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য তার লাশ গতকাল সকালে ফরেন সার্ভিস একাডেমিতে নিয়ে আসার পর সেখানে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীরবিক্রম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, সাবেক ও বর্তমান কূটনীতিকরা, বিশিষ্ট ব্যক্তিরা এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানাজায় উপস্থিত ছিলেন।
তার মৃত্যুতে শোক জানান, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন একাত্তরের মুক্তিযুদ্ধের সময় ইউরোপের পাকিস্তান দূতাবাসগুলোতে কর্মরত বাঙালি কূটনীতিকদের মধ্যে মহিউদ্দিন আহমেদ প্রথম পক্ষ ত্যাগ করে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে অবস্থান নেন। ১৯৭১ সালে তিনি লন্ডনের পাকিস্তান হাইকমিশনের দ্বিতীয় সচিবের পদ ছেড়ে দিয়ে যুক্তরাজ্যে মুক্তিযুদ্ধের পক্ষে সার্বক্ষণিক কাজ করেছেন।
ডা. জাফরুল্লাহ চৌধুরীর শোক : কূটনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন আহমেদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা: জাফরুল্লাহ চৌধুরী। গতকাল এক শোকবার্তায় তিনি বলেন, মরহুম মহিউদ্দিন আহমদ বিদেশস্থ প্রথম পাকিস্তানি কূটনীতিবিদ; যিনি পাকিস্তানের সব প্রকার সুযোগ-সুবিধা অগ্রাহ্য করে আর্থিক দূরবস্থার মধ্যে বাংলাদেশের মুক্তি আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন বিচারপতি আবু সাঈদ চৌধুরীর পরামর্শক ও সহায়তাকারী হিসেবে। বাংলাদেশে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব হবে তাকে প্রতি বছর স্মরণ করা এবং স্কুল টেক্স্ট বোর্ডের বইতে তার জীবনী স্কুলে পড়ানো আবশ্যিক দায়িত্ব হিসেবে বিবেচিত হওয়া উচিত। তিনি সাধারণ জীবন যাপন করতেন, তার নিজস্ব কোনো গাড়ি ছিল না, উত্তরা তার বাসভবন হতে তিনি পাবলিক বাসে চলাফেরা করতেন।
তিনি বলেন, মরহুম মহিউদ্দিন আহমদ মুক্তিযুদ্ধ, অর্থনীতি, পররাষ্ট্রনীতি, গণতন্ত্র, মানবাধিকার, দারিদ্র্য, উন্নয়নসহ গুণাবলি আমাদের জাতির ইতিহাসে আজীবন উজ্জ্বল হয়ে থাকুক এটাই সব মুক্তিযোদ্ধার কামনা।


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল