১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পশ্চিমাঞ্চল রেলওয়ের ২৬টি ‘মডেল স্টেশন’ করার পরিকল্পনা

পশ্চিমাঞ্চল রেলওয়ের ২৬টি ‘মডেল স্টেশন’ করার পরিকল্পনা - ছবি - সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দিনাজপুরসহ পশ্চিমাঞ্চল রেলওয়ের ২৬টি স্টেশনকে ‘মডেল’ হিসেবে আধুনিকায়ন করার পরিকল্পনা রেলওয়ে কর্তৃপক্ষ হাতে নিয়েছে। ১৫১ কোটি ৭২ লাখ টাকা ব্যয়ে স্টেশনগুলোকে আধুনিকায়ন করা হবে। আগামী মে মাসেই টেন্ডার প্রক্রিয়া শেষ করে কাজ শুরু হবে। চলতি বছর ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের আগেই সব কাজ শেষ করার পরিকল্পনা নেয়া হয়েছে।

২৬টি স্টেশন হলো- দিনাজপুর, বিরামপুর, পার্বতীপুর, জয়পুরহাট, নাটোর, সাস্তাহার, চাটমোহর, রংপুর, সৈয়দপুর, নীলফামারী, ঠাকুরগাঁও টাঙ্গাইল, জামতৈল, উল্লাপাড়া, বড়াল ব্রিজ, ডোমার, লালমনিরহাট, গাইবান্ধা, বোনারপাড়া, বগুড়া, খুলনা, যশোর, পোড়াদহ, চুয়াডাঙ্গা ও রাজবাড়ী।

দিনাজপুর রেলওয়ে স্টেশনের সুপার মো. জিয়াউর রহমান বাসসকে জানান, দেশের পশ্চিমাঞ্চল রেলওয়ে স্টেশনগুলোর মধ্যে দিনাজপুরের ২৬টি স্টেশনকে মডেল স্টেশন হিসিবে নির্মিত করতে রেলওয়ে মন্ত্রণালয় চলতি অর্থ বছরে অর্থ বরাদ্ধ করে নির্মাণ কাজ সম্পন্ন করতে সিদ্ধান্ত গ্রহণ করেছে। আগামী মে মাসেই টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে ঠিকাদার নিয়োগ করে সিডিউল অনুযায়ী কাজ শুরু করা হবে।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) মিহির কান্তি গুহ জানান, মুজিববর্ষে আমরাও কিছু করতে চাই। তাই সারাদেশের ৫০টি স্টেশনকে ‘মডেল স্টেশন’ হিসেবে সাজানোর পরিকল্পনা নেয়া হয়। এর মধ্যে ২৬টি স্টেশন পশ্চিমাঞ্চলের। তালিকা ইতোমধ্যে চূড়ান্ত করেছে প্রধান প্রকৌশলীর দপ্তর। দ্রুতই টেন্ডার আহ্বান করা হবে।

জিএম জানান, স্টেশনগুলোতে প্লাটফরম সেড বড় করার পাশাপাশি আরো উচু করা হবে যাতে ট্রেনে ওঠানামা করতে যাত্রীদের সুবিধা হয়। জেলা শহরের অনেক স্টেশনেই এখন দু’টি প্লাটফরম নেই।

মডেল স্টেশন করার সময় সেগুলোতে দু’টি করে প্লাটফরম নির্মাণ করা হবে। দুটি প্লাটফরমে যাওয়া-আসার জন্য ফুটওভার ব্রিজও নির্মাণ করা হবে। এছাড়া প্রতিটি স্টেশনে নারী ও পুরুষের জন্য থাকবে আলাদা শৌচাগার। যাত্রীদের বসার জন্য সুন্দর জায়গা করার পাশাপাশি সবখানেই আধুনিকতার ছোঁয়া লাগানো হবে।

রেল কর্মকর্তারা জানান, এখন স্টেশনগুলোর ভেতরে অনেক অবৈধ দোকানপাট রয়েছে। সেগুলো কিছু থাকবে না। প্রতিটি স্টেশনের সুবিধাজনক স্থানে ‘বঙ্গবন্ধু কর্নার’ ও ফুড কর্নার থাকবে। ব্রিটিশ আমলে নির্মিত স্টেশনগুলো হয়ে উঠবে আধুনিক। প্রয়োজনে আরও বাড়তি স্থাপনা তৈরি করা হবে।

পশ্চিম রেলের কর্মকর্তারা জানিয়েছেন, মডেল স্টেশনগুলোতে শৌচাগার নির্মাণের কাজটি করতে চায় ‘ওয়াটার এইড’ নামের একটি সংস্থা। স¤প্রতি রাজশাহীতে অনুষ্ঠিত একটি কর্মশালায় এটি প্রায় চূড়ান্ত হয়েছে। সেখানে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনও উপস্থিত ছিলেন। এছাড়া ওয়াটার এইড এবং রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এটি চূড়ান্ত হবার পর দ্রুত কাজ এগিয়ে নিতে চেষ্টা করছেন পশ্চিম রেলের কর্মকর্তারা। আগামী মাসেই কাজের টেন্ডার প্রক্রিয়া শেষ করতে চান তারা।

পশ্চিম রেলের জিএম মিহির কান্তি গুহ বলেন, যাত্রীরা যেন স্বচ্ছন্দে ট্রেনে ভ্রমণ করতে পারেন সেই পরিকল্পনার অংশ হিসেবেই স্টেশনগুলো মডেল হিসেবে তৈরি করা হবে। সরকার মুজিববর্ষ আগামী বিজয় দিবস পর্যন্ত বৃদ্ধি করেছে। তার মধ্যেই সব কাজ শেষ হবে। এর একদিনও বেশি সময় দেয়া যাবে না।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল