১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


বায়তুল মোকাররমের রাস্তা দখলের প্রতিবাদ বিভিন্ন সংগঠনের

-

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পূর্ব পাশের রাস্তা বন্ধ করে পার্ক ও ড্রেন নির্মাণের প্রতিবাদ জানিয়েছে বিভিন্ন সংগঠন। তারা অবিলম্বে এ ধরনের অপতৎপরতা বন্ধের দাবি জানিয়েছে।
বাংলাদেশ খেলাফত আন্দোলন : সংগঠনের আমির আল্লামা আতাউল্লাহ হাফেজ্জী ক্রীড়া পরিষদ কর্তৃক জাতীয় মসজিদের পূর্ব পাশের রাস্তা বন্ধ করে পার্ক ও ড্রেন নির্মাণ করার সিদ্ধান্তে গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করে বলেছেন, জাতীয় মসজিদের মুসল্লিদের চলাচলের রাস্তা বন্ধ করে ভিন্ন কিছু করার ষড়যন্ত্র কিছুতেই বরদাশত করা হবে না। মসজিদের রাস্তা দখল করার পরিণতি ভালো হবে না। গতকাল রাজধানীর কামরাঙ্গীরচর মাদরাসায় বাংলাদেশ খেলাফত আন্দোলনের এক বৈঠকে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। এতে উপস্থিত ছিলেনÑ দলের মহাসচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াজী, নায়েবে আমির মাওলানা মুজিবুর রহমান হামিদী, সহকারী মহাসচিব মাওলানা সানাউল্লøাহ হাফেজ্জী, সাংগঠনিক সম্পাদক মুফতি সুলতান মহিউদ্দিন ও প্রচার সম্পাদক মাওলানা সাইফুল ইসলাম সুনামগঞ্জী প্রমুখ।
ইসলামী ঐক্য আন্দোলন : ক্রীড়া পরিষদ কর্তৃক অন্যায় ও নীতিবহির্ভূতভাবে বায়তুল মোকাররমের পূর্ব পাশের রাস্তা দখল করে কথিত পার্ক নির্মাণের প্রতিবাদে তীব্র নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন ইসলামী ঐক্য আন্দোলনের সেক্রেটারি জেনারেল অধ্যাপক তারেকুল হাসান। বিবৃতিতে তিনি বলেন, কথিত পার্ক নির্মাণের মাধ্যমে বায়তুল মোকাররমের রাস্তা সঙ্কুুচিত করার অপতৎপরতা মুসল্লিরা কোনোভাবেই মেনে নেবে না। এমন গর্হিত কাজের কারণে নাগরিক অধিকার দারুণভাবে ক্ষুণœ হবে। সরকারের প্রতি আহ্বান, অবিলম্বে এ জঘন্য অপতৎপরতা বন্ধ করতে হবে এবং দ্রুততম সময়ের মধ্যে বায়তুল মোকাররমের চতুর্দিকের সৌন্দর্য বৃদ্ধির অসম্পূর্ণ কাজ সমাপ্ত করতে হবে।
বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি : নেতৃবৃন্দ বলেন, বায়তুল মোকাররমের পূর্ব দিকের সড়কটি মসজিদের জন্য বিশেষ প্রয়োজনে ১৯৮৬ সালে বরাদ্দ দেয়া হয়েছে, যা মুসল্লি ও দেশী-বিদেশী পর্যটকদের জন্য খুবই গুরুত্বপূর্ণ সড়ক হিসেবে ব্যবহার করার কথা; কিন্তু আমরা গভীর উদ্বেগ ও হতাশার সাথে লক্ষ করছি সড়কটি এতদিন অযতেœ অবহেলায় পড়েছিল, এখন তা বেহাত হবার উপক্রম হচ্ছে, জাতীয় মসজিদের একটা গুরুত্বপূর্ণ সড়ক ও শোভাকে কোনো একটা স্বার্থান্বেষী চক্র নস্যাৎ করার যে ষড়যন্ত্র শুরু করেছে তা এ দেশের আলেম-উলামা ও মুসল্লিরা কোনোভাবেই মেনে নেবে না। গতকাল সংগঠনের সাপ্তাহিক এক সভায় নেতারা এ কথা বলেন। সংগঠনের মহাসচিব মাওলানা মুসা বিন ইযহারের সভাপতিত্বে সভা সঞ্চালনা করেন, সংগঠন সচিব মাওলানা আবু তাহের খান।
ইসলামী আন্দোলন ঢাকা মহানগর উত্তর : জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পূর্ব দিকের প্রবেশ পথকে বন্ধ করে পার্ক নির্মাণকাজ শুরু করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের নেতৃবৃন্দ। গতকাল নগর উত্তর আমেলার নিয়মিত মাসিক বৈঠকে সভাপতির বক্তব্যে অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ বলেন, জাতীয় মসজিদ বায়তুল মোকাররম শুধু বাংলাদেশেরই ঐতিহ্য নয়, বরং সারা বিশ্বের মুসলিম উম্মাহর একটি অন্যতম প্রতীক। জাতীয় মসজিদকে আরো উন্নত ও আধুনিক করতে উদ্যোগ না গ্রহণ করে উল্টো মসজিদে প্রবেশের রাস্তা বন্ধ করে পার্ক তৈরির চেষ্টায় জাতীয় ক্রীড়া পরিষদ ও ধর্ম মন্ত্রণালয়ের রশি নিয়ে টানাটানির খবরে জনমনে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। সরকারকে এখনই জাতীয় মসজিদের সম্মান তথা কোটি কোটি মুসলিম জনতার ধর্মীয় অনুভূতি প্রকাশের কেন্দ্রবিন্দুর ভালোবাসা রক্ষায় হঠকারী সিদ্ধান্ত থেকে ফিরে আসতে হবে। অন্যথায় সাধারণ জনগণের ক্ষোভের কারণে অনভিপ্রেত পরিস্থিতির দায় সরকার এড়াতে পারবে না।


আরো সংবাদ



premium cement
বিশ্বের সবচেয়ে ধনী ভিক্ষুক, মোট সম্পত্তি ৭.৫ কোটি ভারতের কোভ্যাক্সিনেও রয়েছে দীর্ঘমেয়াদি পার্শ্বপ্রতিক্রিয়া ইসরাইল সরকারে ভয়াবহ দ্বন্দ্ব : নেতানিয়াহুকে গাঞ্জের পদত্যাগের আলটিমেটাম রাফায় ইসরাইলি হামলা, সরে যেতে বাধ্য হয়েছে ৮ লাখ ফিলিস্তিনি চেন্নাইকে বিদায় করে বেঙ্গালুরুর ‘অবিশ্বাস্য’ প্লে অফ মনের মিনার ভেঙে পড়েনি মার্কিন প্রশাসনের ‘বাকস্বাধীনতা’র মুখোশ শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী

সকল