২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বিশ্ব ইজতেমা : চলছে হেদায়েতি বয়ান

বিশ্ব ইজতেমা : চলছে হেদায়েতি বয়ান - ছবি : সংগৃহীত

করোনার কারণে দুই বছর বন্ধ থাকার পর আবার আয়োজন করা হয়েছে বিশ্ব ইজতেমার। সকাল থেকে চলছে সমাবেত মুসল্লিদের জন্য বয়ান। এরপর সাকল ৭টা থেকে হেতায়েতি বয়ান শুরু হয়েছে।

জানা গেছে, হেদায়েতি বয়ান করছেন তাবলীগের প্রসিদ্ধ মুরব্বী ভারতের (হিন্দুস্তান) আল্লামা ইব্রাহীম দেওলা।

এদিকে আজ আখেরি মুনাজাতের মাধ্যমে প্রথম পর্বের ইজতেমা শেষ হবে। আখেরি মুনাজাতে অংশ নিতে বিভিন্ন স্থান থেকে নানা উপায়ে টঙ্গীর দিকে ছুটছেন ধর্মভক্ত মানুষ।

জানা গেছে, বিশ্ব ইজতেমা উপলক্ষে টঙ্গী ও আশপাশের এলাকার সড়ক বন্ধ ও ডাইভারশন দিয়েছে ট্রাফিক বিভাগ। ফলে র্দীর্ঘ পথ হেঁটে বা বিক্ল্প পথে আসার চেষ্টা করছেন অনেকে।

সরেজমিনে দেখা যায়, সকাল থেকে ওই সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় গাজীপুরের ভোগড়া বাইপাস থেকে অনেকেই হেঁটে ইজতেমার মাঠের দিকে আসছেন। এদিকে রাজধানীর নিকুঞ্জ এলাকা থেকেও অনেকে আখেরি মুনাজাতে অংশ নিতে সকাল থেকেই ছুটেছেন মাঠের দিকে।

আয়োজক কর্তৃপক্ষ জানিয়েছে, মোনাজাতের আগে ফজরের নামাজের পর থেকে বয়ান করে‌ছেন মাওলানা রবিউল হক। সকাল ৭টায় হেদায়েতি বয়ান করেন মাওলানা আব্দুর রহমান এবং তরজমা করবেন মাওলানা আব্দুল মতিন। সকাল সকাল ৯টা পর্যন্ত চলবে এ বয়ান। কিছুক্ষণ বিরতি পর তাশকিল ও হেদায়েতি বয়ান শুরু হবে। বয়ান করবেন ভারতের (হিন্দুস্তান) আল্লামা ইব্রাহীম দেওলা। বয়ান শেষে তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরব্বিদের পরামর্শের ভিত্তিতে মাওলানা মোহাম্মদ জুবায়ের মোনাজাত পরিচালনা করবেন।

গাজীপুর মেট্টোপলিটন পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) আলমগীর হোসেন বলেন, আখেরি মোনাজাত উপলক্ষে শনিবার অর্থাৎ মোনাজাতের আগের দিন রাত ১০টা থেকে পরের দিন দুপুর ২টা পর্যন্ত ভোগড়া বাইপাস থেকে ঢাকাগামী সব পণ্য পরিবহন করে- এমন যানবাহন চলাচল বন্ধ থাকবে। বিশেষ করে ট্রাক ও পণ্যবাহী গাড়ি যেগুলো যাত্রী পরিবহন বা মুসল্লি যাত্রী নেবে না সেগুলো ভোগড়া বাইপাস থেকে টঙ্গীর দিকে যেতে পারবে না। যাত্রী পরিবহন গাড়ি ও মুসল্লি পরিবহন যান ওই সড়কে ব্যবহার করতে পারবে। তবে সেটা সীমিত পরিসরে।


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়েকে হারিয়ে বিশ্বকে চমকে দিলো ভানুয়াতু বিতর্কিত ক্যাচের ছবির ক্যাপশনে মুশফিক লিখেছেন ‘মাশা আল্লাহ’ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু

সকল