০৯ মার্চ ২০২১
`

যুক্তরাজ্য ফেরত যাত্রীদের পুনপরীক্ষা : এবার ২৫ জনের করোনা নেগেটিভ

-

যুক্তরাজ্য থেকে দেশে আসা ২৮ যাত্রীর নমুনা পরীক্ষায় সোমবার করোনা পজেটিভ শনাক্ত হওয়ার একদিন পর মঙ্গলবার পুনপরীক্ষায় ২৫ জনেরই করোনা নেগেটিভ এসেছে।

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ল্যাবে মঙ্গলবার নমুনা পরীক্ষার পর তাদের নেগেটিভ আসে।

এর আগে, সোমবার সিলেটের সীমান্তিকের ল্যাবে ২৮ যাত্রীর করোনা পজেটিভ রিপোর্ট আসার পর পুনরায় তাদের নমুনা সংগ্রহ করে শাবিপ্রবি ল্যাবে পাঠানো হয়। সেখানে তাদের মধ্যে ২৫ জনের রিপোর্টই নেগেটিভ আসে।

সিলেটের সিভিল সার্জন প্রেমানন্দ মন্ডল এই তথ্য জানিয়ে বলেন, সোমবার বেসরকারি সংস্থা সীমান্তিকের পিসিআর ল্যাবে করোনা পজেটিভ রিপোর্ট আসা যাত্রীদের কারো কোনো উপসর্গ না থাকায় পুনরায় পরীক্ষার সিদ্ধান্ত নেয়া হয়। মঙ্গলবার সকালে তাদের নমুনা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যালয়ের পিসিআর ল্যাবে পাঠানো হলে পরীক্ষা শেষে রাতে ২৫ জনের নেগেটিভ রিপোর্ট আসে।

তিনি বলেন, দুই ল্যাবের নমুনা পরীক্ষায় রিপোর্টে কেন এতোটা তারতম্য হলো তা খতিয়ে দেখা হচ্ছে। যে ২৫ জনের রিপোর্ট নেগেটিভ এসেছে তাদের নমুনা পুনরায় সংগ্রহ করে পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হচ্ছে। বিষয়টি নিয়ে বুধবার জরুরি বৈঠক করা হবে বলে জানান তিনি।

এসব নমুনার সাথে যুক্তরাজ্যে করোনার নতুন স্ট্রেইনের মিল আছে কিনা তাও পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

উল্লেখ্য, গত ২১ জানুয়ারি যুক্তরাজ্য থেকে বাংলাদেশ বিমানের ফ্লাইট নং বিজি-২০২ তে সিলেট ওসমানী বিমানবন্দরে আসেন ১৫৭ প্রবাসী। সিলেটে আসার পর তাদের সেনাবাহিনী ও পুলিশের তত্ত্বাবধানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে বিভিন্ন হোটেলে রাখা হয়। পরে নমুনা পরীক্ষায় তাদের করোনা নেগেটিভ শনাক্ত হয়।

আগের নিয়ম অনুসারে, তাদের চারদিন কোয়ারেন্টাইনে থাকার কথা। এ হিসেবে সোমবার তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন থেকে ছেড়ে দিতে রোববার নমুনা সংগ্রহ করে সিলেটে করোনা পরীক্ষায় নিযুক্ত বেসরকারি সংস্থা সীমান্তিকের ল্যাবে পরীক্ষা করানো হয়। সোমবার আসা রিপোর্টে তাদের ২৮ জন করোনা পজেটিভ শনাক্ত হয়। তাদের সিলেটের খাদিমপাড়াস্থ ৩১ শয্যা বিশিষ্ট হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়। তবে তাদের কারোরই তেমন কোনো উপসর্গ নেই বলে জানিয়েছেন সিভিল সার্জন।

যুক্তরাজ্যে মহামারি করোনাভাইরাসের নতুন স্ট্রেইন শনাক্ত হওয়ার পর থেকে বিশ্বের সাথে দেশটির যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন। সেখানে করোনাভাইরাসের নতুন স্ট্রেইন ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় এ সতর্কতা নেয়া হয়। কিন্তু বাংলাদেশের সাথে লন্ডনের আকাশপথে যোগাযোগ এখনো রয়েছে। গত ৪ জানুয়ারি থেকে এ পর্যন্ত মোট ৫৪৪ জন যাত্রী যুক্তরাজ্য থেকে সিলেটে এসেছেন। প্রতি সপ্তাহে সোম ও বৃহস্পতিবার বিমানের ফ্লাইট লন্ডন-সিলেট রুটে যাতায়াত করে।

সূত্র : ইউএনবি



আরো সংবাদ


রাতে ৮০০ মানুষের মুখে খাবার তুলে দেন গাজী ইয়াকুব যুক্তরাষ্ট্রে সামরিক কমান্ডের নেতৃত্বে ২ নারী জেনারেলের নাম ঘোষণা বাইডেনের দুদক মহাপরিচালক মফিজুর রহমান আর নেই কলকাতার রেলওয়ের অফিস ভবনে আগুন : মৃতের সংখ্যা বেড়ে ৯ চুয়াডাঙ্গায় চাকরির প্রলোভনে অর্ধকোটি টাকা হাতিয়ে কোম্পানি উধাও প্রতিবন্ধী নারীকে চলন্ত বাস থেকে ধাক্কা : গ্রেফতার ২ মধ্যপ্রাচ্যে আইএস ও মার্কিন সামরিক উপস্থিতি এক মুদ্রার এপিঠ-ওপিঠ : হিজবুল্লাহ গ্যাস বিস্ফোরণে উড়ে গেল দরজা-জানালা, শিশুসহ দগ্ধ ৬ হাজি সেলিমের ১৩ বছরের দণ্ডের মামলার রায় আজ সারারাত আটকে থাকার পর ভোরে মুক্ত ইয়াঙ্গুনের বিক্ষোভকারীরা সুপ্রিম কোর্ট বার নির্বাচন : গণতন্ত্রের পক্ষে ভোট দেয়ার আহ্বান খন্দকার মাহবুব হোসেনের

সকল