০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


এক সপ্তাহে করোনায় মৃত্যু ৮৫ হাজারেরও বেশি

এক সপ্তাহে করোনায় মৃত্যু ৮৫ হাজারেরও বেশি - ফাইল ছবি

ঠিক এক সপ্তাহ আগের শুক্রবার সকালে বিশ্বে করোনাভাইরাস বা কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৩০ লাখে পৌঁছায়। সপ্তাহ ঘুরে আবারো শুক্তবার। এখন বিশ্বে করোনা মহামারীতে মৃত্যুর সংখ্যা ৩০ লাখ ৮৫ হাজার ছাড়িয়ে গেছে। অর্থাৎ গত সাত দিনে বিশ্বে নতুন করে মৃত্যু হয়েছে ৮৫ হাজারের বেশি মানুষ। দৈনিক হিসেবে এই মৃত্যুর সংখ্যা ১২ হাজারের বেশি। আর বিশ্বে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে সাড়ে ১৪ কোটিরও বেশি মানুষ।

শুক্রবার আন্তর্জাতিক সময় (জিএমটি) ২টা ৫৮ মিনিটে ওয়ার্ল্ডোমিটারে করোনাভাইরাস নিয়ে সবশেষ প্রকাশিত তথ্যে এমনটাই জানা গেছে।

শুক্রবার এ রিপোর্ট লেখা পর্যন্ত বিশ্বে করোনায় মোট মৃত্যু হয়েছে ৩০ লাখ ৮৫ হাজার ২৩৪ জনের। এর মধ্যে সর্বাধিক মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, পাঁচ লাখ ৮৪ হাজার ২২৬ জন। সর্বাধিক মৃত্যুর শীর্ষ পাঁচ দেশের মধ্যে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে তিন লাখ ৮৩ হাজার ৭৫৭ জন, ভারতে এক লাখ ৮৬ হাজার ৯২৮ জন, মেক্সিকোতে দুই লাখ ১৪ হাজার ৯৫ জন ও ব্রিটেনে এ পর্যন্ত মৃত্যু হয়েছে এক লাখ ২৭ হাজারের বেশি মানুষ।

এ ছাড়াও তিনটি দেশে পৃথকভাবে এক লাখের বেশি করে মৃত্যু হয়েছে করোনায়। ওই তিন দেশ হচ্ছে ফ্রান্স, রাশিয়া ও ইটালি।

বিশ্বের ২২১ দেশ ও অঞ্চলে এ পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছে ১৪ কোটি ৫৩ লাখ ৩২ হাজার ৭৯৪ জন। এর মধ্যে যুক্তরাষ্ট্রে তিন কোটি ২৬ লাখ ৬৯ হাজরের বেশি মানুষ রয়েছে। শীর্ষ পাঁচ দেশের মধ্যে এরপরে রয়েছে ভারত। দেশটিতে আক্রান্ত এক কোটি ৬২ লাখ ৫৭ হাজার ছাড়িয়ে গেছে। আর ব্রাজিলে এক কোটি ৪১ লাখ ৭২ হাজার, ফ্রান্সে ৫৪ লাখ আট হাজার ৬০৬ ও রাশিয়ায় আক্রান্ত ৪৭ লাখ ৩৬ হাজার ১২১ জন।

সূত্র : ওয়ার্ল্ডোমিটার


আরো সংবাদ



premium cement