২৩ মে ২০২৪, ০৯ জৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলকদ ১৪৪৫
`

বিলিয়ন-আলোকবর্ষ-বিস্তৃত ‘গ্যালাক্সির বুদবুদ’ আবিষ্কৃত হয়েছে

- ছবি : বাসস

জ্যোতির্বিজ্ঞানীরা প্রথম ‘গ্যালাক্সির বুদবুদ’ আবিষ্কার করেছেন। এটি অকল্পনীয়ভাবে বিশাল মহাজাগতিক কাঠামো যা বিগ ব্যাংয়ের পরে আমাদের গ্যালাকটিক অবস্থানের পিছনে একটি জীবাশ্মকৃত অবশিষ্টাংশ বলে মনে করা হয়।

বুদবুদটি এক বিলিয়ন আলোকবর্ষ বিস্তৃত, এটি মিল্কিওয়ে গ্যালাক্সির চেয়ে ১০ হাজার গুণ প্রশস্ত।

তবুও এই দৈত্যাকার বুদবুদ, যা খালি চোখে দেখা যায় না, এটি আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সি থেকে অপেক্ষাকৃত কাছাকাছি ৮২ কোটি আলোকবর্ষ দূরে। যাকে জ্যোতির্বিজ্ঞানীরা কাছাকাছি মহাবিশ্ব বলেন।

ফ্রান্সের অ্যাটমিক এনার্জি কমিশনের জ্যোতির্পদার্থবিদ ড্যানিয়েল পোমারেড এএফপিকে বলেন, বুদবুদটিকে ‘হার্টসহ একটি গোলাকার শেল‘ হিসেবে ভাবা যেতে পারে।

সেই হৃদযন্ত্রের অভ্যন্তরে রয়েছে বুটস সুপারক্লাস্টার অফ গ্যালাক্সি, যা একটি বিশাল শূন্যতা দ্বারা বেষ্টিত থাকে যা কখনো কখনো ‘দ্য গ্রেট নাথিং’ নামে পরিচিত। রাতের আকাশে এই বুটস নক্ষত্রমন্ডলের ফাঁকা ভয়েডের কেন্দ্রে এই গ্যালাক্সির সুপার ক্লাস্টারগুলোর অবস্থান।

শেলটিতে আরো কয়েকটি গ্যালাক্সি সুপারক্লাস্টার রয়েছে যা ইতিমধ্যে বিজ্ঞানের কাছে পরিচিত, যার মধ্যে রয়েছে স্লোয়ান গ্রেট ওয়াল নামে পরিচিত বিশাল কাঠামো।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে সংসদ ভেঙে হঠাৎ নির্বাচনের ঘোষণা ভারতের কোচের পদে গম্ভীরকে এগিয়ে রাখছেন আকরাম ইউরোপীয় তিন দেশের ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতিকে প্রত্যাখ্যান করলেন নেতানিয়াহু মোরেলগঞ্জ বিষাক্ত খাবারে মারা গেল কৃষকের ৩ গরু মিয়ানমারে যুদ্ধের গতিপথ পরিবর্তন করে দিচ্ছে তরুণ বিদ্রোহীরা রাণীনগরে অগ্নিকাণ্ডে স-মিলসহ ৬ দোকান পুড়ে ছাই রাইসির জানাজায় ২০ লাখ মানুষ, আয়াতুল্লাহ খামেনির ইমামতি ওআইসি ও যুক্তরাষ্ট্রের উদ্বেগ বন্ধু রাষ্ট্রের কাছে তথাকথিত এমপিরাও নিরাপদ নয় : ফখরুল হত্যার শিকার এমপির নিখোঁজ হওয়া নিয়ে ধোঁয়াশা আছে : কাদের দুই রাষ্ট্রের বিষয় নয় : পররাষ্ট্রমন্ত্রী

সকল