৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


বিশ্বের সবচেয়ে ধনী নারী

ফ্রাঙ্কোইস বেটেনকোর্ট মেয়ার্স - সংগৃহীত

যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত ফোর্বস ম্যাগাজিনে বিশ্ব বিলিয়নদের তালিকার একটি ছোট কিন্তু ক্রমবর্ধমান অংশ নারীদের দখলে রয়েছে। চলতি বছর দুই হাজার ৭৮১ জন বিলিনিয়রের মধ্যে ৩৬৯ জন নারী। যা ২০২৩ সালে ছিল ৩৩৭ জন। সম্মিলিত তাদের অর্থের পরিমান এক দশমিক আট ট্রিলিয়ন ডলার, যা গত বছরের তুলনায় প্রায় ২৪০ বিলিয়ন ডলার বেশি।

টানা চতুর্থবারের মতো বিশ্বের সবচেয়ে ধনী নারী হলেন ল’রিয়াল উত্তরাধিকারী ফ্রাঙ্কোইস বেটেনকোর্ট মেয়ার্স। তার গত ১২ মাসে সম্পত্তি বেড়ে ১৯ মিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

তার মোট সম্পত্তি ৯৯ দশমিক পাঁচ বিলিয়ন ডলার, যা ২০২৪ সালের তালিকায় যেকোনো নারীর চেয়ে বেশি।

দুই দশকেরও বেশি সময় ধরে বেটেনকোর্ট সকল নারীদের মধ্যে ১ নম্বরে রয়েছেন।

বেটেনকোর্ট মেয়ার্স তার মা লিলিয়ান বেটেনকোর্টের মৃত্যুর দু’বছর পর ২০১৯ সালে প্রথম শীর্ষস্থান দখল করেন। তার মা ২০০৬ থেকে ২০১৭ সাল পর্যন্ত ছয় বছর এই শিরোপা ধরে রেখেছিলেন।

ওয়ালমার্টের প্রতিষ্ঠাতা স্যাম ওয়ালটনের একমাত্র মেয়ে শিল্প ভক্ত অ্যালিস ওয়ালটন বিশ্বের দ্বিতীয় সবচেয়ে ধনী নারী। তিনি ২০১৮ এবং ২০২০ সালে সবচেয়ে ধনী নারী ছিলেন।

হেলিকপ্টার দুর্ঘটনায় তার স্বামী জন ওয়ালটনের মৃত্যুর পর সাত বছর ধরে তার বোনের স্বামী ক্রিস্টি ওয়ালটন তার ওপরে রয়েছেন।

শীর্ষ ১০ ধনীর নারীর মধ্যে নয়জন তাদের সম্পদ উত্তরাধিকার সূত্রে পেয়েছেন। কেউ হয় বাবা থেকে, কেউ স্বামী বা অন্য মাধ্যম থেকে, আবার কেউ মায়ের থেকে।

ম্যাকেঞ্জি স্কট শীর্ষ ১০ জনের মধ্যে একজন। তিনি বিবাহবিচ্ছেদের মাধ্যমে তার সম্পদ অর্জন করেন।

তবে এই তালিকায় একমাত্র স্ব-নির্মিত নারী বিশ্বের অন্যতম বৃহত্তম শিপিং কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা রাফায়েলা আপন্টে-ডায়ামান্ট। তিনি ফোর্বসের তালিকায় সপ্তম স্থানে রয়েছেন।
সূত্র : দি নিউজ


আরো সংবাদ



premium cement